Old Pension Scheme: সরকারি কর্মচারীদের জন্য নতুন ভাবনা; পেনশনের নতুন ফর্মুলায় কত টাকা পাবেন প্রতি মাসে?

Minimum Pension: মনে করা হচ্ছে আগামী এক বছরে রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে সরকার এই পদক্ষেপ নিয়েছে।

Updated By: Jun 22, 2023, 02:36 PM IST
Old Pension Scheme: সরকারি কর্মচারীদের জন্য নতুন ভাবনা; পেনশনের নতুন ফর্মুলায় কত টাকা পাবেন প্রতি মাসে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি যদি কেন্দ্রীয় সরকারি কর্মচারী হন বা আপনার পরিবারে যদি কেন্দ্রীয় সরকারী কর্মচারী থাকেন, তাহলে এই খবর আপনাকে খুশি করবে। হ্যাঁ, এনপিএস-এর বিরুদ্ধে প্রতিবাদের পর, সরকার এখন কর্মীদের পেনশনের জন্য একটি নতুন ফর্মুলা তৈরি করেছে। রয়টার্সের প্রতিবেদনে দাবি করা হয়েছে যে কেন্দ্রীয় সরকার শীঘ্রই বর্তমান বাজার-সংযুক্ত পেনশন স্কিম পরিবর্তন করে শেষ পাওয়া বেতনের ৪০-৪৫ শতাংশ ন্যূনতম পেনশনের আশ্বাস দেবে।

আরও পড়ুন: Monsoon Sickness: বর্ষায় বিবিধ রোগের উপদ্রপ বাড়ে! কীভাবে নিজেকে রাখবেন ফিট? রইল টিপস

কমিটি গঠনের পর এসেছে আপডেট

সরকার পেনশন সংক্রান্ত একটি কমিটি গঠনের পরে এই আপডেট এসেছে। এই বিষয়ে সরকারিভাবে কোনও তথ্য দেওয়া হয়নি। মনে করা হচ্ছে আগামী এক বছরে রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই সরকার এই পদক্ষেপ নিয়েছে।

এখন কর্মীরা ১০ শতাংশ অবদান রাখে

গত কয়েকদিন ধরে কর্মচারীদের বিক্ষোভ ও পুরনো পেনশনের দাবিতে সরকার ২০০৪ সালে কার্যকর করা পেনশন ব্যবস্থা বিবেচনার কথা জানিয়েছিল। পাশাপাশি জাতীয় পেনশন প্রকল্প (NPS) সম্পর্কে একটি রিপোর্ট দেওয়ার জন্য একটি কমিটি গঠন করা হয়েছিল। বর্তমান ন্যাশনাল পেনশন স্কিমে (NPS), কর্মচারীদের মূল বেতনের ১০ শতাংশ এবং সরকারকে ১৪ শতাংশ অবদান রাখতে হবে।

OPS এর অধীনে ৫০ শতাংশ পেনশনের গ্যারান্টি

NPS-এর আওতায় থাকা কর্মচারীদের পেনশন বাজার থেকে আয়ের উপর নির্ভর করে। যেখানে, পুরনো পেনশন স্কিমের (OPS) অধীনে, শেষ বেতনের ৫০ শতাংশ নিশ্চিত পেনশন হিসাবে দেওয়া হয়। রয়টার্সের প্রতিবেদনে দাবি করা হয়েছে, সরকার এখন বর্তমান পেনশন প্রকল্প পরিবর্তনের প্রস্তুতি নিচ্ছে।

৪০ শতাংশ থেকে ৪৫ শতাংশ টাকা পাওয়ার আশা করা হচ্ছে

প্রতিবেদনে দাবি করা হয়েছে যে নতুন নিয়ম কার্যকর হওয়ার পরে, কর্মচারীরা তাদের শেষ বেতনের ৪০ থেকে ৪৫ শতাংশ পেনশন হিসাবে পাবেন। অর্থ মন্ত্রণকের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন যে সরকারের পরিকল্পনা কোনও ভাবেই পুরনো পেনশন স্কিম (ওপিএস) পুনরুজ্জীবিত করা নয়।

আরও পড়ুন: LGBTQ: 'সুচেতনা, এই পথে আলো জ্বেলে-- এ পথেই পৃথিবীর ক্রমমুক্তি হবে'?

অর্থ মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন যে পেনশন নিয়ে তৈরি করা নতুন ব্যবস্থা সেই সমস্ত রাজ্যের উদ্বেগ দূর করবে যারা পুরানো পেনশন ব্যবস্থায় ফিরে এসেছে। অতীতে, রাজস্থান, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, হিমাচল প্রদেশ এবং পঞ্জাব সরকারগুলি পুরানো পেনশন ব্যবস্থা ফের চালু করার কথা ঘোষণা করেছে।

ওই কর্মকর্তা বলেন, বর্তমানে কর্মীরা আগের বেতনের প্রায় ৩৮ শতাংশ পেনশন হিসেবে পান। অন্য একজন কর্মকর্তা বলেছেন যে সরকার যদি ৪০ শতাংশ রিটার্নের গ্যারান্টি দেয় তবে এটি মাত্র ২ শতাংশের ঘাটতি পূরণ করতে হবে। তবে পেনশন করপাস কমে গেলে ব্যয় বাড়বে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.