জলের দরে কেনা টুথব্রাশ হোল্ডারের দাম কয়েক লক্ষ টাকা!

নিলাম আয়োজক সংস্থা ‘হানসন্স অকশনার্স’-এর মতে, এই পাত্রটিরও কয়েক লক্ষ টাকা দর উঠবে নিলামে।

Updated By: Jan 28, 2019, 12:46 PM IST
জলের দরে কেনা টুথব্রাশ হোল্ডারের দাম কয়েক লক্ষ টাকা!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: একটা টুথব্রাশ হোল্ডার অনেক দিন ধরেই বাথরুমে রাখা ছিল। একেবারে সাদামাটা দেখতে এই টুথব্রাশ হোল্ডার। কেনাও হয়েছিল জলের দরে। কিন্তু পাঁচ বছর ধরে অযত্নে পড়ে থাকা এই টুথব্রাশ হোল্ডারটি যে প্রায় ৪,০০০ বছরের পুরনো, অমূল্য প্রত্নতাত্ত্বিক সামগ্রি, তা কে জানত!

এমনই অদ্ভুত ঘটনা ঘটেছে ব্রিটেনের বাসিন্দা কার্ল মার্টিনের সঙ্গে। বছর পাঁচের আগে একে বারে জলের দরে, মাত্র ৫ ডলারের বিনিময়ে একটি নিলাম থেকে এই নকশা করা পাত্রটি কিনেছিলেন মার্টিন। এটির আকৃতি অনুযায়ী, এটিকে টুথব্রাশ হোল্ডার হিসেবেই কাজে লাগান তিনি। মার্টিনের এক বন্ধু জেমস ব্রেঞ্চ, পেশায় প্রত্ন সামগ্রির ব্যবসায়ী যখন এই টুথব্রাশ হোল্ডারটি দেখেন, তখন তাঁর একটু খটকা লাগে। কারণ, জেমস জানতেন বেশ কয়েক বছর আগে একই রকম একটি পাত্র নিলামে কয়েক লক্ষ ডলারে বিক্রি হয়েছিল। জেমস এই পাত্রটি পরীক্ষা করে মার্টিনকে জানান, তাঁর এই টুথব্রাশ হোল্ডারটির বয়স এবং প্রত্নতাত্ত্বিক মূল্য অনেক।

Ancient Relic of Afghanistan

বিখ্যাত নিলাম আয়োজক সংস্থা ‘হানসন্স অকশনার্স’ জানিয়েছে, মার্টিনের কাছে থাকা এই পাত্রটি খ্রিস্টপূর্ব ১৯০০ বা তারও আগে ব্যবহৃত হত আফগানিস্তানে। কোনও ভাবে নানা হাত ঘুরে ব্রিটেনে এসে পৌঁছায়।

আরও পড়ুন: মাত্র ৮০ টাকায় বাগান বাড়ি! কিনতে চাইলে এখনই আবেদন করুন!

তাঁর টুথব্রাশ হোল্ডারের ‘প্রকৃত পরিচয়’ জানার পর সেটিকে ১০০ ডলারে বিক্রি করে দিয়েছেন মার্টিন। এই প্রাচীন প্রত্ন সামগ্রিটির মূল্য না বুঝতে পারায় আক্ষেপের অন্ত নেই তাঁর! নিলাম আয়োজক সংস্থা ‘হানসন্স অকশনার্স’-এর মতে, এই পাত্রটিরও কয়েক লক্ষ টাকা দর উঠবে নিলামে।

.