Lakshmi Devi: বৃহস্পতিবার লক্ষ্মীবার! ধনদেবীর বিশেষ কৃপা পেতে মেনে চলতেই হবে এই সব নিয়ম...

Worshipping Lakshmi Devi On Thursday: যদি প্রত্যেক বাড়ির প্রতি মহিলা এগুলি মেনে চলেন তাহলে তাঁদের সংসারে বিপুল উন্নতি হয়। তাঁদের স্বামী-পুত্রেরাও স্ব-স্ব ক্ষেত্রে দ্রুত উন্নতি করেন। এঁদের কখনও আর্থিক অসুবিধা হয় না। বৃহস্পতিবার মা লক্ষ্মীর বিশেষ পুজোর বিধি। যিনি লক্ষ্মীর কৃপা পান তাঁর ঘরসংসার সুখে ও সমৃদ্ধিতে ভরে ওঠে।

Updated By: May 11, 2023, 10:48 AM IST
Lakshmi Devi: বৃহস্পতিবার লক্ষ্মীবার! ধনদেবীর বিশেষ কৃপা পেতে মেনে চলতেই হবে এই সব নিয়ম...
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটা কথা খুব চালু-- লক্ষ্মীবার। বৃহস্পতিবারকে লক্ষ্মীবার বলে। এদিন মা লক্ষ্মীর বিশেষ পুজো করা বিধি। মা লক্ষ্মীর বিশেষ কৃপা পাওয়ার জন্য এমনিতেই সকলেই উদগ্রীব থাকেন। সকলেই যে মা লক্ষ্মীর কৃপা পান তা নয়। তবে যিনি  লক্ষ্মীর কৃপা পান তাঁর ঘরসংসার সুখে ও সমৃদ্ধিতে ভরে ওঠে। তাঁর ঘরে কখনও অভাব থাকে না। তবে মা লক্ষ্মীর কৃপা পেতে গেলে কিছু নিয়ম মেনে চলতে হয়। জেনে নিন কী কী মেনে চললে আপনিও খুব সহজেই ধনদেবীর অশেষ কৃপা লাভ করবেন।
 
 
সকালে রান্নাঘরে ঢোকার আগে স্নান করে নিন। আরও ভালো হয়, যদি স্নান সেরে পুজো করে তবেই রান্নাঘরে ঢোকেন। কেননা, রান্নাঘরে মা লক্ষ্মীর অধিষ্ঠান বলে মনে করা হয়। এতে আপনার আর্থিক সংকট কেটে যাবে। এর ফলে মা লক্ষ্মীও ইতিবাচক শক্তি নিয়ে আপনার বাড়িতে প্রবেশ করবেন ও থাকবেন।
 
শুদ্ধ চিত্তে এবং শুদ্ধ বস্ত্র রান্নাঘরে প্রবেশ করলে  মা অন্নপূর্ণাও খুব খুশি হন এবং ঘরে কখনওই খাবারের অভাব হয় না। 
 
 
রান্না ঘরে বা খাবার ঘরে রাগারাগি, ঝগড়াঝাঁটি, অশান্তি করবেন না। এতে সংসারে অমঙ্গল হয়। আর্থিক অভাব-অনটন আসে।
 
শুধু রান্নাঘর কেন? এমনিতেই বাড়িতে ঝগড়া-অশান্তি না করাই মঙ্গল। এতে লক্ষ্মী চঞ্চলা হন। 
 
ঘরে খুব জোরে কথা বলা বা খুব দাপাদাপি করাও উচিত নয়। ঘরদোর সব সময় ঝেঁটিয়ে পরিষ্কার করে রাখা উচিত। এমন পরিবেশে মা লক্ষ্মীর কৃপা দ্রুত ঝরে পড়ে।
 
বৃহস্পতিবারকে লক্ষ্মীবার মনে করা হয়। প্রতিটি বাঙালি বাড়িতেই বৃহস্পতিবার মা লক্ষ্মীর পুজো করা রীতি। এই রীতিটি নিষ্ঠাভরে পালন করা কর্তব্য। এর ফলে মা লক্ষ্মী সন্তুষ্ট হন ও সংশ্লিষ্ট সংসারের উপর তাঁর বিশেষ কৃপা বর্ষণ করেন। 
 
যদি প্রত্যেক বাড়ির প্রতি মহিলা এগুলি মেনে চলেন তাহলে তাঁদের সংসারে বিপুল উন্নতি হয়। তাঁদের স্বামী-পুত্রেরাও স্ব-স্ব ক্ষেত্রে দ্রুত উন্নতি করেন। এঁদের কখনও আর্থিক অসুবিধা হয় না। এঁদের বাড়িতে মা লক্ষ্মী সর্বদা ইতিবাচক শক্তি নিয়ে প্রবেশ করেন ও সদা অধিষ্ঠান করেন। ফলে এঁদের সংসার ভরে ওঠে সুখ-সমৃদ্ধিতে।
.