SBI EMI Hike: আপনার কি ঋণশোধ চলছে? তা হলে কিন্তু বিপদ, অনেকটা বেড়ে গেল EMI-এর খরচা...

EMIs of SBI to Go Up: সোজা কথায় সুদের হার বাড়ল। আরও সোজা কথায়, যাঁদের ব্যাংকে ইএমআই গুনতে হচ্ছে, তাঁদের পকেটে চাপ পড়ল আগের চেয়ে বেশি। তাপপ্রবাহ, বিলম্বিত বর্ষা, আগুনে বাজারের দুঃসংবাদের মধ্যেই দৈনন্দিন জীবনে যা আর একটি দুঃসংবাদ বয়ে আনল সাধারণ মানুষের জন্য।

Updated By: Jun 15, 2024, 08:04 PM IST
SBI EMI Hike: আপনার কি ঋণশোধ চলছে? তা হলে কিন্তু বিপদ, অনেকটা বেড়ে গেল EMI-এর খরচা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোজা কথায় সুদের হার বাড়ল। আরও সোজা কথায়, যাঁদের ব্যাংকে ইএমআই গুনতে হচ্ছে, তাঁদের পকেটে চাপ পড়ল আগের চেয়ে বেশি। তাপপ্রবাহ, বিলম্বিত বর্ষা, আগুনে বাজারের দুঃসংবাদের মধ্যেই দৈনন্দিন জীবনে যা আর একটি দুঃসংবাদ বয়ে আনল সাধারণ মানুষের জন্য। 

কী হয়েছে?

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তথা এসবিআই এমসিএলআর বাড়াল।

কী এই 'এমসিএলআর' (MCLR)?

আরও পড়ুন: Cancellation of Trains: আরও ট্রেন বাতিল দক্ষিণ-পূর্ব রেলে! কীভাবে এ রুটে যাতায়াত করবেন নিত্যযাত্রীরা?

এমসিএলআর হল 'মার্জিনাল কস্ট অফ ফান্ডস-বেসড লেন্ডিং রেট'। ঋণের ক্ষেত্রে ব্যাংকের মতো কোনও আর্থিক প্রতিষ্ঠান যে হারে তার গ্রাহকদের থেকে সুদ নেয়, সেটাই হল 'এমসিএলআর'। বিভিন্ন মেয়াদের ঋণের ক্ষেত্রে এই এমসিএলআর ১০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। এবং আজ, ১৫ মে থেকেই তা কার্যকর। আর, এর ফলে বাড়তে চলেছে ইএমআইয়ের খরচ। খুব স্বাভাবিক ভাবেই চিন্তিত গ্রাহকেরা।

কতটা চাপ পড়বে গ্রাহকদের উপর?

এমসিএলআর বাড়ায় গ্রাহকদের ইএমআই বাবদ খরচ বাড়বে। কেউ যদি এসবিআই থেকে বাড়ি বা গাড়ির ঋণ বা ব্যক্তিগত কোনও ঋণ নিয়ে থাকেন, তাহলে আগামী মাসগুলিতে তাঁর ইএমআইয়ের অঙ্ক বেড়ে যাবে। এর অর্থ, তাঁর পকেটে চাপ পড়বে বেশি, তাঁকে গুনতে হবে বেশি টাকা।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তরফে সুদের হার বৃদ্ধির ফলে এক মাস এবং তিন মাস মেয়াদের এমসিএলআর ৬.৭৫ শতাংশ থেকে বেড়ে হল ৬.৮৫ শতাংশ। একই ভাবে ছ'মাসে এমসিএলআর ৭.১৫ শতাংশ, এক বছরে ৭.২ শতাংশ, দু'বছরে ৭.৪ শতাংশ এবং তিন বছরে ৭.৫ শতাংশে ঠেকেছে! এই পরিবর্তনের ফলে ১ বছরের এমসিএলআর ৮.৬৫ শতাংশ থেকে বেড়ে হবে ৮.৭৫ শতাংশ।

আরও পড়ুন: Bengal Weather Update: তাপপ্রবাহ আর কতদিন? দিগন্ত আকুল করা নববর্ষায় কবে ভিজবে বঙ্গ? জেনে নিন, বর্ষার সবচেয়ে বিশ্বস্ত সংবাদ...

প্রসঙ্গত, সম্প্রতি 'রেপো রেট' (যে হারে বাণিজ্যিক ব্যাংকগুলিকে ধার দেয় কেন্দ্রীয় ব্যাংক) বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। ৪০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়ানো হয়েছে। সেই ঘোষণার কয়েকদিন পরেই এমসিএলআর বাড়িয়ে দিল এসবিআই। শুধু তাই নয়, গত দু'মাসে দু'বার এমসিএলআর বাড়িয়েছে এই ব্যাংক। যে চাপে গ্রাহকদের অবস্থা খুবই সঙ্গিন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.