Eid-Ul-Adha 2024: জেনে নিন, এ বছর কবে বকরিদ, এই ঈদের বিশেষ তাৎপর্য...

Eid-Ul-Adha 2024: কবে বকরি ঈদ? কেন পালিত হয় বকরি ঈদ? জেনে নিন ঈদ-উল-আদা, বকরিদ, বকরা ঈদ, ঈদ-আল-আদা, ঈদ কুরবান, কুরবান বায়ারামির তারিখ ও তাৎপর্য।

Updated By: Jun 13, 2024, 07:20 PM IST
Eid-Ul-Adha 2024: জেনে নিন, এ বছর কবে বকরিদ, এই ঈদের বিশেষ তাৎপর্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঈদ-উল-আদা, বকরিদ, বকরা ঈদ, ঈদ-আল-আদা, ঈদ কুরবান, কুরবান বায়ারামি-- একই অনুষ্ঠানের অসংখ্য নাম। ঈদ-উল-ফিতর রমজান মাসের শেষ ঘোষণা করে। তবে ঈদ-উল-আদা বা বকরিদ অন্য অর্থ বহন করে আনে। এদিন ইব্রাহিম বা আব্রাহাম ঈশ্বরের কাছে তাঁর সন্তানকে বলি দিতে চাইছিলেন। তাঁর সেই আন্তরিকতার পুরস্কার দেন আল্লা।

আরও পড়ুন: Puri Jagannath Temple: পুরীতে এবার আগের চেয়ে অনেক সহজ হয়ে গেল জগন্নাথদর্শন...

ইসলাম ধর্মে বকরি ঈদ বা ঈদ-উল-আদার বিশেষ গুরুত্ব রয়েছে। ঈদ-উল-আদার মাধ্যমে বলিদান ও উৎসর্গের গুরুত্বকে প্রকাশ করা হয়। ইসলাম ক্যালেন্ডার অনুযায়ী প্রতি বছরের শেষ মাসে বকরি ইদ পালিত হয়। এই তিথিতে পশুর কুরবানি দেওয়া হয়। এ বছর কবে বকরি ঈদ, কবে থেকে শুরু এই কুরবানি প্রথার, সে সবই এখানে আলোচনা করা হল।

কবে বকরি ঈদ?

ইসলাম ক্যালেন্ডর অনুযায়ী দ্বাদশ মাস জু অল হজ্জার ১০ তারিখে বকরি ঈদ পালিত হয়, যার অর্থ, ১৭ জুন ঈদ-উল-আদা পালিত হবে।

কেন পালিত হয় বকরি ঈদ?

আরও পড়ুন: Alien: 'এলিয়েন' রয়েছে আপনার পাশেই, কিন্তু চিনতে পারছেন না হয়তো, হয়তো সে...

একবার পয়গম্বর হজরত ইব্রাহিমের পরীক্ষা নেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। তাই তিনি হজরত ইব্রাহিমকে নিজের প্রিয় জিনিস কুরবানি করার স্বপ্নাদেশ দেন। ঘুম ভাঙার পর হজরত ইব্রাহিম ভাবতে শুরু করেন যে, কে বা কোন জিনিস তাঁর সবচেয়ে বেশি প্রিয়! তিনি দেখলেন, তিনি তাঁর একমাত্র সন্তান ইসমাইলকে সবচেয়ে বেশি ভালোবাসেন। শেষে আল্লার ইচ্ছে মেনে তিনি নিজের সন্তানের কুরবানি দিতে প্রস্তুত হন। ইসমাইলকে নিয়ে কুরবানির উদ্দেশে রওনা হলে পথে এক শয়তানের সঙ্গে দেখা হয় তাঁর। সে হজরত ইব্রাহিমকে বুদ্ধি দেয়, প্রাণপ্রিয় সন্তানকে কুরবানির বদলে কোনও পশুবলি দেওয়াই উচিত। তিনি ক্ষণিকের জন্য বিচলিত বোধ করলেও সন্তানকে নিয়ে এগিয়ে যান কুরবানিস্থলে। তবে শেষ পর্যন্ত বুক কেঁপে ওঠে তাঁর। স্নেহে তিনি আবিষ্ট হন। কিন্তু আল্লার প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের কথা ভেবে তিনি  চোখে কাপড় বেঁধে কুরবানি দিতে যান। পরে চোখ থেকে কাপড় আলগা করার পর হজরত ইব্রাহিম দেখেন, তাঁর সন্তান অক্ষত দাঁড়িয়ে রয়েছে। পুত্রের স্থানে দুম্বা নামক এক পশু কুরবানি হয়েছে। এটি ছাগল বা ভেড়া প্রজাতির এক পশু। তার পর থেকেই বকরি বা ছাগল বলি দেওয়ার প্রথা শুরু হয় এই দিনে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.