Sankashti Chaturthi 2023: চলছে সংকষ্টী চতুর্থী, জেনে নিন বিরল এ তিথির বিশেষত্ব, পূজাবিধি, তাৎপর্য...

Sankashti Chaturthi 2023: ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে সংকষ্টী চতুর্থী বা দ্বিজপ্রিয় সংকষ্টী চতুর্থী পালিত হয়। এ দিনে ভগবান গণেশের পূজা করা বিধি। পালিত হয় বিশেষ আচার-অনুষ্ঠান। আজ, বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি এই বিশেষ তিথি পড়েছে।

Updated By: Feb 9, 2023, 01:31 PM IST
Sankashti Chaturthi 2023: চলছে সংকষ্টী চতুর্থী, জেনে নিন বিরল এ তিথির বিশেষত্ব, পূজাবিধি, তাৎপর্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে সংকষ্টী চতুর্থী বা দ্বিজপ্রিয় সংকষ্টী চতুর্থী পালিত হয়। এ দিনে ভগবান গণেশের পূজা করা বিধি। পালিত হয় বিশেষ আচার-অনুষ্ঠান। আজ, বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি এই বিশেষ তিথি পড়েছে। এমন বিশ্বাস করা হয় যে, এই দিনে ভগবান গণেশের আরাধনা করলে ভক্তের বা পূজকের সমস্ত ইচ্ছা পূরণ হয়। এমনিতেই যে কোনও পুজো বা ব্রতের আগে গণেশকে সর্বপ্রথম পূজা করা হয়। মনে করা হয় এবং যে কোনো শুভ কাজ ভগবান গণেশের পূজা দিয়েই শুরু করা উচিত। এই সংকষ্টী চতুর্থীতে বা দ্বিজপ্রিয় সংকষ্টী চতুর্থীতেও ভগবান গণেশের পূজাই বিধি। এই দ্বিজপ্রিয় সংকষ্টী চতুর্থীর দিনে ভগবান গণেশের ৩২টি রূপের আরাধনা বিধি।

আরও পড়ুন: Chocolate Day 2023: প্রেম উদযাপনের এই আতপ্ত সপ্তাহে আলাদা করে একটি চকোলেট ডে-ও কেন পালিত হয় জানেন?

জেনে নিন দ্বিজপ্রিয় সংকষ্টী চতুর্থীর তিথি-মুহূর্ত:

আজ ৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকাল ৬টা ২৩ মিনিট থেকেই পড়ে গিয়েছে সংকষ্টী চতুর্থীর তিথি। আজ সারাদিন সারা রাত থাকছে এই তিথি। বিশেষ এই তিথিটি শেষ হবে আগামীকাল সকাল ৭টা ৫৮ নাগাদ।

আরও পড়ুন: Budh Grah: উপার্জনে ব্যর্থতা! আপনার ভাগ্যে বুধের অবস্থান দুর্বল নয় তো? ৩ উপায়ে পান সাফল্য

দ্বিজপ্রিয় সংকষ্টী চতুর্থী তিথিতে করণীয় পুজোবিধি:

এই দিনে সকালে ঘুম থেকে উঠে হাতমুখ ধুয়ে, পারলে স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন। ঘরে ঠাকুরের জায়গাটা বা মন্দির পরিষ্কার করুন। তারপর উত্তর দিকে মুখ করে ভগবান গণেশকে জল নিবেদন করুন। সারাদিন উপবাসে থাকুন। সন্ধ্যায় আচার-অনুষ্ঠান সহকারে গণেশের পূজা করুন। ভগবান গণেশের আরতি করুন, ভোগে লাড্ডু নিবেদন করুন। 

দ্বিজপ্রিয় সংকষ্টী চতুর্থী তিথির বিশেষ তাৎপর্য:

ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথি দ্বিজপ্রিয় সংকষ্টী চতুর্থী নামে পরিচিত। আর শুক্লপক্ষের চতুর্থী তিথি বিনায়ক চতুর্থী নামে পরিচিত। কৃষ্ণপক্ষের চতুর্থী তিথি তথা এই দ্বিজপ্রিয় সংকষ্টী চতুর্থী তিথিতে গণেশের পূজা করলে সব কষ্ট দূর হয়। দ্বিজপ্রিয়া সংকষ্টী চতুর্থীকে গণেশের পূজা করার জন্য বিশেষ দিন হিসেবে বিবেচনা করা হয়। এই দিনটি মূলত উত্তর ভারত ও সন্নিহিত অঞ্চলে পালিত হয়। এখন অবশ্য অনেকেই এসব ক্রমশ পালন করছেন।  

দ্বিজপ্রিয় সংকষ্টীর দিন গণপতির পূজা করলে ঘরের যে কোনও নেতিবাচক প্রভাব দূর হয় এবং গৃহশান্তি বজায় থাকে। এদিন ঘরে

গণেশের অধিষ্ঠান হলে তিনি ভক্তের সমস্ত বিপর্যয় দূর করেন এবং তাঁর ইচ্ছা পূরণ করেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.