চার মাসে ২৫০ শতাংশ দাম বেড়েছে N95 মাস্কের! নাগাল পেতে হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত

ক্রমশ সাধারণ মানুষের সাধ্যের বাইরে চলে যাচ্ছে এই মাস্কের দাম। ফলে সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 11, 2020, 01:04 PM IST
চার মাসে ২৫০ শতাংশ দাম বেড়েছে N95 মাস্কের! নাগাল পেতে হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি। করোনা সংক্রমণ থেকে বাঁচতে লকডাউন দীর্ঘমেয়াদী হলেও পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আসেনি। ভারতেও প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতেও বেশ কিছু মানুষকে প্রতিদিনই জরুরি প্রয়োজনে অথবা কাজে বাড়ির বাইরে বেরতে হচ্ছে। যাঁদের প্রায় প্রতিদিনই বাইরে যেতে হচ্ছে, করোনা আবহে সুস্থ ও নিরাপদ থাকতে তাঁদের সবচেয়ে বেশি প্রয়োজন মাস্কের।

সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্স-কে দেওয়া সাক্ষাৎকারে WHO-এর মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, যে ক্ষেত্রে নিয়ম মেনে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, সে ক্ষেত্রে সাধারণ কাপড়ের মাস্কে করোনার সংক্রমণ রোখা যাবে না। এ ক্ষেত্রে একমাত্র ত্রিস্তর বিশিষ্ট মাস্ক পরে করোনা সংক্রমণের ঝুঁকি এড়ানো যেতে পারে।

এই পরিস্থিতিতে লাফিয়ে লাফিয়ে বেড়েছে N95 মাস্কের চাহিদা। কারণ, এটি ৯৫ শতাংশ ধূলিকণা ও জীবানুকে নাকে-মুখে ঢোকার হাত থেকে রক্ষা করতে সক্ষম। করোনা পরিস্থিতির মোকাবিলায় চিকিৎসক থেকে স্বাস্থ্যকর্মী এমনকী সাধারণ মানুষকেও এই মাস্ক পরার নির্দেশ দিয়েছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR)। কিন্তু, সময়ের সঙ্গে সঙ্গে N95 মাস্কের চাহিদা যেমন বেড়েছে, তেমনই দামও বেড়েছে পাল্লা দিয়ে। সম্প্রতি ইকনমিক টাইমস-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বিগত চার মাসে প্রায় ২৫০ শতাংশ দাম বেড়েছে N95 মাস্কের।

N95 mask

ইকনমিক টাইমস-এ প্রকাশিত ওই প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালের সেপ্টেম্বরে ১২ টাকা ২৫ পয়সা দরে N95 মাস্ক কিনেছিল সরকার। ২০২০-এর জানুয়ারি মাসে এই মাস্কের দাম বেড়ে ১৭ টাকা ৩৩ পয়সা হয়ে যায়। মার্চ থেকে এক ধাক্কায় N95 মাস্কের দাম বেড়ে ৪২ টাকা হয়ে যায়। মে মাসে N95 মাস্ক ৬৩ টাকায় কিনতে হয়েছে কেন্দ্রকে। জুনে ভারতে করোনা সংক্রমণের গতি ও আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ৬৩ টাকা থেকে এক লাফে ১৬৫ টাকায় পৌঁছে যায় N95 মাস্কের দাম! বর্তমানে খোলা বাজারে এক একটি N95 মাস্কের দাম ২৫০ থেকে ৩০০ টাকা। ক্রমশ সাধারণ মানুষের সাধ্যের বাইরে চলে যাচ্ছে এই মাস্কের দাম। ফলে সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে।

আরও পড়ুন: জুলাই থেকেই করোনা টিকার হিউম্যান ট্র্যায়াল শুরু করছে Johnson & Johnson

সম্প্রতি বম্বে হাইকোর্টে এ বিষয়ে একটি মামলা দায়ের করা হয়। এই মামলার রায়ে দু’সপ্তাহের মধ্যে কেন্দ্র আর ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথোরিটিকে (National Pharmaceutical Pricing Authority) N95 মাস্কের দাম নিয়ন্ত্রণে আনার জন্য ব্যবস্থা নেওয়ার কথা বলেছে বম্বে হাইকোর্ট।

.