Pan-Aadhar Link: প্যান-আধার লিংকের সময়সীমা বাড়ল, ডেডলাইন কবে জেনে নিন

এবার তা বাড়িয়ে ৩০ জুন অবধি করা হল। সোমবারই এই ঘোষণা করেছে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস। করদাতাদের আরও কিছুটা সময় দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে তারা।

Updated By: Mar 28, 2023, 06:03 PM IST
Pan-Aadhar Link: প্যান-আধার লিংকের সময়সীমা বাড়ল, ডেডলাইন কবে জেনে নিন
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (পিএফআরডিএ) সমস্ত জাতীয় পেনশন সিস্টেম গ্রাহকদের ৩১ মার্চের মধ্যে তাদের প্যান ও আধার লিঙ্ক করার কথা জানিয়েছিল। তা না করলে ১ এপ্রিল, ২০২৩ থেকে শুরু হওয়া নতুন আর্থিক বছরে এই সমস্যার সম্মুখীন হতে পারেন তাঁরা। যাঁরা এখনও এই লিঙ্ক করাননি, তাঁদের জন্য সুখবর শোনাল আয়কর বিভাগ। তবে পার্মান্যান্ট অ্যাকাউন্ট নম্বর (PAN) কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করার সময়সীমা ৩০ জুন, ২০২৩ পর্যন্ত বাড়ানো হল। এর আগে একাধিকবার আধার-প্যান কার্ডের লিঙ্ক করার সময়সীমা বাড়ানো হয়েছে।

আরও পড়ুন, EPFO Recruitment: এবার পিএফ দফতরে চাকরির সুযোগ! জেনে নিন কীভাবে আবেদন করবেন...

প্রসঙ্গত, ১লা এপ্রিল ২০২২ থেকে ৩০ জুন ২০২৩ পর্যন্ত প্যান-আধার সংযুক্ত করানোর জন্য ৫০০ টাকা ফি দিতে হয়েছিল। তারপর সময়সীমা আরও বাড়িয়ে ৩১ মার্চ ২০২৩ করা হয়। ১ জুলাই ২০২২ থেকে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত যাঁরা এই সংযুক্তি করাচ্ছেন তাঁদের ১০০০ টাকা ফি দিতে হচ্ছে। এবার এই মেয়াদও বাড়ানো হয়েছে। এবার তা বাড়িয়ে ৩০ জুন অবধি করা হল। সোমবারই এই ঘোষণা করেছে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস। করদাতাদের আরও কিছুটা সময় দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে তারা।

আয়কর বিভাগ তার ট্যুইটে জানিয়েছে, “আইটি আইন, ১৯৬১ অনুযায়ী, সমস্ত প্যান কার্ড ধারকদের জন্য তাদের প্যান লিঙ্ক করা বাধ্যতামূলক। তাই আজই PAN-আধার লিঙ্ক করুন!'' আয়কর বিভাগ গত মাসেই একটি টুইটে জানিয়েছিল, প্যান কার্ডকে বৈধ আধার নম্বরের সঙ্গে http://www.incometax.gov.in -এ ১০০০ টাকা দিয়ে লিঙ্ক করাতে হবে। আয়কর আইন, ১৯৬১ অনুসারে, প্রত্যেক ব্যক্তির যাকে একটি স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) বরাদ্দ করা হয়েছে, তার আধার নম্বর নির্ধারিত কর্তৃপক্ষকে জানানো বাধ্যতামূলক আধার এবং PAN লিঙ্ক করা যায়। লিঙ্কিংটি বিজ্ঞপ্তিতে দেওয়া তারিখে বা তার আগে করা প্রয়োজন। অন্যথায় প্যান নিষ্ক্রিয় হয়ে যাবে।

আরও পড়ুন, PF Interest Alert: জানিয়ে দেওয়া হল নতুন সুদের হার! জেনে নিন প্রভিডেন্ট ফান্ডে কত বাড়বে আপনার টাকা?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.