সঙ্গমের পরই শুরু হয় অত্যাচার, গিলেও ফেলে একে অপরকে! আজব ঘটনার বৈজ্ঞানিক ব্যাখ্যা প্রকাশ্যে

Octopuses torture: এমন অনেক জীব রয়েছে যারা জননক্রিয়া সম্পন্ন করার পর মারা যায়। সন্তান প্রসবের পর নিজেই নিজের হাত পা কামড়ে, মাথা পাথরে ঠুকে মরতে চায়। বিজ্ঞানীরা লক্ষ্য করেছেন, বাচ্চা প্রসবের পর অক্টোপাসের দেহে এমন হরমোনাল বদল ঘটে। 

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Apr 20, 2023, 01:30 PM IST
সঙ্গমের পরই শুরু হয় অত্যাচার, গিলেও ফেলে একে অপরকে! আজব ঘটনার বৈজ্ঞানিক ব্যাখ্যা প্রকাশ্যে
ফোটো- ট্যুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের অনেককিছু এখনও আমাদের কাছে অজানা। স্থলভাগের প্রাণীকূল সম্পর্কে কিছুটা ধ্যান ধারণা থাকলেও জলভাগের প্রাণীদের নিয়ে অজানার পরিধি অনেকটাই বেশি। তেমনই এক অজানা দিক সম্পর্কে এবার জানতে পারলেন বিজ্ঞানীরা। এমন অনেক জীব রয়েছে যারা জননক্রিয়া সম্পন্ন করার পর মারা যায়। কিন্তু এই প্রাণীটির এক অদ্ভূত বৈশিষ্ট্য রয়েছে। সন্তান প্রসবের পর নিজেই নিজের হাত পা কামড়ে, মাথা পাথরে ঠুকে মরতে চায়। 

আরও পড়ুন, Parasites: কাঁচা রক্তের পুডিং খেতেই শরীরে জন্মাল পোকা! চামড়ার নিচে কিলবিল করছে সেই কৃমিরা!

বিজ্ঞানীরা লক্ষ্য করেছেন, বাচ্চা প্রসবের পর অক্টোপাসের দেহে হরমোনাল বদল ঘটে। প্রাণীটি নিজের থেকেই কোলেস্টেরল জমা করতে শুরু করে দেহে। এর ফলে তার দেহে স্টেরয়েড হরমোন ক্ষরণ শুরু হতে থাকে। এই বায়োকেমিকাল বদলের ফলেই তার দেহে এই বিপত্তি ঘটে৷ ওয়াশিংটন ইউনিভার্সিটির সাইকোলজির অ্যাসিস্টেন্ট প্রফেসর ইয়ান ওয়াং জানিয়েছেন এই বিষয়টি। 

ওয়াং একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রাণীরা কীভাবে শারীরিক এবং মানসিক বদল ঘটাতে থাকে সেই বিষয়টি নিয়েই গবেষণা করছি আমরা। তিনি এও জানিয়েছেন, ছোটবেলায় তিনি যখন শুনেছিলেন অক্টোপাসরা ডিম প্রসবের পরই মারা যায়, সেই তথ্য তাকে ভাবিয়ে তুলেছিল। কেন অক্টোপাস 'মায়েরা' এমনটা করে সেই কৌতুহল থেকেই এই গবেষণা শুরু করে সে। প্রাণীবিজ্ঞান থেকে জানা যায়, বয়স্ক অক্টোপাসরা না কি বাচ্চা অক্টোপাসদের খেয়ে নেয়। তাদের থেকে বাচ্চাদের রক্ষা করতেই এই কাজ করে তারা। 

এর আগে ১৯৭৭ সালে ব্র‍্যান্ডেস ইউনিভার্সিটির সাইকোলজিস্ট অক্টোপাসদের ওপর পরীক্ষা নিরীক্ষা করেছিলেন। প্রাণীটির অপটিক গ্ল্যান্ডটি বাদ দিলে কীভাবে তারা নিজেদের ক্ষতি করে তা পরীক্ষা করে দেখেছিলেন।

দেখা গিয়েছে ডিম প্রসবের পর প্রজেস্টেরন এবং প্রেগনেনোলোন ক্ষরিত হয় শরীরে। আর এর পরই বিল্ডিং ব্লক কোলেস্টেরল 7-dehydrocholesterol ক্ষরণ করে।এই উপাদানটি অত্যন্ত বিষক্রিয়। এটি শরীরে বেশি পরিমাণে জমতে শুরু করলেই জেনেটিক ডিসঅর্ডার Smith-Lemli-Opitz syndrome দেখা যায়।  মানসিক প্রতিবন্ধকতা দেখা যায় এর ফলে। এর জেরেই এই কাণ্ড ঘটায় অক্টোপাসেরা।

আরও পড়ুন, Kidney Ailment: ডায়াবিটিস বাড়ছে কমবয়সীদের মধ্যেও, কীভাবে ঠিক রাখবেন আপনার কিডনি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.