নিউ ইয়ার স্পেশাল: টার্কি বার্গার

ক্রিসমাস আর বর্ষবরণ মানেই টার্কি ছাড়া ভাবাই যায় না। টার্কি রোস্ট থেকে শুরু করে বিভিন্ন রেসিপি পৃথিবী বিখ্যাত। রইল টার্কি বার্গারের রেসিপি।

Updated By: Dec 29, 2014, 03:37 PM IST
নিউ ইয়ার স্পেশাল: টার্কি বার্গার
Pic courtesy: Thinkstock Photos

ওয়েব ডেস্ক: ক্রিসমাস আর বর্ষবরণ মানেই টার্কি ছাড়া ভাবাই যায় না। টার্কি রোস্ট থেকে শুরু করে বিভিন্ন রেসিপি পৃথিবী বিখ্যাত। রইল টার্কি বার্গারের রেসিপি।

কী কী লাগবে-

স্যান্ডউইচ ব্রেড-২টো স্লাইস
মাশরুম-৮ আউন্স
একস্ট্রা ভার্জিন তেল-৩ চা চামচ
পেঁয়াজ-১টা মাঝারি(কুচনো)
রসুন-২ কোয়া(থেঁতা করা)
টার্কি ব্রেস্ট-১ পাউন্ড
ডিম-১টা বড়(হালকা ফেটানো)
সর্ষে শাক-৩ টেবিল চামচ(কুচনো)
গোটা সর্ষে-১,১/২ টেবিল চামচ
নুন-১/২ চা চামচ
গোলমরিচ গুঁড়ো-১/৪ চা চামচ
বান-৬টা
লেটুস পাতা-৬টা
টমেটো-৬ স্লাইস

লেমন মেয়োনিজ বানানোর জন্য-

সাওয়ার ক্রিম-১/৪ কাপ
লো ফ্যাট মেয়োনিজ-২ টেবিল চামচ
পেঁয়াজ কলি কুচি-১,১/২ টেবিল চামচ
লেবুর খোসা কুচি-১/২ চা চামচ
লেবুর রস-১ চা চামচ
নুন-১ চিমটে
গোলমরিচ গুঁড়ো-স্বাদ মতো

কীভাবে বানাবেন-

বার্গার-ব্রেড মুচমুচে করে সেঁকে গুঁড়ো করে নিন। একটা বড় বাটিতে রাখুন। এবার ফুট প্রসেসরে মাশরুম দিয়ে একদম মিহি করে কুচিয়ে নিন। মাঝারি আঁচে ফ্রাইং প্যান গরম করে ২ টেবিল চামচ তেল গরম করুন। এর মধ্য পেঁয়াজ, রসুন ও মাশরুম দিয়ে ১০ মিনিট ধরে নাড়তে থাকুন। নরম হয়ে এলে ব্রেড ক্রাম্ব দিয়ে পুরোপুরি ঠান্ডা করে নিন। গ্রিল মাঝারি আঁচে প্রি-হিট করে রাখুন।

এবার টার্কি, ডিম, সর্ষে শাক, গোটা সর্ষে, ১/২ চা চামচ নুন ও ১/৪ চা চামচ গোলমরিচ গুঁড়ো মাশরুম মিশ্রণের সঙ্গে মেশান। পটেটো ম্যাশার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ভেজা হাতে এই মিশ্রণ থেকে ৬টা চ্যাপ্টা প্যাটি গড়ে নিন।  

গ্রিল র‌্যাক তেল দিয়ে গ্রিজ করুন। বাকি ১ চা চামচ তেল প্যাটিগুলোতে মাখিয়ে নিন। প্রতি পিঠ ৫ মিনিট করে গ্রিল করে নিন। এই সময়ের মধ্যে বান মাঝখান থেকে টুকরো করে ৩০ থেকে ৬০ সেকেন্ড গ্রিল করে নিন। বানের ওপর বার্গার দিয়ে মেয়োনিজ, লেটুস ও টমেটো সাজিয়ে নিন।

মেয়োনিজ-সাওয়াক ক্রিম, মেয়োনিজ, পেঁয়াজ কলি কুচি, লেবুর খোসা, লেবুর রস, নুন ও গোলমরিচ একসঙ্গে ব্লেন্ড করে মিশিয়ে নিন।

 

.