মহরম স্পেশাল: বিশ্বের প্রাচীনতম মিষ্টি অসুরা বা নোয়াহ'জ পুডিং

Updated By: Nov 4, 2014, 02:21 PM IST
মহরম স্পেশাল: বিশ্বের প্রাচীনতম মিষ্টি অসুরা বা নোয়াহ'জ পুডিং
photo courtesy: www.gatuajmire.com

মহরমের উত্‍সব অসুরার নামেই এই বিশেষ পুডিংয়ের নাম অসুরা। নোয়াহ'জ পুডিং নামে পরিচিত এই মিষ্টি আসলে তুরস্কের খাবার। তুরস্কে মহরমের মাসে উদযাপিত হয় অসুরা। মহরমের দশম দিনে যখন আর্মেনিয়ার আরাফত পাহাড়ে আশ্রয় নিয়েছিল নোয়া। এই মহরমের দশম দিনেই আগুনের হাত থেকে প্রাণে বেঁচেছিলেন সাধু আব্রাহাম, স্বর্গে পৌঁছেছিলেন সাধু ইদ্রিস, মু্ক্তি পেয়েছিলেন সাধু অ্যাডাম, লাল সমুদ্র থেকে বেঁচেছিলেন সাধু মোজেস ও সুস্থ হয়ে উঠেছিলেন সাধু জব।   

শিয়া সম্প্রদায় এই দিন কারবালার প্রান্তরে হুসেনের মৃত্যুর ঘটনা স্মরণ করে শোকপালন করে। সমগ্র ইসলাম সম্প্রদায় সাধুদের আত্মত্যাগ স্মরণ করে।

অসুরা রেসিপি

নোয়াহ'জ পুডিং বানানোর কোনও এক রকম রেসিপি নেই। বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন রেসিপি প্রচলিত। মোটামুটি হাতের কাছে যা পাওয়া যায় তাই দিয়ে বানানো হয় অসুরা। এই পুডিং বানিয়ে আত্মীয়, বন্ধুদের দেওয়া হয় অসুরার দিন।

কী কী লাগবে-

গোটা গম বা বার্লি-৩ কাপ
কাবলি ছোলা-১,১/২ কাপ(জল ঝরানো)
নেভি বিনস-১,১/২ কাপ(জল ঝরানো)
চাল-১/৪ কাপ
কারান্টস-১ টেবিল চামচ(শুকনো)
কাঠ বাদাম-৩ টেবিল চামচ
শুকনো অ্যাপ্রিকট-৮টা(কুচনো)
শুকনো ফিগ-৮টা(কুচনো)
চিনি-৩ কাপ
দারচিনি-২টো স্টিক
রোজ ওয়াটার বা কমলা লেবুর খোসা বা লেবুর খোসা(পছন্দ মতো)

কীভাবে বানাবেন-

আগের দিন রাতে বড় বাটিতে গম বা বার্লি প্রচুর জেল ভিজিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিন। এবার আঁচ কমিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিয়ে আগুন থেকে নামিয়ে ঠান্ডা করে সারারাত ভিজতে দিন।

সকালে এর মধ্যে কাবলি ছোলা, বিনস, চাল, শুকনো ফল, চিনি, রোজ ওয়াটার বা কমলার খোসা বা লেবুর খোসা মিশিয়ে জল দিয়ে আবার কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। কিছুক্ষণ পর ফুটিয়ে ঘন করে নিয়ে নামিয়ে ঠান্ডা করে নিন। কাঠের হাতা দিয়ে নেড়ে পুডিং সেট করার পাত্রে ঢেলে ফ্রিজে কয়েক ঘণ্টা রেখে জমিয়ে নিন। খাওয়ার আগে ওপরে বেদানা, শুকনো ফলকুচি ও বাদাম সাজিয়ে পরিবেশন করুন।

     
 

 

.