Timings of Chandra Grahan Tomorrow in India: জেনে নিন মঙ্গলবার কোথা থেকে কতটা পরিষ্কার দেখা যাবে এ বছরের শেষ চন্দ্রগ্রহণ...

Timings of Chandra Grahan Tomorrow in India: কলকাতায় গ্রহণ বিকেল ৪টে ৫৫ মিনিট থেকে ৭টা ২৬ মিনিট পর্যন্ত। অর্থাৎ, প্রায় ২ ঘণ্টা ৩৪ মিনিট। শিলিগুড়িতে বিকেল ৪টে ৪৯ মিনিট থেকেই গ্রহণ। চলবে প্রায় ২ ঘণ্টা ৪১ মিনিট।

Updated By: Nov 8, 2022, 04:58 PM IST
Timings of Chandra Grahan Tomorrow in India: জেনে নিন মঙ্গলবার কোথা থেকে কতটা পরিষ্কার দেখা যাবে এ বছরের শেষ চন্দ্রগ্রহণ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এ বছরের শেষ চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে আজ ৮ নভেম্বর, মঙ্গলবার। প্রায় দেড় ঘণ্টার জন্য এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। গ্রহণ প্রায় সবটাই দেখা যাবে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার কিছু অংশ, এশিয়া, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ড থেকে। তবে আংশিক দেখা যাবে আইসল্যান্ড, দক্ষিণ ও মধ্য এশিয়া এবং রাশিয়া থেকে। ভারতেও আংশিক চন্দ্রগ্রহণই দেখা যাবে। ভারতে গ্রহণের সময় শুরু দুপুর ২টো ৩৯ মিনিট থেকে। তবে ভারত থেকে আংশিক চন্দ্রগ্রহণ স্পষ্ট করে দেখার সম্ভাবনা আছে বিকেল সাড়ে পাঁচটা থেকে সন্ধে সাড়ে ছ'টার মধ্যে। কলকাতা কোহিমা আগরতলা গুয়াহাটি থেকেও এই গ্রহণ খুবই ভালো ভাবে দেখা যাবে বলে জানা গিয়েছে। 

কোন কোন শহরে কখন দেখা যাবে এই গ্রহণ:

কলকাতা-- কলকাতায় এই গ্রহণ বিকেল ৪টে ৫৫ মিনিট থেকে ৭টা ২৬ মিনিট পর্যন্ত। অর্থাৎ, প্রায় প্রায় ২ ঘণ্টা ৩৪ মিনিট 

শিলিগুড়ি-- বিকেল ৪টে ৪৯ মিনিট থেকেই শিলিগুড়ি থেকে গ্রহণ দেখা যাবে, চলবে প্রায় ২ ঘণ্টা ৪১ মিনিট ধরে। 

আরও পড়ুন: Effects of Lunar Eclipse: ইদানীং গ্রহণের প্রভাব নিয়ে সন্দিহান বিশেষজ্ঞেরা; জেনে নিন এবারের চন্দ্রগ্রহণের প্রভাব ভালো না মন্দ...

দিল্লি-- ৬৬ শতাংশ গ্রহণ দেখা যাবে। বিকেল ৫টা ২৮ থেকে সন্ধে ৭টে ২৬ মিনিট পর্যন্ত। 

মুম্বই-- মুম্বই থেকে মাত্র ১৪ শতাংশ গ্রহণ দৃশ্যমান হবে। সন্ধে ৬টা ৪ থেকে এখানে গ্রহণ চলবে ৭টে ২৬ মিনিট পর্যন্ত।

বেঙ্গালুরু--  এই শহরে গ্রহণ দেখা যাবে ২৩ শতাংশ। তা আকাশে দৃশ্যমান হবে সন্ধে ৫টা ৫৭ মিনিট থেকে ৫টা ৪৯ মিনিট। যদি গ্রহণ সেখানে চলবে ৭টা ২৬ মিনিট পর্যন্ত।

চেন্নাই-- এ শহরে ১ ঘণ্টা ৪৮ মিনিট ধরে গ্রহণ দেখা যাবে। সব চেয়ে ভালো দেখা যাবে সন্ধে পৌনে ছ'টা থেকে।

নাগপুর-- এ শহর থেকে প্রায় ৬০ শতাংশ গ্রহণ দেখা যাবে। দেখা যাবে ৫টা ৩২ মিনিট থেকে, চলবে ৭টা ২৬ মিনিট পর্যন্ত।        

গ্রহণ নিয়ে নানা সংস্কার, নানা বিধিনিষেধ সহ সময়ই থাকে। এবারের চন্দ্রগ্রহণ নিয়েও আছে। এবারের এই চন্দ্রগ্রহণে চাঁদ মেষ রাশিতে প্রবেশ করবে। জ্যোতিষবিদ্যার নিরিখে যা মোটেই ততটা শুভকর ব্যাপার নয়। এ সময় নানা খারাপ কিংবা নেতিবাচক বিষয়ের আশঙ্কা থাকে। এবারেও এরকম নানা অনুমান করা হয়েছে। যেমন, ১) ঘটতে পারে প্রাকৃতিক দুর্যোগ: এমন দুর্যোগ যা জলের কারণে ঘটবে বা যা জলজনিত। যেমন, ভারী বৃ্ষ্টি, সুনামি, সমুদ্রের নীচে আগ্নেয়গিরির বিস্ফোরণ ইত্যাদি। ২) অস্থির মানসিক অবস্থার শিকার হওয়া, ৩) মানসিক উত্তেজনা বৃদ্ধি, ৪) অবসাদ বৃদ্ধি, ৫) উদ্বেগ বৃদ্ধি,  ৬) সাম্প্রদায়িক বিদ্বেষজনিত অস্থিরতা, ৭) আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি, ৮) কারও কারও মধ্যে পাপকর্মের প্রবণতা বৃদ্ধি পায়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.