Effects of Lunar Eclipse: ইদানীং গ্রহণের প্রভাব নিয়ে সন্দিহান বিশেষজ্ঞেরা; জেনে নিন এবারের চন্দ্রগ্রহণের প্রভাব ভালো না মন্দ...

Effects of Lunar Eclipse: গ্রহণ নিয়ে নানা সংস্কার, নানা বিধিনিষেধ সহ সময়ই থাকে। এবারের চন্দ্রগ্রহণ নিয়েও আছে। এবারের চন্দ্রগ্রহণে চাঁদ মেষ রাশিতে প্রবেশ করবে। জ্যোতিষবিদ্যার নিরিখে যা মোটেই ততটা শুভকর ব্যাপার নয়।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Nov 7, 2022, 02:08 PM IST
Effects of Lunar Eclipse: ইদানীং গ্রহণের প্রভাব নিয়ে সন্দিহান বিশেষজ্ঞেরা; জেনে নিন এবারের চন্দ্রগ্রহণের প্রভাব ভালো না মন্দ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এ বছরের শেষ চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে আগামীকাল ৮ নভেম্বর, মঙ্গলবার। এদিন প্রায় দেড় ঘণ্টার জন্য এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। গ্রহণ প্রায় সবটাই দেখা যাবে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার কিছু অংশ, এশিয়া, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ড থেকে। তবে আংশিক দেখা যাবে আইসল্যান্ড, দক্ষিণ ও মধ্য এশিয়া এবং রাশিয়া থেকে। ভারতেও আংশিক চন্দ্রগ্রহণই দেখা যাবে। ভারতে গ্রহণের সময় শুরু দুপুর ২টো ৩৯ মিনিট থেকে। তবে ভারত থেকে আংশিক চন্দ্রগ্রহণ স্পষ্ট করে দেখার সম্ভাবনা আছে বিকেল সাড়ে পাঁচটা থেকে সন্ধে সাড়ে ছ'টার মধ্যে। কলকাতা কোহিমা আগরতলা গুয়াহাটি থেকেও এই গ্রহণ খুবই ভালো ভাবে দেখা যাবে বলে জানা গিয়েছে। 

গ্রহণ নিয়ে নানা সংস্কার, নানা বিধিনিষেধ সহ সময়ই থাকে। এবারের চন্দ্রগ্রহণ নিয়েও আছে। এবারের এই চন্দ্রগ্রহণে চাঁদ মেষ রাশিতে প্রবেশ করবে। জ্যোতিষবিদ্যার নিরিখে যা মোটেই ততটা শুভকর ব্যাপার নয়। এ সময় নানা খারাপ কিংবা নেতিবাচক বিষয়ের আশঙ্কা থাকে।

আরও পড়ুন: Chandra Grahan: এবার রাতের আকাশে দেখা দেবে রক্তবর্ণ চাঁদ, সঙ্গে আর একটি জিনিসও! কী সেটি?

কী কী ঘটতে পারে এবারের চন্দ্রগ্রহণে ?

১) ঘটতে পারে প্রাকৃতিক দুর্যোগ: এমন দুর্যোগ যা জলের কারণে ঘটবে বা যা জলজনিত। যেমন, ভারী বৃ্ষ্টি, সুনামি, সমুদ্রের নীচে আগ্নেয়গিরির বিস্ফোরণ ইত্যাদি।

) অস্থির মানসিক অবস্থার শিকার হওয়া

৩) মানসিক উত্তেজনা বৃদ্ধি

৪) অবসাদ বৃদ্ধি

৫) উদ্বেগ বৃদ্ধি 

৬) সাম্প্রদায়িক বিদ্বেষজনিত অস্থিরতা

৭) আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি

৮) কিছু মানুষের মধ্যে পাপকর্মের প্রবণতা বৃদ্ধি

গ্রহণ প্রাকৃতিক ব্যাপার, অতি স্বাভাবিক মহাজাগতিক ব্যাপার। ইদানীং কালে বেশ ঘন ঘন চন্দ্রগ্রহণ সূর্যগ্রহণ ঘটছে বলে দেখা যাচ্ছে। তবে জ্য়োতিষবিদরা চর্চা করে দেখেছেন, সাম্প্রতিক অতীতে গ্রহণ জনমনে, সমাজে নানা বিপরীত প্রভাব ফেলেছে। তা ছাড়া গ্রহণের সময়পর্বেও মানুষের শরীরে ও মনে নানারকম নেতিবাচক প্রভাব পড়ে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.