Kolkata Offbeat Place: কলকাতার কাছেই এই 'মিনি তিব্বত', মনোরম পরিবেশে পাবেন স্বর্গসুখ!

সেখানে আপনার চোখে আসবে পাহাড়ের অপরূপ সুন্দর দৃশ্য। বেশ মনোরম আবহাওয়া সেখানের। গ্রীষ্মের মরশুমে দার্জিলিং ছেড়ে আপনি ঘুরে আসতে পারেন এই স্থান। শীতের সময় এখানে তুষারপাতও দেখতে পাবেন আপনি। স্থানটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় সাড়ে তিন হাজার ফিট ওপরে অবস্থিত বিন্ধ্য পর্বতমালার কোলের মধ্যে।

Updated By: Mar 3, 2023, 02:04 PM IST
Kolkata Offbeat Place: কলকাতার কাছেই এই 'মিনি তিব্বত', মনোরম পরিবেশে পাবেন স্বর্গসুখ!
ফোটো- সোশ্যাল মিডিয়া

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত এমন এক বৈচিত্র্যপূর্ণ দেশ যেখানে বিভিন্ন প্রকার ভূমিরূপ, আবহাওয়া মিলেমিশে একাকার হয়েছে। ভারতের প্রতিটি প্রান্তই দর্শনীয়। কিন্তু আজ আমরা এমন এক জায়গার কথা বলতে চলেছি, সেই জায়গার নাম অনেকেরই অজানা। কলকাতার পাশে এমন অফবিট জায়গা সচরাচর দেখা যায় না। চট করে দার্জিলিং,কালিম্পং এ যেতে না চাইলে এই জায়গায় যেতেই পারেন। আদতে এটি একটি শৈলশহর। অনেকেই এই স্থানকে ‘ছত্তিশগড়ের তিব্বত’ বলে মনে করেন।

আরও পড়ুন, International Women’s Day 2023: কেন ৮ মার্চ উদযাপন হয় নারী দিবস, কারণ জেনে নিন

আসলে ছত্তিশগড়ে অনেক দর্শনীয় স্থান রয়েছে। সেখানে পর্যটন স্থানের অভাব নেই। কয়েকদিনের ছুটি কাটাতে একেবারে আদর্শ এই রাজ্য। এই এলাকার নাম মানিপাট। ছত্তিশগড়ের রাজধানী বিলাসপুর থেকে এই শহরের দূরত্ব মাত্র ২৫০ কিমি। এই স্থান দেখলে আপনার মনে হবে যেন প্রকৃতি আলাদা করে সাজিয়েছে এই শহরকে। সবুজ বনানীর ল্যান্ডস্কেপের মধ্যে বেশ উঁচু স্থানে রয়েছে এই জায়গা। আপনি গ্রীষ্মকালেও আসতে পারেন এখানে, কারণ পাহাড় এবং ঘন জঙ্গলে ঘেরা হওয়ায় গরম অনুভূত হয়না খুব একটা।

কীভাবে যাবেন : অম্বিকাপুর/সুরগুজা থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে অবস্থিত এই মাইনপাট শহর। গাড়ি ভাড়া করে নিয়ে ময়নাপাট অম্বিকাপুর-সীতাপুর রাস্তা দিয়ে যেতে পারেন আপনি। আবার দারিমা গ্রাম হয়েও যেতে পারেন। সেখানে আপনার চোখে আসবে পাহাড়ের অপরূপ সুন্দর দৃশ্য। বেশ মনোরম আবহাওয়া সেখানের। গ্রীষ্মের মরশুমে দার্জিলিং ছেড়ে আপনি ঘুরে আসতে পারেন এই স্থান। শীতের সময় এখানে তুষারপাতও দেখতে পাবেন আপনি। স্থানটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় সাড়ে তিন হাজার ফিট ওপরে অবস্থিত বিন্ধ্য পর্বতমালার কোলের মধ্যে।

কিন্তু তিব্বত বলার কারণ কি হতে পারে? আসলে ১৯৬২ সালে তিব্বতি উদ্বাস্তুরা এখানে বসতি স্থাপন করেন। সেখানে ভগবান বুদ্ধের বৌদ্ধমঠ রয়েছে। বৌদ্ধ মন্দির স্থানটির আকর্ষণের প্রধান কেন্দ্র। এজন্যই ‘ছত্তিশগড়ের তিব্বত’ নামে বেশ পরিচিত স্থানটি। তাছাড়া ছত্রিশগড় রাজ্য বেশ আকরিক সমৃদ্ধ, আর এখানেও বক্সাইট পাওয়া যায়।  দর্শনীয় স্থানের মধ্যে সেখানে রয়েছে সুন্দর ঝরনা। এছাড়া রয়েছে টাইগার পয়েন্ট। কারণ সেখানে নাকি একসময় বাঘেরা জল খেতে আসত। আবার সেখান থেকে আপনি হারিয়ে যেতে গভীর জঙ্গলের মধ্যে। নিচেই রয়েছে মছলি পয়েন্ট। যদিও সেখানের পর্যটন ব্যবস্থা অতটাও উন্নতি হয়নি এখনো। কিন্তু প্রকৃতিকে উপভোগ করার আদর্শ স্থান এটি।

আরও পড়ুন, Laxmi Narayan Pujo: বৃহস্পতিবারে মেনে চলুন এই নিয়ম, লক্ষ্মী-নারায়ণের কৃপাদৃষ্টিতে অর্থভাগ্যে আসবে বদল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.