International Women’s Day 2023: কেন ৮ মার্চ উদযাপন হয় নারী দিবস, কারণ জেনে নিন

নারী দিবস ১৯০৯ সাল থেকে পালন করা শুরু হয়। এটি জাতীয় নারী দিবস হিসাবে পরিচিত ছিল। দিনটি প্রাথমিকভাবে ১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি নিউ ইয়র্ক সিটিতে উদযাপিত হয়েছিল। 

Updated By: Mar 3, 2023, 12:55 PM IST
International Women’s Day 2023: কেন ৮ মার্চ উদযাপন হয় নারী দিবস, কারণ জেনে নিন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আন্তর্জাতিক নারী দিবস (IWD) প্রতি বছর ৮ মার্চ পালন করা হয়। সারা বিশ্বে নারীদের সামাজিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক অর্জনকে সম্মান জানাতে এই দিনটি ব্যাপকভাবে পালিত হয়। আন্তর্জাতিক নারী দিবস একটি বিশ্বব্যাপী ছুটির দিন হিসাবেও পালন করা হয়। দিনটি লিঙ্গ সমতা, প্রজননের অধিকার, নারীদের উপর হিংসা ও নির্যাতন, নারীর সমান অধিকার ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্রতিটি নারীকে উদযাপন করার জন্য দিনটি পালন করা হয়।

আন্তর্জাতিক নারী দিবস (IWD) প্রতি বছর একটি ভিন্ন থিম নিয়ে পালিত হয়। আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ এর থিম ইতিমধ্যেই স্থির করা হয়েছে। এই দিনে আমাদের সেই সমস্ত গুরুত্বপূর্ণ নারীদের স্মরণ করা উচিত যারা তাদের অধিকারের জন্য লড়াই করেছিলেন। এই দিনটি আমাদের সমাজের বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।।

আন্তর্জাতিক নারী দিবস বিভিন্ন দেশে সরকারি ছুটির দিন হিসেবে পালিত হয় এবং মানুষ নারীর অধিকার নিয়ে কথা বলার জন্য প্রচার বা কর্মসূচিতে অংশগ্রহণ করে।

আন্তর্জাতিক নারী দিবস (IWD) ২০২৩: থিম

আন্তর্জাতিক নারী দিবস (IWD) ২০২৩-এর থিম ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই বছরের থিম হল ‘DigitALL: লিঙ্গ সমতার জন্য উদ্ভাবন এবং প্রযুক্তি’।

সমস্ত ইভেন্ট, প্রচার, এবং প্রোগ্রাম এই থিমের উপর ফোকাস করা হবে।

আন্তর্জাতিক নারী দিবস (IWD): ইতিহাস

নারী দিবস ১৯০৯ সাল থেকে পালন করা শুরু হয়। এটি জাতীয় নারী দিবস হিসাবে পরিচিত ছিল। দিনটি প্রাথমিকভাবে ১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি নিউ ইয়র্ক সিটিতে উদযাপিত হয়েছিল। অ্যাক্টিভিস্ট থেরেসা মালকিয়েলের পরামর্শে আমেরিকার সোশ্যালিস্ট পার্টি এই তারিখে দিনটি উদযাপন করেছে।

আরও পড়ুন: Friday Lakshmi Puja Upay: আজই করুন এই কাজ, লক্ষ্মীর আশীর্বাদে দূর হবে টাকার সংকট

১৯১০ সালের অগস্টে, আন্তর্জাতিক সমাজতান্ত্রিক মহিলা সম্মেলন তৈরি হয়। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে ১৯১৪ সালে, জার্মানিতে প্রথমবার ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস (IWD) পালিত হয়েছিল।

জাতিসংঘ (UN) ১৯৭৫ সালে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন শুরু করে। ১৯৭৭ সালে, এটি আনুষ্ঠানিকভাবে সম্মত হয় যে প্রতি বছর ৮ মার্চ দিনটি ব্যাপকভাবে পালন করা হবে।

আরও পড়ুন: Holi 2023: আসছে হোলি! রঙের পার্শ্বপ্রতিক্রিয়া এড়িয়ে উপভোগ করুন উৎসব, জেনে নিন টিপস

আন্তর্জাতিক নারী দিবস (IWD) ২০২৩: তাৎপর্য

আন্তর্জাতিক নারী দিবস সারা বিশ্বে নারীত্বের একটি মহান উদযাপন। এই দিনটি বিশেষ করে মহিলাদের কৃতিত্বকে সম্মান করে এবং লিঙ্গ বৈষম্য সম্পর্কে সচেতনতা বাড়ায়।

এই দিনে আমাদের সমাজে মহিলাদের কৃতিত্ব উদযাপন করার উপায়গুলি নিয়ে আমাদের সকলের চিন্তা করা উচিত। মেয়েদের শিক্ষার প্রসার ঘটানো এবং সমাজের সকল অংশ থেকে লিঙ্গ পক্ষপাত দূর করা গুরুত্বপূর্ণ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.