Kojagori Laxmi Puja 2022: জেনে নিন কোজাগরী লক্ষ্মীপুজোয় কোন কোন উপকরণ অতি আবশ্যিক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মনে করা হয়, এই লক্ষ্মীপুজোয় রাত জাগলে যে বাড়ির লোকজন রাত জাগেন সেই বাড়িতে লক্ষ্মীদেবী প্রবেশ করেন। যাঁরা রাত পর্যন্ত জেগে আরাধনা করেন, তাঁদের বিশেষ আশীর্বাদ করেন মা লক্ষ্মী। বলা হয়, লক্ষ্মীর আসার সময় যে বাড়ির গৃহস্থরা ঘুমিয়ে থাকেন, সেই বাড়ি থেকে মুখ ফেরান দেবী। এ বছরের কোজাগরী লক্ষ্মীপুজো পড়েছে ৯ অক্টোবর রবিবার। শরৎ পূর্ণিমায় কোজাগরী লক্ষ্মীপুজো সন্ধের সময়ে করাই শুভ।

লক্ষ্মী পূজার উপকরণ:

আরও পড়ুন: Kojagori Laxmi Puja 2022: জেনে নিন কোজাগরী লক্ষ্মীপুজোর দিন-তিথি; কখন পড়ছে পূর্ণিমা?

কোজাগরী লক্ষী পুজোয় এই উপকরণগুলি লাগে: সিঁদুর, হরিতকী, ঘট, সরা, আতপ চাল, ঘট আচ্ছাদনের গামছা ১, হাঁড়ি ১, দর্পণ, পঞ্চগব্য, পঞ্চরত্ন, সশীষ ডাব ১, পুষ্প, দূর্ব্বো, মধুপর্কের বাটি, দধি, মধু , ফুলমালা ১ , চন্দ্রমালা ১ , গব্য ঘৃত, নারকেল, পান, চিনি, কর্পূর  চিঁড়ে, শাড়ি; মূর্তিতে পুজো করলে এ সবের সঙ্গে নারায়ণের ধুতি ১, বালি, কাঠ, ঘৃত, হোমের বেলপাতা ২৮ ইত্যাদি।

এরপর পূজাদ্রব্যগুলি একে একে মা লক্ষ্মীকে দিন। লক্ষ্মী আপনার গৃহে পূজা নিতে আসছেন, তাই প্রথমেই একটুখানি জল ঘটের পাশে আঁকা লক্ষ্মীপদচিহ্নে দেবেন। এটি মা লক্ষ্মীর পা ধোয়ার জল। এরপর দুর্বা ও একটু আতপ চাল ঘটে দিন। এটি অর্ঘ্য। এর সঙ্গে ফুলও দিতে পারেন। এরপর লক্ষ্মীকে চন্দনের ফোঁটা দিন। লক্ষ্মীর প্রতিমা না থাকলে ফুলে চন্দন মাখিয়ে ঘটে দিন। এরপর মা লক্ষ্মীকে ফুল দিন। তারপর প্রথমে ধূপ, তারপর প্রদীপ দেখান। শেষে নৈবেদ্য নিবেদন করুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

English Title: 
Kojagori Laxmi Puja the main items required in laxmi puja
News Source: 
Home Title: 

জেনে নিন কোজাগরী লক্ষ্মীপুজোয় কোন কোন উপকরণ অতি আবশ্যিক...

Kojagori Laxmi Puja 2022: জেনে নিন কোজাগরী লক্ষ্মীপুজোয় কোন কোন উপকরণ অতি আবশ্যিক...
Yes
Is Blog?: 
No