Atal Pension Yojana: জেনে নিন পেনশন স্কিমের যোগ্যতা, বৈশিষ্ট্য সহ অন্যান্য সুবিধা

অটল পেনশন যোজনা (APY) পেনশন প্রোগ্রাম, ২০১৫ সালে আগের স্বাবলম্বন স্কিমের বদলে চালু হয়েছে। এখানে মাসিক অবদানের ভিত্তিতে ৬০ বছর বয়সে পৌঁছানোর পরে সুবিধাভোগীদের একটি নির্দিষ্ট অর্থ প্রদানের গ্যারান্টি দেয়। এটি একটি ইতিবাচক সামাজিক নিরাপত্তা আইন যা বিশেষত অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের সাহাজ্যের জন্য সৃষ্ট। গ্রাহককে এর সুবিধা পাওয়ার জন্য  Google Play Store থেকে APY অ্যাপটি ডাউনলোড করতে হবে।

Updated By: Nov 6, 2021, 01:33 PM IST
Atal Pension Yojana:  জেনে নিন পেনশন স্কিমের যোগ্যতা, বৈশিষ্ট্য সহ অন্যান্য সুবিধা

নিজস্ব প্রতিবেদন: অটল পেনশন যোজনা (APY) পেনশন প্রোগ্রাম, ২০১৫ সালে আগের স্বাবলম্বন স্কিমের বদলে চালু হয়েছে। এখানে মাসিক অবদানের ভিত্তিতে ৬০ বছর বয়সে পৌঁছানোর পরে সুবিধাভোগীদের একটি নির্দিষ্ট অর্থ প্রদানের গ্যারান্টি দেয়। এটি একটি ইতিবাচক সামাজিক নিরাপত্তা আইন যা বিশেষত অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের সাহাজ্যের জন্য সৃষ্ট। গ্রাহককে এর সুবিধা পাওয়ার জন্য  Google Play Store থেকে APY অ্যাপটি ডাউনলোড করতে হবে।

নতুন অ্যাপটি গ্রাহকদের তাদের APY অ্যাকাউন্টের তথ্য অনলাইনে দেখার সুযোগ দেয়। গ্রাহক অনলাইনে অ্যাকাউন্টের সর্বশেষ তথ্য পেতে পারেন। গ্রাহকরা তাদের বাড়িতে থেকেই অ্যাকাউন্টের সমস্ত তথ্য অ্যাক্সেস করতে পারেন। গ্রাহকরা তাদের অ্যাকাউন্টের ব্যালেন্স দেখা, লেনদেনের বিবৃতি ডাউনলোড করা এবং তাদের অ্যাকাউন্টে সাম্প্রতিক জমাগুলি দেখতে পারেন।

ভারত সরকার অটল পেনশন যোজনার যোগ্যতার মানগুলি সম্ভব সহজ করেছে যাতে বেশি সংখ্যায় মানুষ এই স্কিমে অংশগ্রহণ করতে পারে এবং এটি থেকে উপকৃত হতে পারে। APY পেনশন সিস্টেমের জন্য তিনটি মৌলিক যোগ্যতার মানদণ্ড রয়েছে। গ্রাহককে ভারতের নাগরিক হতে হবে এবং বয়শ ১৮ থেকে ৪০-এর মধ্যে হতে হবে। এছারাও কোনও একটি ব্যাঙ্কে সম্পূর্ণ KYC সহ একটি একাউন্ট থাকতে হবে। APY-এর জন্য আবেদন করতে, গ্রাহককে শুধুমাত্র এই মৌলিক মানগুলি পূরণ করতে হবে। ন্যূনতম প্রয়োজনীয় ব্যালেন্স সহ একটি বৈধ এবং অপারেটিং ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা এই স্কিমের মৌলিক শর্তগুলির মধ্যে একটি। তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখা গ্রাহকের দায়িত্ব। 

এই একাউন্টে টাকা মাসিক, ত্রৈমাসিক বা অর্ধ-বার্ষিকভাবে জমা করা যেতে পারে এবং এর পরিমান গ্রাহকের বয়স, স্কিমের কিস্তির ফ্রিকোয়েন্সি এবং ৬০ বছর পরে গ্রাহকের পছন্দের পরিমাণ দ্বারা নির্ধারিত হয়। এছারাও অবদানকারীর বয়স বাড়ার সাথে সাথে টাকা জমার বৃদ্ধি পায়। APY পেনশন সিস্টেম তাদের কিস্তির উপর ভিত্তি করে পাঁচ রকমের বিকল্প মাসিক পেনশন অফার করে সেগুলি হল ১০০০ টাকা, ২০০০ টাকা, ৩০০০ টাকা, ৪০০০ টাকা এবং ৫০০০ টাকা।

আরও পড়ুন: Whatsapp: এসে গেল মাল্টি ডিভাইস ফিচার, জেনে নিন কিভাবে ব্যাবহার করবেন

সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি হল যে অবদানকারী স্কিমটির সমাপ্তির আগে তহবিল থেকে টাকা তুলতে পারবেন না। কিন্তু অবদান এবং তাদের উপর অর্জিত সুদ কিছু ব্যতিক্রমী পরিস্থিতিতে নেওয়া যেতে পারে যেমন অসুস্থতা। এই স্কিমের আবেদন অনলাইন এবং অফলাইন দু'ভাবেই করা সম্ভব। অফলাইনে ফর্ম জমা দিতে হলে আঞ্চলিক ব্যাঙ্কে তা জমা দিতে হবে। টাকা জমা দিতে না পারলে প্রতি ১০০ টাকা মাসিক অবদানের জন্য ১ টাকা জরিমানা করা হয়। 

যদি স্কিমের গ্রাহক মারা যান, তাহলে গ্রাহকের স্ত্রী APY-এর অধীনে সুবিধা পাওয়ার যোগ্য হবেন। অবদানকারী এবং তার স্ত্রীর মৃত্যুর ঘটনায়, পূর্বনির্ধারিত কর্পাসের পরিমাণ মনোনীত ব্যক্তিকে দেওয়া হবে। 

নাম থেকে বোঝা যায়, গ্রাহকের পেমেন্টের ভিত্তিতে মাসিক পেনশন ৬০ বছর বয়সে পৌঁছানোর পর গ্রাহকের অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে দেওয়া হবে। গ্রাহকদের এই স্কিমের প্রতি উৎসাহিত করার জন্য, ভারত সরকার APY অবদানের উপর ট্যাক্স ইনসেনটিভ দেয়। 80C-এর অধীনে ট্যাক্স কাটার পাশাপাশি, অটল পেনশন যোজনায় বিনিয়োগ 80CCD (1B) এর অধীনে ৫০,০০০ টাকা পর্যন্ত তাদের করযোগ্য আয় কমাতে পারবেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.