Unemployment Rate: চলতি বছরে দেশে কমল বেকারত্বের হার, কর্মক্ষেত্রে এগিয়ে চলেছেন মহিলারাই

শুধু মহিলাদের মধ্যেই নয়, পুরুষদের মধ্যেও বেকারত্বের হার কমেছে বলে জানাচ্ছে রিপোর্ট। এক বছর আগে যে হার ছিল ৯.৩ শতাংশ, ২০২২ এ সালে জুলাই-সেপ্টেম্বরে তা কমে হয়েছে ৬.৬ শতাংশ।

Updated By: Nov 25, 2022, 10:57 AM IST
Unemployment Rate: চলতি বছরে দেশে কমল বেকারত্বের হার, কর্মক্ষেত্রে এগিয়ে চলেছেন মহিলারাই
প্রতীকী ছবি

 জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোভিড পরিস্থিতিতে দেশে কর্মক্ষেত্রের যে ছবি সামনে এসেছি তা চিন্তার ভাঁজ চওড়া করেছিল। তবে সাম্প্রতিক রিপোর্টে যে তথ্য প্রকাশ করা হয়েছে সেখানে দেখা গিয়েছে দেশে বেকারত্বের হার আগের থেকে কমেছে অনেকটাই। একবছর আগে শতাংশের হিসেবে যা ছিল ৯.৮, এখন অর্থাৎ ২০২২ এর জুলাই-সেপ্টেম্বরে তা কমে এসেছে ৭.২ শতাংশ। এই তথ্য প্রকাশ করেছে ন্যাশনাল স্ট্যাটিস্টিকাল অফিস (NSO)। বেকারত্বের হার নির্ধারণ করা হয় বেকার ব্যক্তিরা কত শতাংশ রয়েছে সেই মোতাবেক। 

আরও পড়ুন, Future Pandemic: 'হু'-র হুঁশিয়ারি! আসছে আরও এক ভয়ংকর অতিমারী! কবে, রোগটাই-বা কী, সব জানাল তারা...

দেশে শ্রমশক্তি (Labour Force)-র একটি সমীক্ষা করা হয়। সেই রিপোর্টের তথ্য বলছে মহামারীর সময় থেকে বর্তমান সময় অর্থনৈতিক পুনরুদ্ধারের দিকে নির্দেশ করে৷ পিরিয়ডিক লেবার ফোর্স সার্ভে থেকে দেখা যাচ্ছে, ২০২২ সালের এপ্রিল-জুন মাসে ১৫  বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের বেকারত্বের হার শহরাঞ্চলে ৭.৬  শতাংশ ছিল। রিপোর্টে আরও বলা হয়েছে, শহরাঞ্চলে মহিলাদের মধ্যে বেকারত্বের হার জুলাই-সেপ্টেম্বর ১১.৬ শতাংশ থেকে কমে ৯.৪ শতাংশে নেমে এসেছে।

তবে শুধু মহিলাদের মধ্যেই নয়, পুরুষদের মধ্যেও বেকারত্বের হার কমেছে বলে জানাচ্ছে রিপোর্ট। এক বছর আগে যে হার ছিল ৯.৩ শতাংশ, ২০২২ এ সালে জুলাই-সেপ্টেম্বরে তা কমে হয়েছে ৬.৬ শতাংশ। চলতি বছরেই জুন-জুলাই মাসে এই হার ছিল ৭.১ শতাংশ। ১৫ বছর বয়সি ও বেশি বয়সিদের মধ্যে শ্রমশক্তির হার বেড়েছে অনেকটাই৷ জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ৪৭.৯ শতাংশ বেড়েছে। যা এক বছর আগে ছিল ৪৬.৯ শতাংশ।

আরও পড়ুন, Sanitary pads: বিপন্ন মেয়েরা! স্যানিটারি ন্যাপকিনে ক্যানসারের ডাক...

যদিও সিএমআইই-র পরিসংখ্যানে সাম্প্রতিক সময়ে বলা হয়েছিল যে গ্রামাঞ্চলে এই জুলাই-সেপ্টেম্বরে কাজ কমেছে৷ যদিও, বিশেষজ্ঞদের একাংশ বলছেন, সাধারণত সেপ্টেম্বর থেকে অক্টোবরের মাঝামাঝি বর্ষার ফসল কাটা হয়। শীতকালীন শস্যের বীজ বপন শুরু নভেম্বরে। মধ্যবর্তী সময়ে গ্রামে কৃষি নির্ভর বড় অংশের কাজ থাকে না, সেই পরিসংখ্যানই প্রকাশ পেয়েছি শ্রমশক্তির হিসেবে। তবে এই দুই রিপোর্টেই বলা হয়েছে রিপোর্টে ব্যাখ্যা, এক বছর আগে মূলত করোনা সংক্রান্ত লকডাউনের ফলে বেকারত্বের হার উঁচু ছিল। আর্থিক কর্মকাণ্ড বৃদ্ধির ফলে পরিস্থিতির উন্নতি হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.