মেক্সিকোর দু হাজার বছরের পুরানো সভ্যতায় খোঁজ মিলল নতুন নিদর্শন

দু হাজার বছরের পুরানো সভ্যতার খোঁজ মিলল উত্তর মেক্সিকান শহরে। টিয়োটিহকান ছিল ব্যস্ত শহর প্রাগ কলোম্বিয়া যুগে। ১০০ খ্রীষ্ট পূর্বে মেক্সিকান সভ্যতার উত্থান হয়। ৭৫০ খ্রীষ্টাব্দ পর্যন্তু টিয়োটিহকান ছিল মেক্সিকোর প্রাণকেন্দ্র। এখানে প্রায় ১ লক্ষ ২৫ হাজার মানুষের বসবাস ছিল। মনে করা হত সেইসময় পৃথিবীর ষষ্ঠতম বড় শহর হল টিয়োটিহকান।

Updated By: Nov 2, 2014, 02:00 PM IST
মেক্সিকোর দু হাজার বছরের পুরানো সভ্যতায় খোঁজ মিলল নতুন নিদর্শন

ওয়েব ডেস্ক: দু হাজার বছরের পুরানো সভ্যতার খোঁজ মিলল উত্তর মেক্সিকান শহরে। টিয়োটিহকান ছিল ব্যস্ত শহর প্রাগ কলোম্বিয়া যুগে। ১০০ খ্রীষ্ট পূর্বে মেক্সিকান সভ্যতার উত্থান হয়। ৭৫০ খ্রীষ্টাব্দ পর্যন্তু টিয়োটিহকান ছিল মেক্সিকোর প্রাণকেন্দ্র। এখানে প্রায় ১ লক্ষ ২৫ হাজার মানুষের বসবাস ছিল। মনে করা হত সেইসময় পৃথিবীর ষষ্ঠতম বড় শহর হল টিয়োটিহকান।

সেক্ষেত্রে এই খননকার্য যে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সার্জিও গোমেজ ও তাঁর দল প্রায় ৩৪০ ফুট লম্বা গুহার শেষপ্রান্তে খননকার্য চালাচ্ছেন। উদ্ধার হয়েছে বিভিন্ন মূর্তি, দানা, মাটির পাত্র, সামুদ্রিক খোলক।

সবথেকে বিস্ময়কর, ৫৯ ফুট ভিতরে পাওয়া গেছে প্লামড সার্পেন্টের মন্দির। প্রত্নতত্ত্ববিদরা মনে করছেন, শহরে অভিজাত পরিবারের সমাধিক্ষেত্র হল এই মন্দির।

IMG SOURCE: io9

 

.