হেমন্ত এসে গেছে, শুষ্ক ত্বকের যত্ন নিন

পুজো চলে যেতেই বাতাসে একটা শীত শীত ভাব। হেমন্তকালে এলেই ত্বক হঠাত্‍ আর্দ্রতা হারায়। তাই এই সময় প্রয়োজন সঠিক যত্নের। রইল হেমন্তে ত্বকের যত্নের কিছু টিপস-

Updated By: Oct 31, 2014, 04:58 PM IST
হেমন্ত এসে গেছে, শুষ্ক ত্বকের যত্ন নিন

ওয়েব ডেস্ক: পুজো চলে যেতেই বাতাসে একটা শীত শীত ভাব। হেমন্তকালে এলেই ত্বক হঠাত্‍ আর্দ্রতা হারায়। তাই এই সময় প্রয়োজন সঠিক যত্নের। রইল হেমন্তে ত্বকের যত্নের কিছু টিপস-

১. পরিচ্ছন্নতা-

এই সময় আবহাওয়া হঠাত্‍ শুষ্ক হয়ে যাওয়ায় বাতাসে ধুলোবালির পরিমান বেড়ে যায়। তাই শুষ্ক ত্বকের যত্নের প্রথম ধাপই হল পরিচ্ছন্নতা।

কোনওদিন স্নান বাদ দেবেন না। এতে শরীর আরও শুকিয়ে যাবে। হালকা গরম জলে স্নান করুন প্রতিদিন।
ফেস ওয়াশ দিয়ে মুখ ধোওয়ার বদলে তুলোয় ক্লিনজিং মিল্ক লাগিয়ে মুখ পরিষ্কার করে মুছে নিন। তারপর জলের ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন।
বাড়ি ফিরে স্নান করলে ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা এইসময় প্রবল। তাই হালকা গরম জলে অ্যান্টিসেপটিক দিয়ে ভাল করে হাত, পা ধুয়ে নিন।
সাবান যত পারবেন কম ব্যবহার করুন। বদলে লিকুইড সোপ ব্যবহার করতে পারেন।
পা ফাটলে একেবারেই নোংরা জমতে দেবেন না। গরম জলে মাইল্ড শ্যাম্পু দিয়ে পা ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর নরম ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। জোরে ঘষবেন না।

২. ময়শ্চারাইজিং-

এই সময় ময়শ্চারাইজিং ভীষণভাবে জরুরি। স্নানের জলে কয়েকফোঁটা গ্লিসারিন ফেলে দিয়ে সেই জলে স্নান করলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।
স্নানের পর এবং বাড়ি ফিরে হাত, মুখ ধোওয়ার পর ভাল করে হালকা কোনও ময়শ্চারাইজার মুখে, হাতে পায়ে লাগান। ভারী ময়শ্চারাইজার লাগিয়ে বাইরে বেরবেন না। এতে ধুলো ময়লা গায়ে বসে যাবে।
ফাটা পা পরিষ্কার করার পর অবশ্যই ভাল ক্রিম লাগিয়ে শুতে যাবেন।
ঠোঁট ফাটলে অল্প গ্লিসারিন আঙুলে নিয়ে ঠোঁটে লাগান। সারাদিন লিপ বামের হালকা পরত লাগিয়ে রাখুন।

৩. কনুই, গোড়ালির বিশেষ যত্ন

শুষ্ক গোড়ালি কনুইয়ের জন্য এই সময় খুব ভাল ঘরোয়া পদ্ধতি। একটুকরো লেবুর সঙ্গে চিনি লাগিয়ে কিছুক্ষণ কনুইতে ঘষুন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

৪. প্যাক-

ময়দা, বেসন বা যে কোনও ধরণের প্যাক যা ত্বককে শুষ্ক করে দেয় তা একেবারেই লাগাবেন না। ত্বক আরও আর্দ্রতা হারাবে। তার থেকে বরং এই সময়ের জন্য উপকারী ফ্রুট প্যাক। কলা আর মধু মিশিয়ে মুখে গলায় লাগান। এই প্যাক ত্বক পরিষ্কার যেমন করবে, আর্দ্রতাও বজায় রাখবে আবার উজ্জ্বলতাও বাড়বে।

৫. মেক আপ-

যেহেতু এই সময় মেক আপ নষ্ট হয় না তাই সারাদিন মেক আপ করে থাকা যায়। সবসময় ক্রিম বেসড মেকআপ লাগাম মুখে। নাহলে ত্বকের সমস্যা দেখা দেবে।
লিপস্টিক লাগালে সেটাও যেন ক্রিম বেসড হয়। নাহলে শুষ্ক ত্বকের সমস্যা আরও বাড়বে।

৬. খাওয়া দাওয়া-

সঠিক খাওয়া দাওয়া ত্বক ভাল রাখতে খুবই জরুরি। প্রচুর মরসুমি ফল ও শাক সবজি খান।
গরম হার্বাল চায়ের কোনও তুলনা নেই এইসময়।
প্রতিদিন সকালে উঠে ১ চামচ মধু খান। ঠান্ডা যেমন লাগবে না, ত্বকের জেল্লা বাড়বে।

৭. জল-

শরীর ভিতর থেকে শুকিয়ে গেলেই তার প্রভাব বাইরে পড়ে। তাই শুষ্ক ত্বকের সমস্যা দূরে রাখতে প্রচুর পরিমানে জল খান।

.