Monsoon Sickness: বর্ষায় বিবিধ রোগের উপদ্রপ বাড়ে! কীভাবে নিজেকে রাখবেন ফিট? রইল টিপস

বর্ষাকালে বৃষ্টির নোংরা জল জমে চারদিকে। টানা বৃষ্টিতে নিকাশি নালা, খাল উপচে পড়ে বিপত্তি আরও বেড়ে যায়। এই জমা জলই বিভিন্ন রোগের আঁতুড়ঘর। পরিচ্ছন্নতার অভাবে অসুখের মুখে পড়তে পারে। এই সময় পোকামাকড়-মশা-মাছির উপদ্রব বাড়ে। খাবারের উপর বসে জীবাণু ছড়ায়। তার ফলে ব্যাকটেরিয়া ও ভাইরাস শরীরে প্রবেশ করে এবং সংক্রমণ ছড়ায়।  

Updated By: Jun 21, 2023, 07:10 PM IST
Monsoon Sickness: বর্ষায় বিবিধ রোগের উপদ্রপ বাড়ে! কীভাবে নিজেকে রাখবেন ফিট? রইল টিপস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বর্ষাকাল এসে গিয়েছে।  মৌসুমি ফল, খাবার ও ফ্যাশন যেমন আছে, তেমনি মৌসুমি রোগও কিন্তু রয়েছে যা আমাদের ভুলে গেলে চলবে না। দিনরাত বৃষ্টিপাতের সাক্ষী শহরগুলিতে, জলাবদ্ধতা এবং জল জমে থাকে। আর নোংরা জল, জমে থাকা ডোবা বা জলাশয় থেকে  জলবাহিত রোগ ছড়ানোর সম্ভাবনা বেশি থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সারা বিশ্বে ৮০ শতাংশ রোগ সম্ভবত জলবাহিত।

আরও পড়ুন: International Yoga Day 2023: লহমায় গায়েব হাঁটুর ব্যথা! জেনে নিন প্রবীণদের জন্যই নির্দিষ্ট কিছু যোগাসন...

নোংরা ও দূষিত জল শরীরে প্রবেশ করে জলবাহিত রোগ সংক্রমিত হয়। আর্দ্রতা এবং দূষিত স্থির জলে বিভিন্ন ব্যাকটেরিয়া এবং ছত্রাকের প্রজনন হয়, যা সংক্রমণের দিকে পরিচালিত করে।

সাধারণ জলবাহিত রোগ

কলেরা

বর্ষাকালে জলবাহিত রোগের আশঙ্কা খুব বেশি থাকে। কলেরা তার মধ্য়ে অন্য়তম। এর ফলে ডিহাইড্রেশন, ডায়েরিয়া ইত্য়াদি সমস্য়া হতে পারে। এই রোগটি এড়াতে জল ফুটিয়ে খান। এতে জলে জীবাণু থাকার আশঙ্কা কমে যায়। সঙ্গে স্বাস্থ্যকর খাবার খাওয়ার চেষ্টা করুন।

টাইফয়েড এবং হেপাটাইটিস এ

খাবার এবং জল থেকে বর্ষায় টাইফয়েড এবং হেপাটাইটিস এ-এর মতো রোগ হওয়ার আশঙ্কা থাকে। হেপাটাইটিসের ফলে লিভার ক্ষতিগ্রস্ত হয়। জ্বর, বমি এবং চুলকানির মতো উপসর্গও দেখা দিতে পারে। এই সময় বাইরের খাবার খাবেন না। বাড়িতে হাল্কা খাবার রান্না করে খান।

ম্যালেরিয়া ও ডেঙ্গি

মশাবাহিত এই দুই রোগই বেশি হয় বর্ষার সময়ে। বর্ষার জমা জলে ম্যালেরিয়ার মশার বংশবৃদ্ধি হয়। অন্য দিকে, ডেঙ্গির মতো প্রাণঘাতী রোগেরও কারণ মশার কামড়। এই সময় বাড়ির আশপাশে কোথাও জল জমতে দেবেন না। প্রয়োজনে মশারি টাঙিয়ে ঘুমোতে যাবেন।

জলবাহিত রোগ প্রতিরোধের ৬ টিপস

ট্য়াপ কলের জল এড়িয়ে চলুন:

প্রতেকটা অঞ্চলে প্রচুর জলে ট্য়াপ কল রয়েছে। সেইজন্য়ে নোংরা জলের ঝুঁকি কমাতে সরাসরি কলের জল ব্যবহার করা এড়ানো উচিত।

হাতের স্বাস্থ্যবিধি:

সঠিক হাতের স্বাস্থ্যবিধি বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ। খাওয়ার আগে, বাইরে থেকে বাসায় আসার পর, ওয়াশরুম ব্যবহার করার পর অবশ্য়ই হাত ধুয়ে নিন।

ফল এবং সবজি ধুয়ে খান:

বাজার থেকে আনা ফল এবং শাকসবজি রান্না করার আগে ভালো করে ধুয়ে নেওয়া জরুরি। তা না হলে আপনার স্বাস্থ্য়ের ক্ষতি হতে পারে।

চার পাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখুন:

আপনার চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন। মশার প্রজনন এড়াতে জমে থাকা সব জল ফেলে দিন।

আরও পড়ুন: Mughal Love Life: এই মুঘল সম্রাটের যৌন লালসার শিকার হতেন সুদর্শন তরুণরাও! সমকামী দুর্নাম রটেছিল ইতিহাসেও

  ফুলহাতা পোশাক পড়ুন এবং মশা নিরোধক ব্যবহার করুন:

পোকামাকড়ের কামড় রোধ করতে আপনার শরীর ঢেকে রাখার চেষ্টা করুন। এছাড়াও, ম্যালেরিয়া এবং ডেঙ্গু এড়াতে মশা তাড়ানোর ধূপ, কয়েল, ওডমস ক্রিম ব্যবহার করুন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.