Mughal Love Life: এই মুঘল সম্রাটের যৌন লালসার শিকার হতেন সুদর্শন তরুণরাও! সমকামী দুর্নাম রটেছিল ইতিহাসেও

 সেই মুঘল সম্রাটের না শোনা কাহিনী সামনে এসেছে যিনি মুঘল হারেমে মহিলাদের ছাড়াও প্রায়শই সুন্দর ছেলেদেরকেও নিজের লালসার শিকার করেছেন। ইতিহাসের বইয়ে এই রাজা সম্পর্কে বলা হয়েছে যে তিনি সমকামী সম্পর্ক রাখতে খুব পছন্দ করতেন। এখানে বাবরের কথা বলা হচ্ছে যিনি পানিপথের ঐতিহাসিক যুদ্ধ জয়ের পর মুঘল রাজবংশের ভিত্তি স্থাপন করেছিলেন। অনেক ঐতিহাসিকের মতে, বাবর ছিলেন সমকামী।

Updated By: Jun 21, 2023, 05:24 PM IST
Mughal Love Life: এই মুঘল সম্রাটের যৌন লালসার শিকার হতেন সুদর্শন তরুণরাও! সমকামী দুর্নাম রটেছিল ইতিহাসেও
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেই মুঘল সম্রাটের না শোনা কাহিনি সামনে এসেছে যিনি মুঘল হারেমে মহিলাদের ছাড়াও প্রায়শই সুন্দর ছেলেদেরকেও নিজের লালসার শিকার করেছেন। ইতিহাসের বইয়ে এই রাজা সম্পর্কে বলা হয়েছে যে তিনি সমকামী সম্পর্ক রাখতে খুব পছন্দ করতেন। এখানে বাবরের কথা বলা হচ্ছে যিনি পানিপথের ঐতিহাসিক যুদ্ধ জয়ের পর মুঘল রাজবংশের ভিত্তি স্থাপন করেছিলেন। অনেক ঐতিহাসিকের মতে, বাবর ছিলেন সমকামী।

আরও পড়ুন, Rath yatra: কেন রথযাত্রার দিনে জিলিপি আর পাঁপড়ভাজা খেতেই হয় জানেন?

কিছু মিডিয়া রিপোর্টে, বাবরের জীবনী (বাবুরনামা) উদ্ধৃত করে বলা হয়েছে যে মুঘল রাজবংশের প্রতিষ্ঠাতা নতুন যুবকদের সঙ্গে অর্থাৎ তরুণ সুদর্শন ছেলেদের সঙ্গে সম্পর্ক রাখতে পছন্দ করতেন। তিনি যত বড় যোদ্ধা ছিলেন, ততই তিনি যৌনতার দ্বারাও প্রভাবিত ছিলেন। ইতিহাসের পাতায় অনেক মুঘল সম্রাটের সমকামী সম্পর্কের কাহিনি আছে। অনেক জায়গায় খুব স্পষ্টভাবে লেখা আছে যে কোন কোন সম্রাটের হারেমে সুন্দরী, কোমল ও কামুক যুবকদেরও রাখা হত।

শুধু সম্রাটই নয়, তার উচ্চপদস্থ ব্যক্তিবর্গ ও বিশেষ মন্ত্রীরাও তাদের আলাদা হারেম রাখতেন। আকবর থেকে শাহজাহানের শাসনকাল পর্যন্ত এবং তার পরেও সমকামিতা প্রচলিত ছিল। যদি আকবরের আমলের কথা বলি, তার দরবারে খান জামান ওরফে আলী কুলি খান থাকতেন। তাকে পানিপথের দ্বিতীয় যুদ্ধের নায়ক বলা হয়, কথিত আছে তার হৃদয় আকবরের সৈনিক শামীম বেগের উপর পড়েছিল। যখন তিনি আকবরের বিশেষ সৈনিক ছিলেন।

একইভাবে, ঐতিহাসিক ট্যাভার্নিয়ার লিখেছেন যে শাহজাহানের শাসনামলে বুরহানপুরের গভর্নরকে হত্যা করা হয়েছিল। এই খুনের পেছনে ছিল সমকামিতা। কথিত আছে, গভর্নরের হৃদয় এক যুবকের প্রতি দুর্বল ছিল। তিনি তার সঙ্গে সম্পর্ক রাখতে চেয়েছিলেন। কিন্তু তিনি প্রস্তুত ছিলেন না। তিনি রাজি না হলে একদিন হিংসার বশে এবং গভর্নরের সঙ্গে যোগ সাজশে জীবনের কাঁটা দূর করেন।

মধ্যযুগের কতিপয় কবির লেখা কবিতায় এমন অপ্রাকৃতিক প্রেমকাহিনির ইঙ্গিত পাওয়া যায়। কবি সাইফির একটি ফার্সি কবিতায় লেখা আছে যে - 'একটি সুন্দর ছেলে এবং একটি ভাল কবিতার বই কাছাকাছি থাকলেই জীবন পূর্ণ হবে।' এখন আপনি নিজেই বুঝতে পারবেন যে মুঘলদের শাসনামলে শুধু নারীরা নয় ছেলেরাও শোষিত হত।

আরও পড়ুন, Depression: ওষুধ ছাড়াই ডিপপ্রেশন থেকে মুক্তি! মেনে চলুন এই ঘরোয়া টিপসগুলি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.