গরমকে জয় করার 'টিপস'

বসন্ত এসে গেছে। বাতাসে রংয়ের গন্ধ। একটু গরম, পরক্ষণেই ছিটে ফোটা বৃষ্টি।  সবমিলিয়ে আবহাওয়াটা মন্দ নয়। কিন্তু এই সুখ আর বেশিদিনের থাকবে না, সামনেই আসছে গরম। সঙ্গে নিয়ে আসছে কাঠফাটা রোদ, প্যাচপ্যাচে ঘাম, নানারকম রোগ।

Updated By: Mar 16, 2016, 01:36 PM IST
গরমকে জয় করার 'টিপস'

ওয়েব ডেস্ক: বসন্ত এসে গেছে। বাতাসে রংয়ের গন্ধ। একটু গরম, পরক্ষণেই ছিটে ফোটা বৃষ্টি।  সবমিলিয়ে আবহাওয়াটা মন্দ নয়। কিন্তু এই সুখ আর বেশিদিনের থাকবে না, সামনেই আসছে গরম। সঙ্গে নিয়ে আসছে কাঠফাটা রোদ, প্যাচপ্যাচে ঘাম, নানারকম রোগ।

কিন্তু তাই বলে তো ঘরে বসে থাকলে তো চলবে না। জেনে নিন গরমে সুস্থ থাকার কয়েকটি টিপস:-

. গরমকানলে শরীরে সবসময় জলের জোগান বজায় রাখতে হবে। তাই প্রচুর পরিমাণে জল খান।

২. গরমে মানুষ খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে। ঘামের আকারে শরীর থেকে বেরিয়ে যায় অনেক শক্তি। তাই অত্যধিক গরমের সময় যেসব কাজে বেশি শক্তি হয় সেসব কাজ

প্রয়োজন ছাড়া করবেন না।

৩. গরমের সময় বেশি মদ্যপান না করাই ভাল। অ্যালকোহল বা তাতো জাতীয় খাবার শরীরের জল বিয়োজন প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটায়।

৪. সবসময় সঙ্গে রাখুন তোয়ালে বা রুমাল। যাতে বেশি পরিমাণে ঘাম না হয়। এছাড়াও শরীর ঠাণ্ডা রাখতে বেশি বার স্নান করা দরকার।

৫. গরমে যত কম সম্ভব বাড়ির বাইরে বেরোন। বাড়ির ছাদের তলায় বা এসিতে থাকলে শরীরে উত্তাপ কম তৈরি হয়।

. গরমের সময় শরীর খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে বলে বেশি বিশ্রামের প্রয়োজন হয়। ঘুম যাতে পর্যাপ্ত পরিমাণে হয় সেদিকেও খেয়াল রাখুন।

৭. গরমের সময় কখনই বাসি খাবার খাবেন না। যত সম্ভব টাটকা খাবার খান। মেনুতে অবশ্যই রাখুন স্যালাড এবং ফল।

৮. বাচ্চা ও বয়স্কদের এই সময় অসুস্থ হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে। তাই বাড়ির বাচ্চাদের ও বয়স্কদের নিয়মিত ডাক্তারি পরীক্ষা করাতে ভুলবেন না। শুধু তাই নয় নয় বারতি খেয়াল রাখুন আপনার বাড়ির পোষ্যটিরও।

. যতক্ষণ বাড়ির বাইরে থাকবেন  তখন খেয়াল রাখবেন যাতে  সরাসরি সূর্যালোকে না থেকে বেশি সময় ছায়ার তলায় থাকা যায়।

১০. গরম কালে যতসম্ভব ঢাকা পোষাক পড়ুন। বেশি জাঁকজমক পোষাক শরীরে বেশি উত্তাপ তৈরি করে তাই হালকা ঢিলে ঢালা পোষাকই আরামদায়ক হয়। গরমে ফ্যাশন করুন হালকে পোষাকে। 

.