Hartalika Teej 2022: পার্বতী চাইলেন শিবকে বিয়ে করতে, বেঁকে বসলেন হিমালয়...

হরতালিকা তিজ, মূলত মেয়েদের ব্রত। ভাদ্রমাসের তৃতীয়ায় শুক্লপক্ষে এই তিথি পড়ে। দেশ জুড়ে এটা পালিত হয়।

Updated By: Aug 29, 2022, 05:03 PM IST
Hartalika Teej 2022: পার্বতী চাইলেন শিবকে বিয়ে করতে, বেঁকে বসলেন হিমালয়...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হরতালিকা তিজ, প্রাথমিক ভাবে মেয়েদের ব্রত। ভাদ্রমাসের তৃতীয়ায় শুক্লপক্ষে এই তিথি পড়ে। দেশ জুড়ে এটা পালিত হয়। তিন সাধারণত তিন রকম-- হরিয়ালি তিজ, কাজরী তিজ আর এই হরতালিকা তিজ। এই ব্রত সাধারণত পূর্ব উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, রাজস্থান এবং মধ্য় প্রদেশের মহিলারা পালন করে থাকেন। এই ব্রতে তিন দেবতার পুজো করা হয়-- শিব, পার্বতী এবং গণেশ। বালি বা মাটি দিয়ে এই তিন দেবতার মূর্তি তৈরি করা হয়। এদিন বিবাহিত বা অবিবাহিত মহিলারা নির্জলা উপবাস করে থাকেন। বিবাহিত মহিলারা এই ব্রতে তাঁর স্বামীর মঙ্গলকামনা করেন। আর যাঁরা অবিবাহিত মহিলা তাঁরা যাতে তাঁদের মনোমতো স্বামী পান, সেই প্রার্থনা করেন। 

তিজ তিথি

৩০ অগস্ট এ বছরের তিজ তিথিটি পড়ছে। তবে এ তিথির সব চেয়ে পুণ্য সময় বলে বিবেচিত হবে ৩০ অগস্ট সকাল ৫টা ৫৮ থেকে সকাল ৮টা ২৯। তৃতীয়া অবশ্য পড়ে গিয়েছে আজ ২৯ অগস্ট বিকেল ৩টে ২০ থেকেই। এটি থাকবে আগামি কাল ৩০ অগস্ট বিকেল ৩টে৩৩ পর্যন্ত। 

আরও পড়ুন: রেল অথবা হোটেল, কনফার্মড বুকিং বাতিল করলেই এবার পকেটে GST-ধাক্কা!

হরতালিকা শব্দের মানে কী? 

শব্দটির মানে বুঝতে হবে, একে ভেঙে নিয়ে। 'হরত' মানে 'অপহরণ'; আর 'আলিকা' মানে 'বান্ধবী'। কেন এরকম অদ্ভূত শব্দার্থ? পুরাণের মধ্যে আছে সেই ব্যাখ্যা। শিবকে স্বামী হিসেবে পেতে চেয়ে গঙ্গানদীর তীরে পার্বতী তপস্যা করছিলেন। যাই হোক, পার্বতীর বাবা হিমালয় চেয়েছেন তাঁর মেয়েকে বিষ্ণুর সঙ্গে বিয়ে দিতে। পার্বতী ঘটনাটা তাঁর এক বান্ধবীকে বললেন। তখন তিনি ঠিক করলেন তিনি তাঁর বান্ধবীকে সাহায্য করবেন। যাইহোক, এদিন শিবও তাঁর জন্য পার্বতীর তপস্যার কথা জেনেছিলেন এবং তা নিয়ে তিনি মনে মনে সিদ্ধান্তও নিয়ে নিচ্ছিলেন। তিনি পার্বতীকেই বিয়ে করবেন। 

তিজ পুজোয় সাধারণত লোকগান গাওয়ার রেওয়াজ। এই ব্রতটি মহিলারা একত্রে পালন করেন। এদিন তাঁরা হাতে সুন্দর করে মেহেন্দি করেন এবং ঐতিহ্যশালী পোশাক-আশাক পরে থাকেন। নির্জলা উপবাস সাধারণত ব্রতের পরের রাতে ভাঙে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.