Happy Rose Day 2023: 'রোজ ডে'তে গোলাপ তো দেবেন, কিন্তু জানেন কি কাকে কোন রঙের গোলাপ দিতে হয়?

Happy Rose Day 2023, Valentine Week 2023: গোলাপকে যে নামেই ডাকো না কেন, তা গোলাপ। এ নিয়ে কোনও সন্দেহই নেই। কিন্তু এ-ও সত্যি, গোলাপের ভিন্ন ভিন্ন তাৎপর্য আছে। সবাইকে একই ধরনের একই রঙের গোলাপ দিয়ে শুভেচ্ছা জানানো যায় না।

Updated By: Feb 7, 2023, 01:01 PM IST
Happy Rose Day 2023: 'রোজ ডে'তে গোলাপ তো দেবেন, কিন্তু জানেন কি কাকে কোন রঙের গোলাপ দিতে হয়?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গোলাপকে যে নামেই ডাকো না কেন, তা গোলাপ। এ নিয়ে কোনও সন্দেহই নেই। কিন্তু এ-ও সত্যি, গোলাপের ভিন্ন ভিন্ন তাৎপর্য আছে। সবাইকে একই ধরনের একই রঙের গোলাপ দিয়ে শুভেচ্ছা জানানো যায় না। ভ্যালেন্টাইনস ডে বলতে আমরা মূলত প্রেম-প্রেম একটা ব্যাপারই ভাবি। কথাটা সর্বদা সত্য নয়। কেননা, এই দিনে সকলকেই শুভেচ্ছা-ভালোবাসা জানানো যায়। এই ভ্যালেন্টাইনস ডে-র আগে থেকেই অবশ্য উদযাপন শুরু হয়ে যায়। এক-একদিন একটা ইভেন্ট। যেমন, আজ, রোজ ডে; এর পর আসবে হাগ ডে, কিস ডে ইত্যাদি।

আরও পড়ুন: Surya Gochar 2023: ১২ মাস পর ফের শনির রাশিতে সূর্য-শুক্র যোগ, কোন রাশির উপর হবে অর্থের বর্ষা

রোজ ডে-তে যেমন শুধু যে প্রমিক বা প্রেমিকাকেই গোলাপ দেওয়া যায়, তা নয়। বন্ধু, পরিচিত, ভালোবাসার জন, মা-বাবা, গুরু প্রমুখ অনেককেই গোলাপ দেওয়া যায়। তবে, আসল প্রশ্ন হল, কাকে কোন রঙের গোলাপ দেওয়া বাঞ্ছনীয়। 

আসুন, দেখে নেওয়া যাক, রঙে রঙে ফারাকের ইতিহাস।  

আরও পড়ুন: Budhaditya Yoga in Makar 2023 February: ৭ ফেব্রুয়ারি থেকে বদলে যাবে এই ৫ রাশির ভাগ্য; বুধাদিত্য যোগে পাবেন বড় সুযোগ, প্রচুর অর্থ!

লাল গোলাপকে সাধারণত প্রেমের প্রতীক, আবেগের প্রতীক মনে করা হয়। এই গোলাপ একেবারে চোখ-কান বুজে প্রেমিক বা প্রেমিকাকেই দেওয়া যায়। প্রেমের উত্তাল পর্বে লালা গোলাপের অনুষঙ্গ প্রেমের গতিশক্তিকে যেন বহুগুণ বৃদ্ধি করে।

সাদা গোলাপ এমন গোলাপ, যা যে কোনও পরিস্থিতিতে যে কোনও কাউকে দেওয়া যায়। সাদা রঙের গোলাপ সাধারণত শ্রদ্ধা, শুদ্ধতা, সরলতা ও পবিত্রতার প্রতীক। নতুন করে কোনও সম্পর্ক উদযাপন করতে হলেও সাদা গোলাপ চলে, আবার একেবারে আনকোরা সম্পর্ক শুরু করার ক্ষেত্রেও সাদা গোলাপের কোনও বিকল্প নেই। 

গোলাপি বা পিঙ্ক গোলাপ সাধারণত কারও প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে বা কাউকে প্রশংসা করতে হলে কার্যকরী।   

আবার হলুদ গোলাপ নিখাদ বন্ধুত্বের প্রতীক। বন্ধুত্ব উদযাপনে বা বন্ধুত্বের প্রস্তাবে হলুদ গোলাপ খুবই প্রতীকী। 

অরেঞ্জ রঙের গোলাপ বা কমলা রঙের ছোঁয়া-ওয়ালা গোলাপ তীব্র আবেগকে প্রকাশ করে। এই গোলাপ শরীরী কামনার নিরুচ্চার বার্তা বহন করে। ফলে, বোঝাই যাচ্ছে, সকলকে এই গোলাপ দেওয়া চলে না, দেওয়া যাবে না। এমনকি প্রেমিক প্রেমিকাকেও এই গোলাপ দিতে হবে বহু বিবেচনা করে। যদি দেখা যায়, সম্পর্ক এমন একটা জায়গায় এসেছে যেখানে শরীরী আকাঙ্ক্ষা ব্যক্ত করা সমীচীন একমাত্র তখনই এই বিশেষ দিনে এই গোলাপ দিয়ে নিজের মনের কথা ফুল দিয়ে বলা চলে, নচেৎ নয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.