Guru Purnima: গুরুপূর্ণিমার দিনে কোনও ভাবেই এই কাজগুলি করবেন না...

শিষ্যকে সারা বছরই বিধিনিয়ম মেনে চলতে হয়। তবে এদিনই বিশেষ করে এগুলি মনে করিয়ে দেওয়ার অর্থ, এদিন যেন শিষ্যের ছোট-বড় কোনও আচরণেই গুরু বিন্দুমাত্র ক্ষুণ্ণ না হন।

Updated By: Jul 13, 2022, 03:43 PM IST
 Guru Purnima: গুরুপূর্ণিমার দিনে কোনও ভাবেই এই কাজগুলি করবেন না...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় আধ্যাত্মিকতায় গুরুপূর্ণিমা দিনটির বিশেষ গুরুত্ব, বিশেষ তাৎপর্য। এদিনটিকে ব্যাস পূর্ণিমাও বলা হয়। জনশ্রুতি, এদিন ব্যাসদেবের জন্মতিথি। এদিন দেবগুরু বৃহস্পতিকে পূজা করার বিধিও আছে। 

গুরু পূর্ণিমার তাৎপর্য কী? 

এদিন ব্যাসদেবের পূজা করার বিধি। শ্রদ্ধা জানাতে হয় দেবগুরু বৃহস্পতিকেও। তবে কেউ যদি দীক্ষিত হন, তবে এদিন অবশ্যই তিনি এঁদের পাশাপাশি তাঁর গুরুর আরাধনা ও পূজাও করবেন। এদিন গুরুকে অর্ঘ্য প্রদান করা বিধেয়। যথাবিহিত গুরুর পূজা সেরে তাঁর আশীর্বাদ প্রার্থনা করতে হয়। তাঁকে ফলমূল, ফুল-মিষ্টি বস্ত্র ও দক্ষিণাও দিতে হয়।

এদিন কী করা উচিত নয়?

এদিন শিষ্যের পক্ষে কোনও ভাবেই গুরুর আসনে বসা উচিত নয় 
এদিন গুরুর দিকে পা করেও বসা ঠিক নয়
গুরুর সামনে কোনও অপশব্দও ব্যবহার করা উচিত হবে না
গুরুর সামনে কোনও বিষয়ে অহঙ্কার করা কাম্য নয়
গুরুর সামনে নিজের সম্পদ প্রতিপত্তি বা যশ-খ্যাতির কথাও উচ্চারণ করা শ্রেয় নয়
গুরুনিন্দা মহাপাপ

এই সব বিধিনিষেধ এমন নয় যে, শুধু গুরুপূর্ণিমার দিনেই পালন করা বিধেয়। শিষ্যকে সারা বছরের জন্যই এই সব বিধি মেনে চলতে হয়। তবে এদিনই বিশেষ করে এগুলি মনে করিয়ে দেওয়ার অর্থ, এদিন যেন শিষ্যের ছোট-বড় কোনও আচরণেই গুরু কোনও ভাবে বিন্দুমাত্র ক্ষুণ্ণ না হন। গুরু পূর্ণিমার দিনটিতে গুরুকে আদ্যন্ত খুশি রাখা শিষ্যের কর্তব্য। বিশেষ করে এদিন কোনও শিষ্য যদি গুরুর আন্তরিক আশীর্বাদ লাভ করেন তবে সেটা তাঁর আধ্যাত্মিক জীবনের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Guru Purnima: জেনে নিন এ বছর কবে গুরুপূর্ণিমা, কখন পড়ছে তিথি

.