Guru Purnima: আজ না কাল কবে গুরুপূর্ণিমা, জেনে নিন আসল তথ্য

এই পূর্ণিমাকে অনেকে 'ব্যাস পূর্ণিমা'ও বলেন। মনে করা হয়, এদিনই জন্ম মহাভারতকার ব্যাসদেবের।

Updated By: Jul 13, 2022, 03:50 PM IST
Guru Purnima: আজ না কাল কবে গুরুপূর্ণিমা, জেনে নিন আসল তথ্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় আধ্যাত্মিকতায় গুরুপূর্ণিমা দিনটির বিশেষ গুরুত্ব, বিশেষ তাৎপর্য।

তবে পূর্ণিমা তিথিটি নিয়ে এবারে বিশেষ ধোঁয়াশা তৈরি হয়েছে। কেউ কেউ দিনটি পালন করছেন আজ, বুধবারই; কেউ কেউ আবার আগামী কাল বৃহস্পতিবার ১৪ জুলাই পালন করছেন পবিত্র এই তিথি। সাধারণত, আষাঢ় মাসেই গুরুপূর্ণিমা পড়ে। এবারও পড়েছে। এখন আষাঢ় মাস একেবারে শেষের দিকে।

পূর্ণিমার নিশিপালন ধরলে বুধবারই গুরুপূর্ণিমা পালন করা কাম্য। কেননা, পূর্ণিমা পড়ছে বুধবার রাতে, বুধবার সারা রাত ভরা পূর্ণিমা, বৃহস্পতিবারও প্রায় সারাদিন পূর্ণিমা থাকছে। ফলে, যাঁরা নিশিপালন করবেন না, তাঁদের পক্ষে বৃহস্পতিবারও অনায়াসে গুরুপূর্ণিমা পালন করা সম্ভব হবে। অনেকে তা করছেনও।

গুরু পূর্ণিমার তাৎপর্য কী? 

এই পূর্ণিমাকে অনেকে 'ব্যাস পূর্ণিমা'ও বলা হয়। মনে করা হয়, এদিনই জন্ম ব্যাসদেবের। এদিন ব্যাসদেবের পূজা করার বিধি। সঙ্গে সঙ্গে কেউ যদি দীক্ষিত হন, তবে এদিন অবশ্যই তিনি তাঁর গুরুর আরাধনা ও পূজা করবেন। এদিন গুরুকে অর্ঘ্য প্রদান করাই বিধেয়। যথাবিহিত গুরুর পূজা সেরে তাঁর আশীর্বাদ প্রার্থনা করতে হয়। তাঁকে ফলমূল, ফুল-মিষ্টি বস্ত্র ও দক্ষিণাও দিতে হয়।         

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: After Effect of COVID: কোভিডের পরে শরীরের আয়রন-ঘাটতি কি নতুন বিপদ ডেকে আনতে পারে?

.