PIB Fact Check । SBI YONO: আজ রাতেই থেকে বন্ধ হয়ে যাবে আপনার SBI YONO অ্যাকাউন্ট! কী বড় তথ্য দিল সরকার?

State Bank of India: বার্তায়, অ্যাকাউন্ট হোল্ডারকে তার প্যান কার্ড নম্বর আপডেট করতে বলা হচ্ছে। এই বার্তায় একটি লিঙ্কও দেওয়া হয়েছে।

Updated By: Feb 24, 2023, 11:06 AM IST
PIB Fact Check । SBI YONO:  আজ রাতেই থেকে বন্ধ হয়ে যাবে আপনার SBI YONO অ্যাকাউন্ট! কী বড় তথ্য দিল সরকার?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনার যদি SBI ব্যাংকে অ্যাকাউন্ট থাকে তবে এই খবর আপনার জন্য গুরুত্বপূর্ণ। এই খবরটি পড়ার পর যারা সাইবার অপরাধ করে তাদের থেকে সতর্ক হতে হবে। আজকাল SBI অ্যাকাউন্টধারীরা SBI YONO অ্যাপ সম্পর্কিত একটি বার্তা পাচ্ছেন। এই বার্তায়, অ্যাকাউন্ট হোল্ডারকে তার প্যান কার্ড নম্বর আপডেট করতে বলা হচ্ছে। এই বার্তায় একটি লিঙ্কও দেওয়া হয়েছে। আপনিও যদি সম্প্রতি এমন কোনও বার্তা পেয়ে থাকেন, তাহলে কোনোভাবেই এর উত্তর দেবেন না।

তথ্য যাচাই করে সামনে এসেছে খবর

ভাইরাল হওয়া মেসেজটি নিয়ে পিআইবি ফ্যাক্ট চেক করা হলে এর সঙ্গে সম্পর্কিত আসল ঘটনা সামনে আসে। ফ্যাক্ট চেক করে দেখা যায় যে গ্রাহকদের কাছে ব্যাংকের পক্ষ থেকে এমন কোনও বার্তা পাঠানো হয়নি। এই বার্তা সম্পূর্ণ ভুয়ো। গ্রাহকদের সঙ্গে কোনওভাবেই ব্যাংকের তরফে যোগাযোগ করা হয় না। আপনি যদি এখানে কোনও ধরনের তথ্য শেয়ার করেন, তাহলে আপনি প্রতারণার শিকার হতে পারেন। PIB ফ্যাক্ট চেক গ্রাহকদেরকে নিজের ব্যক্তিগত তথ্য কারোর সঙ্গে শেয়ার না করার পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন: UIDAI update: এবার এসএমএস-এই করে ফেলুন এই বড় কাজ, সুরক্ষিত করুন আপনার আধার কার্ড

প্রতারণামূলক বার্তা ফরোয়ার্ড করা নিষিদ্ধ

কেন্দ্রীয় সরকারের অফিসিয়াল ফ্যাক্ট চেক 'পিআইবি ফ্যাক্ট চেক' জনগণকে এই ধরনের বিভ্রান্তিকর বার্তা ফরোয়ার্ড না করতে বলেছে। উপরোক্ত বার্তাটি যাচাই করে পিআইবি ফ্যাক্ট চেক বলেছে যে এই দাবি সম্পূর্ণ ভুয়ো। সরকারের পক্ষ থেকে এই ধরনের কোনও নির্দেশ দেওয়া হয়নি।

আরও পড়ুন: Budh Rashi Parivartan 2023: আর মাত্র ৩ দিন, তারপরেই প্রচুর অর্থলাভ করবেন এই ৫ রাশির জাতকরা; কেন জানেন?

কী আছে ভাইরাল বার্তায়?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এবং মানুষের টেক্সট মেসেজে পাওয়া মেসেজে বলা হয়েছে যে SBI ব্যবহারকারীদের YONO অ্যাকাউন্ট শুক্রবার বন্ধ করে দেওয়া হবে। এই লিঙ্কে ক্লিক করে নিজের প্যান কার্ড নম্বর আপডেট করতে হবে। ব্যাংক কখনই গ্রাহকের তথ্য ই-মেইল বা এসএমএসের মাধ্যমে জিজ্ঞাসা করে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.