Apara Ekadashi: অতি পুণ্য তিথি অপরা একাদশী! ছোট্ট এই কাজটা করলেই অশেষ সৌভাগ্যলাভ...

Apara Ekadashi 2023: এবার অপরা একাদশী তথা অচলা একাদশী পালিত হচ্ছে ১৫ মে, অর্থাৎ সোমবার। তবে তিথি অনুযায়ী তা পরদিন মঙ্গলবার পর্যন্ত থাকছে। এদিন উপবাস করে ভগবান বিষ্ণুর পুজো করলে ভক্তের সর্ব মনোবাঞ্ছা পূরণ হয়।

Updated By: May 15, 2023, 08:44 PM IST
Apara Ekadashi: অতি পুণ্য তিথি অপরা একাদশী! ছোট্ট এই কাজটা করলেই অশেষ সৌভাগ্যলাভ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলছে অতি শুভ সময়। চলছে এক বিশেষ একাদশী। একাদশী মাত্রেই বিষ্ণুর প্রতি উৎসর্গীকৃত। প্রতি মাসে দুটি করে একাদশী। উভয় একাদশীই বিষ্ণুকে উৎসর্গ করা হয়। এভাবে বছরে ২৪টি একাদশী। তবে সব একাদশীরই একরকম মাহাত্ম্য নয়।  একাদশীর মধ্যে কয়েকটিকে একটু বিশেষ বলে মনে করা হয়। জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণপক্ষের একাদশীও এই বিশেষের মধ্যে পড়ে। এই একাদশীকে অপরা একাদশী বা অচলা একাদশী বলে। 

এবার এই অপরা একাদশী তথা অচলা একাদশী পালিত হচ্ছে ১৫ মে, অর্থাৎ সোমবারে। তবে তিথি অনুযায়ী তা পরদিন মঙ্গলবার পর্যন্ত থাকছে। 

আরও পড়ুন: সামনেই ফলহারিণী কালীপুজো! জেনে নিন দিন-তিথি, বিশেষ মাহাত্ম্য...

অপরা একাদশী তিথি-মুহূর্ত

১৫ মে দুপুর ২ টো ৪৬ মিনিটে শুরু, ১৬ মে বেলা ১টা ৩ মিনিটে শেষ। তবে উদয়তিথি অনুসারে ১৫ মে-ই অপরা একাদশীর দিন হিসেবে গণ্য হবে। তবে  অপরা একাদশী উপবাসের পারণ সময় হবে সন্ধে ৬ টা ৪১ মিনিট থেকে পরদিন সকাল ৮ টা ১৩ মিনিট পর্যন্ত।

অপরা একাদশীর পৌরাণিক কাহিনি

পুরাকালে মহীধ্বজ নামে এক রাজা ছিলেন। তিনি প্রচুর দান-ধ্যান করতেন। কিন্তু রাজার ছোট ভাই বজ্রধ্বজের বড় ভাইয়ের প্রতি গোপন ক্ষোভ ছিল। সুযোগ পেয়ে একদিন সে বড় ভাইকে হত্যা করে। তারপর বড় ভাই তথা রাজার মৃতদেহ একটি অশ্বত্থ গাছের নীচে পুঁতে দেন। এদিকে অকালমৃত্যুর কারণে রাজার আত্মা ভূত হয়ে ওই অশ্বত্থ গাছেই বাস করতে শুরু করে। এবং অতৃপ্ত আত্মা পথচারীদের নানা ভাবে জ্বালাতন করত। একদিন এক ঋষি ওই পথেই যাচ্ছিলেন। তিনিই রাজাকে অশুভ শক্তির প্রভাব থেকে মুক্ত হওয়ার জন্য দেবতাদের কাছে প্রার্থনা করলেন। তাঁরা ঋষিকে অপরা একাদশীর উপবাস করার উপদেশ দিলেন। আর সেদিনই ছিল সেই তিথি। ঋষি যথারীতি সেই উপবাস পালন করলেন। পরের দিন দ্বাদশী তিথি এলেই ঋষি তাঁর উপবাসের পুণ্য রাজার আত্মাকে দান করলেন। একাদশীর পুণ্য লাভের পরই রাজা অশুভ আত্মা মুক্ত হয়ে স্বর্গে চলে গেল। সেই থেকে এই একাদশীর মহিমা মর্ত্যে প্রচারিত হল। 

আরও পড়ুন: Wearing Silver Ring: হাতে শুধু একটি রূপোর আংটি! খুলে যাবে ভাগ্য, অর্থবৃষ্টি সময়ের অপেক্ষা...

কী ভাবে পালন করবেন অপরা একাদশী

অপরা একাদশীতে বিষ্ণু পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। এদিন উপবাস করে ভগবান বিষ্ণুর পুজো করলে মনোবাঞ্ছা পূরণ হয় বলে বিশ্বাস। ভক্তের দুঃখকষ্ট দূর হয়। এমনকী যাঁরা মোক্ষলাভ করতে চান তাঁদের মোক্ষ লাভ পর্যন্ত এদিন হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.