Dieting Tips: ডায়েটিংয়ের ফাঁদে? ওজন কমাতে গিয়ে যেন শেন ওয়ার্নের মতো ভুল করে ফেলবেন না!

ডায়েট করতে গিয়ে শেন নাকি ইদানীং জল কম খাচ্ছিলেন!

Updated By: Mar 7, 2022, 06:19 PM IST
Dieting Tips: ডায়েটিংয়ের ফাঁদে? ওজন কমাতে গিয়ে যেন শেন ওয়ার্নের মতো ভুল করে ফেলবেন না!

নিজস্ব প্রতিবেদন: শেন ওয়ার্ন হার্টঅ্যাটাকে মারা যান বলে জানা গিয়েছে। শেন ওয়ার্নের মৃত্যুর পর জানা গিয়েছে, শেন ডায়েটিং করছিলেন। তবে এখনও পর্যন্ত এটা স্পষ্ট নয় যে, শেনের এই হৃদরোগের পিছনে তাঁর ডায়েটের কোনও নেতিবাচর প্রভাব ছিল।  বিশ্বসেরা লেগস্পিনারের ম্যানেজার জানিয়েছেন, শেন ওজন কমানোর লক্ষ্যে ডায়েট করছিলেন। 

তবে, শেনের ডায়েটিং থেকে একটা শিক্ষা নেওয়াই যায়। ডায়েট করতে গিয়ে অনেকেই কিছু ভুল সিদ্ধান্তের ফাঁদে পড়ে শরীরের অনেক ক্ষতি করে ফেলেন। যেমন, জানা গিয়েছে শেন নাকি জল কম খেতেন। আর তা থেকে তাঁর শরীরে নানা জটিলতা তৈরি হয়ে থাকতেও পারে। ডায়েটের ভুলভ্রান্তি শরীরের উপর নানা কুপ্রভাব ফেলে। আসুন সেগুলি দেখে নেওয়া যাক। আর সাবধান হওয়া যাক।

ফিজিক্যাল ফিটনেসের উপর প্রভাব: 

ডায়েটিং শরীরের উপর দারুণ প্রভাব ফেলে। ডায়েটিং পেশির শক্তির কমায়, এর ফলে ডিহাইড্রেশন হতে পারে, হার্টরেট স্লো হয়ে যায়। 

তন্দ্রাচ্ছন্নতা গ্রাস করে: 

অনেকেই ডায়েটিং করায় খিদে পেলেও খেতে পারেন না। বাধ্য হয়ে খিদে সহ্য করেন। দীর্ঘদিন ধরে এরকম ঘটতে থাকলে অনেক সময়েই এর জেরে তন্দ্রাচ্ছন্নতা গ্রাস করে।

ভিটামিন ও খনিজের ঘাটতি: 

ডায়েটিংয়ের সময়ে অনেকক্ষেত্রেই শরীরে ভিটামিন ও মিনারেলের ঘাটতি ঘটে। আসলে লেস-ক্যালোরি ডায়েটে থাকার জন্যই এরকম ঘটে।

ক্লান্তি ও আলস্য: 

যাঁরা ডায়েটের আগে বেশি পরিমাণ খাবার খেতেন, তাঁরা ডায়েটে ঢুকলে আগের চেয়ে বাধ্য হয়ে অনেক কম খাবার খান। তখন তার জেরে তাঁদের শরীর দ্রুত ক্লান্ত হয়ে পড়ে; আলস্য গ্রাস করে তাঁদের।

ট্রেস বাড়ে: 

শরীর যদি পর্যাপ্ত খাবার না পায় তবে মানুষ দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। আর এই শারীরিক ক্লান্তি মানসিক স্বাস্থ্যকেও বিঘ্নিত করে। তখনই বাড়ে ট্রেস। 

ডায়েটিসিয়ানরা বলছেন, আপনি যখন কোনও ডায়েটিংয়ে থাকবেন, তখন আপনার উচিত হবে প্রচুর জল খাওয়া। যাতে শরীর 'ডিহাইড্রেটেড' না হয়ে যায়। এবং এর পাশাপাশি, যথেষ্ট প্রোটিন খাবার, হেলদি ফ্যাট, এবং কার্বোহাইড্রেটও শরীরকে নিয়মিত জোগাতে হবে। 

আরও পড়ুন: Shane Warne India XI: শেন ওয়ার্নের টিম থেকে বাদ গিয়েছিলেন বিরাট! কেন জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.