ক্লাসিক ফিস অ্যান্ড চিপস উইথ হোমমেড টার্টার সস

গুড ফ্রাই ডে-তে বারণ মাংস খাওয়া। তাই মাছের বিশেষ করে সি ফুড দিয়ে তৈরি অসাধারণ সব খাবার খাওয়া হয় এই দিনে। তেমনই একটি রেসিপি ক্লাসিক ফিস অ্যান্ড চিপস উইথ হোমমেড টার্টার সস। গার্নার্ড ফিস দিয়েই বানানো হয় এই রেসিপি।

Updated By: Apr 3, 2015, 12:32 PM IST
ক্লাসিক ফিস অ্যান্ড চিপস উইথ হোমমেড টার্টার সস

ওয়েব ডেস্ক: গুড ফ্রাই ডে-তে বারণ মাংস খাওয়া। তাই মাছের বিশেষ করে সি ফুড দিয়ে তৈরি অসাধারণ সব খাবার খাওয়া হয় এই দিনে। তেমনই একটি রেসিপি ক্লাসিক ফিস অ্যান্ড চিপস উইথ হোমমেড টার্টার সস। গার্নার্ড ফিস দিয়েই বানানো হয় এই রেসিপি।

কী কী লাগবে-

গার্নার্ড ফিস ফিলে
ময়দা
নুন ও গোল মরিচ

টার্টার সসের জন্য-

পেঁয়াজ-২টো(মিহি করে কুচনো)
শশা-৪টে(মিহি করে কাটা)
কেপার্স-১ টেবিল চামচ(কুচনো)
টেরাগন-১ আঁটি(কুচনো)
শাইভ-১ আঁটি কুচনো
পার্সলে-১ আঁটি(কুচনো)
ডিম সেদ্ধ-১টা (গ্রেট করা)
লেবু-১টা
নুন-স্বাদ মতো
   

মেয়োনিজের জন্য-

২টো ডিমের কুসুম
সর্ষে
ভেজিটেবিল অয়েল-৩০০ থেকে ৪০০ এমএল
একস্ট্রা ভার্জিন অলিভ অয়েল
লেবুর রস

বিয়ার ব্যাটার

স্ট্রং বিয়ার-৬২৫ মিলি
রাইস ফ্লাওয়ার-২০০ গ্রাম
কর্নফ্লাওয়ার-৫০ গ্রাম
নুন-২০ গ্রাম
ইস্ট
চিনি-২০ গ্রাম

কীভাবে বানাবেন-

মেয়োনিজ- ২টো ডিমের কুসুম ও সর্ষে একসঙ্গে ফেটিয়ে নিন। এর মধ্যে ভেজিটেবিল অয়েল মিশাতে থাকুন আস্তে আস্তে। ক্রমাগত নাড়তে থাকবেন।  এরপর লেবুর রস মিশিয়ে নিন ভাল করে।

টার্টার সস-একটা বড় বাটিতে সব উপকরণ একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এর মধ্যে লেবুর রস মিশিয়ে নিলে তৈরি হয়ে যাবে টার্টার সস।

বিয়ার ব্যাটার-একটা বাটিতে সব উপকরণ একসঙ্গে নিয়ে বিয়ার মেশাতে থাকুন। যেকোনও গরম জায়গায় এই বিয়ার ব্যাটার ১ ঘণ্টা রেখে দিন।

ডিপ ফ্রাই ফিস- তেল গরম করুন। মাছের ফিলেতে প্রথমে উল্টেপাল্টে ময়দা মাখিয়ে নিন। এবারে ফিলে বিয়ার ব্যাটারে ডুবিয়ে ভাল করে কোট করে নিন। তেলের মধ্যে আলতো করে মাছ ছাড়ুন। ৫ থেকে ৬ মিনিট ভাজুন। যতক্ষণ না সোনালি রং ধরছে। তেল থেকে তুলে কিচেন পেপারে অতিরিক্ত তেল শুষে নিন।

গরম গরম ফিস ফ্রাই চিপস ও টার্টার সসের সঙ্গে পরিবেশন করুন।   
 

    

 

.