Mangalchandi: জ্যৈষ্ঠের প্রতি মঙ্গলবারে কেন মা মঙ্গলচণ্ডী ব্রত পালন করতে হয়?

Ma Mangalchandi Vrat: মঙ্গলচণ্ডী সাধারণ বাঙালিঘরের খুব প্রচলিত একটি ব্রত। এখনও বাঙালি বৌ-রা এই ব্রত করেন। 'মঙ্গল' শব্দের অর্থ 'শুভ' আর 'চণ্ডী' তো স্বয়ং 'দেবী দুর্গা'। ব্রাহ্মণ দিয়েই এই পুজোর রীতি। আলাদা করে ব্রাহ্মণ না ডেকে মন্দিরে গিয়েও অনেকে পুজো করিয়ে নেন। 'ষোলোবাটা' হল এই ব্রতের প্রধান। ষোলো রকম বস্তু দিয়ে পুজোর আয়োজন।

Updated By: May 16, 2023, 03:54 PM IST
Mangalchandi: জ্যৈষ্ঠের প্রতি মঙ্গলবারে কেন মা মঙ্গলচণ্ডী ব্রত পালন করতে হয়?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হয়তো অনেকেই মনে করতে পারবেন ছোটবেলায় তাঁদের মাকে জ্যৈষ্ঠ মাসের প্রতি মঙ্গলবারে মঙ্গলচণ্ডীর ব্রত করতে দেখেছেন। একটা থালায় আম-কলা-লিচু-বাতাস রেখে জয়দেব আর জয়াবতীর গল্পকথা পড়ছেন মা। সামনে লাল রঙের পুঁটুলি। সেখানেই পুজো ও জলঢালা। মঙ্গলচণ্ডী সাধারণ বাঙালিঘরের খুব প্রচলিত একটি ব্রত। এখনও বাঙালি বৌ-রা এই ব্রত করেন। 'মঙ্গল' শব্দের অর্থ 'শুভ'  আর 'চণ্ডী' তো  স্বয়ং 'দেবী দুর্গা'। এই ব্রত পালনের মধ্যে দিয়ে আসলে দেবী দুর্গারই পুজো করা হয়। পশ্চিমবঙ্গ ছাড়াও অসম, বিহার, ঝাড়খণ্ডে এই মঙ্গলচণ্ডী ব্রতানুষ্ঠান হয়।

আরও পড়ুন: Apara Ekadashi: অতি পুণ্য তিথি অপরা একাদশী! ছোট্ট এই কাজটা করলেই অশেষ সৌভাগ্যলাভ...

মা মঙ্গলচণ্ডী পুজোর উপকরণ
 
গোটা কলাপাতা, কচুপাতা, বিল্বপত্র, শ্বেতচন্দন, রক্তচন্দন, প্রদীপ, ঘট, আমডাল, কলা, সিঁদুর, গামছা, ধান, পিঁড়ে, পান, দুধ, ফুলের মালা, তিল, হরতকী। সঙ্গে ফুল-দূর্বা, বেলপাতা, তুলসী, ধূপকাঠি, দই, ঘি, পাঁচ রকম ফল ইত্যাদি।

কী ভাবে এই পুজো করতে হয়

ব্রাহ্মণ দিয়েই এই পুজোর রীতি। আলাদা করে ব্রাহ্মণ না ডেকে অনেক সময়ে মন্দিরে গিয়েও অনেকে পুজো করিয়ে নেন। 

আরও পড়ুন: সামনেই ফলহারিণী কালীপুজো! জেনে নিন দিন-তিথি, বিশেষ মাহাত্ম্য...

এই পুজোয় কোনও দেবীমূর্তি পুজো করা হয় না। ঘট পুজো করা হয়। 'ষোলোবাটা' হল এই ব্রতের প্রধান। ষোলো রকম বস্তু দিয়ে এই পুজো। 'মঙ্গলথলি' এবং 'পুঙ্গি' হল এই পুজোর অন্যতম প্রধান দুটি জিনিস। রক্তবর্ণ শালুতে বাঁধা থাকে হরিতকী ফল, আতপ চাল ইত্যাদি। এটিই মঙ্গলথলি।  সঙ্গে কাঁঠালপাতার ভিতরে তেরোটা ধান, তেরোটা আতপ চাল এবং আরও অন্যান্য বস্তু তেরোটা করে দিতে হয়। তারপর কাঁঠাল পাতার মুখে তেরোটা দূর্বা ঘাস দিয়ে পুজোর নৈবেদ্য তৈরি করা হয়।

কেন এই ব্রতপালন জরুরি

পরিবার এবং স্বামী-পুত্রের মঙ্গল কামনায় সাধারণত এই পুজো করা হয়। যে কোনও কাজ করতে গেলে বাধা পেরিয়ে সাফল্য আসে এবং সংসারের সুখ শান্তি বজায় থাকে মনোস্কামনা পূর্ণ হয়। তাই মঙ্গলবার মা মঙ্গলচণ্ডী ব্রত পালন করা হয়। কথিত আছে, প্রতি মঙ্গলবার ভক্তিভরে মা মঙ্গলচণ্ডীর পুজো-অর্চনা করলে সারা জীবন আর কোনো কষ্ট থাকে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.