Mamata Banerjee: স্কুল-কলেজগুলিতে গেরুয়া রং-লোগো মানব না, কেন্দ্রকে কড়া চিঠি মমতার

Mamata Banerjee: অযোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠা হচ্ছে ২২ জানুয়ারি। সেইদিনই হাজরা থেকে পার্ক সার্কাস পর্যন্ত একটি সংহতি মিছিল করবেন মমতা

Updated By: Jan 16, 2024, 06:56 PM IST
Mamata Banerjee: স্কুল-কলেজগুলিতে গেরুয়া রং-লোগো মানব না, কেন্দ্রকে কড়া চিঠি মমতার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে গেরুয়া রং ও কেন্দ্রের দেওয়া লোগো লাগাতে বলেছে কেন্দ্র সরকার। রাজ্য সরকার যে সেই নির্দেশ মানবে না বলে জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কথা জানিয়ে সরাসরি প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। এনিয়ে একাধিক যুক্তি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-তৃণমূল ছেড়ে এবার বিজেপিতে প্রাক্তন এই মন্ত্রী! কী বললেন শুভেন্দু অধিকারী

শিক্ষায় গেরুয়াকরণ করছে বিজেপি। বিরোধীদের এই অভিযোগ বহু পুরনো। গেরুয়া শিবিরের এজেন্ডা অনুয়ায়ী স্কুল কলেজের সিলেবাসে বহু বদল করা হয়েছে বলেও অভিযোগ বিরোধীদের। সম্প্রতি রাজ্যগুলিকে কেন্দ্র নির্দেশিকা পাঠিয়েছে স্কুল কলেজ ভবনগুলিতে গেরুয়া রং করতে হবে। সেই নির্দেশ উড়িয়ে মুখ্যমন্ত্রীর বক্তব্য, শিক্ষা প্রতিষ্ঠানগুলি চলে রাজ্যের টাকায়। বিশ্ববিদ্য়ালয়গুলিও স্বশাসিত। সেখানে কেন্দ্র নাক গলাতে পারে না। তাই কেন্দ্র রাজ্যের স্কুল-কলেজগুলিকে কোনও নির্দেশিকা দিলে তা রাজ্যের কেন্দ্রের হস্তক্ষেপ করা। কেন্দ্র সরকার রাজ্যের মতামতের তোয়াক্কা না করে কেন্দ্রীয় সরকারি অফিস, রেল ভবনের রং গেরুয়া করে দিচ্ছে। কেন্দ্রের এমন কার্যকলাপ মানা সম্ভব নয় বলে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, মঙ্গলবার একাধিক বিষয় নিয়ে কেন্দ্রকে রাজ্যের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি রেল জানিয়েছে দক্ষিণেশ্বর মেট্রোর সম্প্রসারণের জন্য দক্ষিণশ্বেরে স্কাইওয়াক সরাতে হবে। ওই প্রস্তাবে সোজাসুজি না করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর যুক্তি বহু দোকান, বাড়ি সরিয়ে দর্শনার্থীদের জন্য তৈরি হয়েছে স্কাইওয়াক। লাখ লাখ মানুষ ওই রাস্তা ব্যবহার করেন মন্দিরে যাওয়ার জন্য। তাই ওই স্কাইওয়াক কোনওভাবেই ভাঙা হবে না। পাশাপাশি আলিপুর বডিগার্ডলাইন্স সরিয়ে মেট্রোর জন্য যে জায়গা দিতে বলা হয়েছে তাও না করে দিয়েছেন মমতা।

অন্যদিকে, আগামী ২২ জানুয়ারি রাম মন্দিরের রামলালার প্রাণ প্রতিষ্ঠা হবে। সেই দিনই হাজরা থেকে পার্ক সার্কাস পর্যন্ত সংহতি মিছিল করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার এনিয়ে মমতা বলেন, আমি একটা মিছিল করব। ওইদিন আমি প্রথম কালী মন্দিরে যাব। পুজো দেব। এরপর সব ধর্মের মানুষদের নিয়ে একটি মিছিল করে হাজরা থেকে পার্ক সার্কাস পর্যন্ত গিয়ে একটা সভা করব। জেলাগুলিতে ওইদিন বেলা তিনটেয় সম্প্রীতি মিছিল হবে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.