ডব্লিউবিসিএস অফিসারদের ইংরাজি প্রশিক্ষণের ব্যবস্থা করছে রাজ্য সরকার

ডব্লিউবিসিএস আধিকারিকদের ইংরেজিতে দক্ষ করে তুলতে রাজ্য সরকারের নয়া উদ্যোগ। শুরু হচ্ছে ইংরেজি শেখার প্রশিক্ষণ। প্রশিক্ষণ দেবে ব্রিটিশ কাউন্সিল। নতুন আধিকারিকদের প্রশিক্ষণ বাধ্যতামূলক।

Updated By: Nov 21, 2015, 09:14 AM IST
ডব্লিউবিসিএস অফিসারদের ইংরাজি প্রশিক্ষণের ব্যবস্থা করছে রাজ্য সরকার

ওয়েব ডেস্ক: ডব্লিউবিসিএস আধিকারিকদের ইংরেজিতে দক্ষ করে তুলতে রাজ্য সরকারের নয়া উদ্যোগ। শুরু হচ্ছে ইংরেজি শেখার প্রশিক্ষণ। প্রশিক্ষণ দেবে ব্রিটিশ কাউন্সিল। নতুন আধিকারিকদের প্রশিক্ষণ বাধ্যতামূলক।

ইংরেজিতে লেখা ও  কথা বলা। দুটোতেই সমান দক্ষ করে তুলতে ডব্লিউবিসিএস অফিসারদের প্রশিক্ষণের ব্যবস্থা করছে রাজ্য সরকার। প্রশিক্ষণ দেবে ব্রিটি শ কাউন্সিল।  মুখ্যমন্ত্রীর নির্দেশে ড়িসেম্বর থেকেই শুরু হতে চলেছে আধিকারিকদের ইংরেজি ক্লাস। এরআগে দুহাজার তেরোয় এই উদ্যোগ নেওয়া হলেও বেশকিছু সমস্যায় তা মাঝপথই বন্ধ হয়ে যায়।ফের নতুন উদ্যমে শুরু হচ্ছে এই প্রশিক্ষণ শিবির।

প্রশিক্ষণের আগে দেখে নেওয়া হবে ইংরেজিতে কার কেমন দক্ষতা সেই অনুযায়ী ঠিক হবে গ্রেড। মোট ৬ টি ভাগে হবে প্রশিক্ষণ। a1 a2 b1b2 c1c2 লেভেল টেস্ট শুরু হয়ে যাবে ডিসেম্বর থেকে মোট ৬ ভাগে প্রশিক্ষণ। প্রতি জেলা থেকে দুজন আধিকারিক নিয়ে টিম করা হয়েছে। অনলাইনেই মৌখিক ও লিখিত পরীক্ষা হবে। ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে কথা বলেই অনলাইন টেস্টের মডেল ঠিক হবে। পরীক্ষা নেবে ব্রিটিশ কাউন্সিল। মোট ৪০ ঘণ্টার প্রশিক্ষণ। নতুন আধিকারিকদের প্রশিক্ষণ বাধ্যতামূলক। পুরনোদের দক্ষতা বুঝে ঠিক করা হবে প্রশিক্ষণের প্রয়োজন আছে কিনা। প্রশিক্ষণের ফি আধিকারিক পিছু  ৪হাজার টাকা। মুখ্যমন্ত্রীর অনুমোদনে অর্থ মঞ্জুরও করে দিয়েছে অর্থ দফতর। আধিকারিকের সংখ্যা প্রায় ১৪০০,খরচ আনুমানিক ৫৬ লক্ষ টাকা।

দেখা যাচ্ছে কাজে যোগ দেওয়া নতুন আধিকারিকদের অনেকেই ইংরেজিতে দক্ষ নন। ইংরেজিতে ফাইল লিখতে পারেন না। কাজের বোঝা বাড়ছে আইএএস-দের ওপরেই। প্রশাসনিক কাজে গতি আনতেই এই সিদ্ধান্ত। সামনের সপ্তাহেই সম্ভবত সরকারি তরফে নয়া প্রশিক্ষণের বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়ে যাবে। 

.