Panchayat Election 2023: ডিজি পাঠানোর নির্দেশ খারিজ, ডিভিশন বেঞ্চের দ্বারস্থ জাতীয় মানবাধিকার কমিশন

অতীতের ভোটে হিংসার কথা বিবেচনা করে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে জাতীয় মানবাধিকার কমিশন স্বতঃপ্রণোদিতভাবে পর্যবেক্ষক নিয়োগ করতে চেয়েছিল। দাবি জানিয়ে চিঠিও দেওয়া হয়েছিল সরকার ও নির্বাচন কমিশনকে। পঞ্চায়েত নির্বাচনে ডিজি পাঠানোর নির্দেশ খারিজ করেছিলেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য। 

Updated By: Jun 28, 2023, 02:39 PM IST
Panchayat Election 2023: ডিজি পাঠানোর নির্দেশ খারিজ, ডিভিশন বেঞ্চের দ্বারস্থ জাতীয় মানবাধিকার কমিশন
ফাইল ছবি

অর্ণবাংশু নিয়োগী: এবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ জাতীয় মানবাধিকার কমিশন। পঞ্চায়েত ভোটে ডিজি পাঠানোর নির্দেশ খারিজ হয় সিঙ্গল বেঞ্চে। পঞ্চায়েত নির্বাচনে ডিজি পাঠানোর নির্দেশ খারিজ করেছিলেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় মানবাধিকার কমিশন। সোমবার শুনানির সম্ভবনা। ভোটের বাকি আর মাত্র নয়দিন। তারমধ্যেই একক বেঞ্চ থেকে মামলা যাচ্ছে ডিভিশন বেঞ্চে।

আরও পড়ুন, Rain in Kolkata: ভারী বৃষ্টিতে বিপত্তি শহরে, রাসবিহারী এভেনিউতে অশ্বত্থ গাছ ভেঙে বন্ধ হল যান চলাচল

অতীতের ভোটে হিংসার কথা বিবেচনা করে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে জাতীয় মানবাধিকার কমিশন স্বতঃপ্রণোদিতভাবে পর্যবেক্ষক নিয়োগ করতে চেয়েছিল। দাবি জানিয়ে চিঠিও দেওয়া হয়েছিল সরকার ও নির্বাচন কমিশনকে।  আসন্ন পঞ্চায়েত নির্বাচনে জাতীয় মানবাধিকার কমিশনের তরফে পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত খারিজ করেন বিচারপতি ভট্টাচার্য। মানবাধিকার কমিশনের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করে রাজ্য নির্বাচন কমিশন।

শুক্রবার বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে কমিশনের মামলার শুনানি ছিল। শুনানি শেষে, রাজ্য নির্বাচন কমিশনের বক্তব্যকেই মান্যতা দেয় উচ্চ আদালত। অন্যদিকে, বাহিনী মোতায়েন নিয়ে কমিশনকে চিঠি স্বরাষ্ট্রমন্ত্রকের। ১১ জেলায় CRPF, ৬ জেলায় CISF, ৯ জেলায় BSF পাঠানোর সিদ্ধান্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের। সবচেয়ে বেশি বাহিনী মোতায়েন করা হচ্ছে মুর্শিদাবাদে। সবচেয়ে বেশি ভিন রাজ্যের বাহিনী আসছে উত্তরপ্রদেশ ও আসাম থেকে। দুই রাজ্য থেকেই ১০ কোম্পানি করে রাজ্য সশস্ত্র পুলিস আসছে।

আরও পড়ুন, Chief Secretary of West Bengal: এক্সটেনশন পাবেন হরিকৃষ্ণ দ্বিবেদি? নতুন নাম নিয়ে তৈরি রাজ্য

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.