কলকাতা বিমানবন্দরে ৪ রাজ্যের যাত্রীদের করোনা টেস্ট বাধ্যতামূলক, DGCA-কে চিঠি স্বরাষ্ট্রসচিবের

কলকাতা বিমানবন্দরে আঁটোসাঁটো কোভিড প্রোটোকল।

Reported By: সুতপা সেন | Updated By: Feb 24, 2021, 10:24 PM IST
কলকাতা বিমানবন্দরে ৪ রাজ্যের যাত্রীদের করোনা টেস্ট বাধ্যতামূলক, DGCA-কে চিঠি স্বরাষ্ট্রসচিবের

নিজস্ব প্রতিবেদন: হঠাৎ করেই ফের করোনার (Covid 19) গ্রাফ উর্ধ্বমুখী। কলকাতা বিমানবন্দরে (Kolkata Airport)  মহারাষ্ট্র (Maharastra), কর্ণাটক (Karnataka), কেরল (Kerala) ও তেলেঙ্গানা (Telengana) থেকে আগত যাত্রীদের কোভিড টেস্ট (Covid Test) বাধ্যতামূলক বলে ঘোষণা করল সরকার। শনিবার দুপুর ১২ টা পর থেকে কার্যকর হচ্ছে নয়া নিয়ম। DGCA-কে চিঠি দিয়ে স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন, শনিবার দুপুর ১২ টে পর ওই চার রাজ্য যেসব যাত্রীরা কলকাতা বিমানবন্দরে নামবেন, তাঁদের বিমানে ওঠার ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা (Covid Test) করাতে হবে। রিপোর্ট যদি নেগেটিভ আসে, তাহলেই সংশ্লিষ্ট যাত্রীকে কলকাতায় নামতে দেওয়া হবে।

করোনার (Covid 19) বিপদ যেন কাটছে না কিছুতেই! দেশের একাধিক রাজ্যে ফের নতুন করে ছড়াচ্ছে সংক্রমণ। সংক্রমণ বৃদ্ধির হার সবচেয়ে বেশি মহারাষ্ট্র, কেরল, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, পঞ্জাবে মতো রাজ্যে। বাদ নেই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরও। বস্তুত, মহারাষ্ট্রের বেশ কয়েকটি জেলায় আবার লকডাউন জারি করা হয়েছে। এমনকী, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের করোনা স্ট্রেনও (Corona Strain) ঢুকে পড়েছে ভারতে। কেন্দ্র জানিয়েছে, এ দেশে ৪ জনের শরীরে দক্ষিণ আফ্রিকান (South African) প্রজাতির ভাইরাস পাওয়া গিয়েছে। আর একজনের শরীরে মিলেছে ব্রাজিলীয় (Brazilian) প্রজাতির নমুনা। এই পরিস্থিতিতে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কলকাতা বিমানবন্দরে কোভিড প্রোটোকল আঁটোসাঁটো করল রাজ্য সরকার।   

আরও পড়ুন: কলকাতা বিশ্ববিদ্যালয়ে 'টুম্পা'য় নাচ-গানে Partha-র কাছে দুঃখপ্রকাশ ৫ অভিযুক্তের

স্বাস্থ্য় দফতর সূত্রে খবর, নভেম্বর ও ডিসেম্বরের তুলনায় সামান্য হলেও করোনা সংক্রমণের হার বেড়েছে এ রাজ্যেও। ভোটের আগে রাজ্যে বিনামূল্যে গণটিকাকরণের প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সে নিয়ে ইতিমধ্যেই একপ্রস্থ বিতর্কের সৃষ্টি হয়েছিল। এদিন প্রধানমন্ত্রীকে (PM Modi) চিঠি দিয়ে মমতা (CM Mamata) জানিয়েছেন, ভোটের আগে পশ্চিমবঙ্গের সব নাগরিককে বিনামূল্যে টিকাকরণের জন্য অগ্রাধিকারভিত্তিতে টিকা কিনতে চায় রাজ্য সরকার।

.