Madhyamik 2022: নকল রুখতে পদক্ষেপ, প্রয়োজনে ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত রাজ্যের

সোমবার থেকে শুরু মাধ্যমিক।

Updated By: Mar 6, 2022, 05:23 PM IST
Madhyamik 2022:  নকল রুখতে পদক্ষেপ, প্রয়োজনে ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত রাজ্যের

নিজস্ব প্রতিবেদন: রাত পোহালেই শুরু মাধ্যমিক (Madhyamik 2022)। নকল রুখতে প্রয়োজনে এবার ইন্টারনেট পরিষেবা (Internet Service) বন্ধের সিদ্ধান্ত নিল রাজ্য। স্বরাষ্ট্র দফতর থেকে নির্দেশিকা জারি করা হল, মাধ্যমিক শুরু হওয়ার পর যদি কোথাও টোকাটুকি বা গন্ডগোল হয়, সেক্ষেত্রে পরিস্থিতি বিবেচনা করে শুধুমাত্র সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্র ও লাগোয়া এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধের নির্দেশ দিতে পারেন জেলাশাসক ও পুলিস সুপার। কতক্ষণ? পরীক্ষা চলাকালীন অর্থাৎ ৩ ঘণ্টা। শুধু তাই নয়, এজন্য রাজ্যের বেশ কয়েকটি স্পর্শকাতর এলাকা ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে বলে খবর।

করোনা আতঙ্ক কাটিয়ে ফের খাতায়-কলমে পরীক্ষা। গত বছরের নভেম্বরেই নির্ঘন্ট ঘোষণা করে দিয়েছিল মধ্য়শিক্ষা পর্ষদ। আগামিকাল, সোমবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক। এবছর পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩। মধ্যশিক্ষা পর্ষদের ইতিহাসে যা রেকর্ড। রাজ্যজুড়ে ১ হাজার ৪৩৫ প্রধানকেন্দ্র ও ২ হাজার ৭৫৯ উপকেন্দ্রে হবে পরীক্ষা। মাস খানেক আগে থেকেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল। শুক্রবারও লালবাজারে রাজ্য পুলিসের কর্তাদের সঙ্গে বৈঠক করেছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুন: ATC-র নির্দেশেই মুখ্যমন্ত্রীর বিমানে 'ডিসেন্ড', দাবি তৃণমূলের দলীয় মুখপত্রে

এদিকে প্রতিবছর রাজ্যের বিভিন্ন জায়গায় মাধ্যমিকে টোকাটুকির অভিযোগ ওঠে। করোনা পরিস্থিতিতে গত বছর পরীক্ষা বাতিল হয়ে গিয়েছিল। ২০২০ সালে যখন শেষবার হলে বসে পরীক্ষা দিয়েছিল মাধ্য়মিক পড়ুয়ারা, তখন প্রথমদিনেই দেদার টোকাটুকির ছবি ক্যামেরাবন্দি হয়েছিল মালদহে রতুয়ার ভালুকা হাইস্কুলে। এমনকী, টিকটকে প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়িয়েছিল। এবার নকল রুখতে কড়া পদক্ষেপ করল রাজ্য। স্রেফ প্রয়োজনে ইন্টারনেট পরিষেবা বন্ধের নির্দেশিকা জারি করাই নয়, মালদহ, মুর্শিদাবাদ, কোচবিহার, বীরভূম, উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি ও দার্জিলিং জেলার বেশ কয়েকটি স্পর্শকাতর এলাকা চিহ্নিত করে ফেলা হয়েছে বলে খবর। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.