নোনডাঙা উচ্ছেদ কাণ্ডে সরকারের তীব্র সমালোচনায় করলেন বিনায়ক সেন

নোনাডাঙায় উচ্ছেদ হওয়া বস্তিবাসীদের পাশে দাঁড়ালেন চিকিতসক বিনায়ক সেন। শুক্রবার চিকিত্সকদের একটি সংগঠনের সঙ্গে নোনাডাঙায় গিয়ে রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেন বিনায়ক সেন। তিনি বলেন, গণতন্ত্রে যে সহনশীলতা প্রয়োজন তা বর্তমান রাজ্য সরকারের নেই।

Updated By: May 4, 2012, 09:21 PM IST

নোনাডাঙায় উচ্ছেদ হওয়া বস্তিবাসীদের পাশে দাঁড়ালেন চিকিতসক বিনায়ক সেন। শুক্রবার চিকিত্সকদের একটি সংগঠনের সঙ্গে নোনাডাঙায় গিয়ে রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেন বিনায়ক সেন। তিনি বলেন, গণতন্ত্রে যে সহনশীলতা প্রয়োজন তা বর্তমান রাজ্য সরকারের নেই। উচ্ছেদ হওয়া মানুষের প্রতি রাজ্য সরকারের দায়বদ্ধতা নেই বলেও অভিযোগ করেন তিনি।  তাঁর অভিযোগ, উচ্ছেদ হওয়া মানুষের অধিকার রক্ষা করা তো দূরের কথা, সরকার তাঁদের উপরেই অত্যাচার চালাচ্ছে।
উল্টোদিকে রাজ্য সরকারের অভিযোগ, এই আন্দোলনের পেছনে হাত রয়েছে মাওবাদীদের। গত ২৮ এপ্রিল ১১ জনকে গ্রেফতার করে নিজেদের হেফাজতে নিয়ে পুলিস তাঁদের কাছ থেকে উদ্ধার করেছে কয়েকটি ইটের টুকরো আর ভাঙা টিনের অংশ। অথচ পুলিস দাবি করেছিল নোনাডাঙার এই উচ্ছেদ বিরোধীরা আসলে মাওবাদীদের সঙ্গী। বলা বাহুল্য আদালতে সেই অভিযোগ ধোপে টেকেনি। প্রত্যেকেরই জামিন হয়েছে। ফলে পুলিসের দেওয়া আইনের প্যাঁচে ৫,০০০ টাকা করে জামিন দিতেই হবে। আর তার জন্যই তুলতে হচ্ছে চাঁদা।
প্রসঙ্গত গত ৪ এপ্রিল বুধবার নোনাডাঙায় উচ্ছেদ হওয়া বস্তিবাসীদের রুবি মোড়ে বিক্ষোভ মিছিলে লাঠি চালিয়েছিল পুলিস। আহত হয়েছিলেন ১০ জন। আহতদের মধ্যে ছিলেন এক ৮ মাসের অন্তঃসত্ত্বা মহিলাও।

.