রসগোল্লায় ইউরিয়া!

রসগোল্লায় মিশছে ইউরিয়া। ২৪ ঘণ্টায় দেখিয়েছিলাম আমরাই। এবার নড়চড়ে বসল মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি। শহরের বিভিন্ন দোকান থেকে রসগোল্লার স্যাম্পেল পরীক্ষা হল। কি মিলল? 

Updated By: Apr 24, 2017, 09:18 PM IST
রসগোল্লায় ইউরিয়া!

ওয়েব ডেস্ক: রসগোল্লায় মিশছে ইউরিয়া। ২৪ ঘণ্টায় দেখিয়েছিলাম আমরাই। এবার নড়চড়ে বসল মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি। শহরের বিভিন্ন দোকান থেকে রসগোল্লার স্যাম্পেল পরীক্ষা হল। কি মিলল? 

রসগোল্লা।  ধবধবে সাদা.. নরম তুলতুলে..রসে টইটম্বুর। মুখে দেওয়া মাত্রই মিলিয়ে যায়। রসগোল্লা ছাড়া বাঙালি জাস্ট ইনকমপ্লিট। কিন্তু, বাঙালির এই আইকন পুরোপুরি নিরাপদ নয়। রসগোল্লার সাদা নরম শরীরে মিশছে ইউরিয়ার বিষ। আর না জেনে সেই বিষই খাচ্ছি আমরা। সপ্তাহ দুয়েক আগে কালো কারবারের পর্দা ফাঁস করেছি আমরাই।  

টার্গেট কলকাতার বিভিন্ন মিষ্টির দোকান। রসগোল্লার স্যাম্পেল সংগ্রহ করলেন সমিতির সদস্যরা। আগাগোড়া সঙ্গী রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিদ্যার অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য। এবার গন্তব্য রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি। বিভিন্ন দোকান থেকে সংগ্রহ করা স্যাম্পেল পরীক্ষা করা হল। কোনও রসগোল্লা স্যাম্পেলে মেশানো হল অড়হর ডালের গুঁড়ো, কোনওটাতে সয়াবিন ডাস্ট।  বেশকিছু রসগোল্লার স্যাম্পেলে নজরে এল ইউরিয়ার উপস্থিতি।  

রসগোল্লায় ইউরিয়া? কোথা থেকে মিশছে এই বিষ? কীভাবে এড়াবেন ইউরিয়ার ছোবল? কী বলছেন রসগোল্লার জন্য জগত বিখ্যাত কেসি দাসের কর্ণধার?

রসগোল্লা তৈরির এটাই পদ্ধতি। কিন্তু, আদৌ তা কতটা মানেন ছোটখাটো মিষ্টির দোকানিরা?

রসগোল্লা তৈরির কাঁচামাল দুধ বা ছানার মান খতিয়ে দেখছেন না দোকানিরা।এখানেই রয়ে যাচ্ছে বড়সড় ফাঁক। আর সেই ফাঁক গলেই ইউরিয়ার বিষ ঢুকে পড়ছে আমার আপনার শরীরে। 

.