Durga Puja: পুজো কমিটির জন্য বরাদ্দ ২০০ কোটি, বন্টনে বাদ রাজনৈতিক নেতারা

কমিউনিটি পুলিসিংয়ের (Community Policing) অঙ্গ হিসেবে মোট ৪০৩৮২টি ক্লাব/পুজো কমিটি/ অর্গানাইজারকে দেওয়া হবে এই টাকা।

Updated By: Oct 5, 2021, 01:09 PM IST
Durga Puja: পুজো কমিটির জন্য বরাদ্দ ২০০ কোটি, বন্টনে বাদ রাজনৈতিক নেতারা

নিজস্ব প্রতিবেদন: ক্লাব এবং পুজো কমিটিগুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়ার জন্য এবছর ২০১ কোটি ৯১ লক্ষ টাকা অনুমোদন করল রাজ্য অর্থ দপ্তর।  

কমিউনিটি পুলিসিংয়ের (Community Policing) অঙ্গ হিসেবে মোট ৪০৩৮২টি ক্লাব/পুজো কমিটি/ অর্গানাইজারকে দেওয়া হবে এই টাকা। এর মধ্যে ৩৭,৩৮২টি ক্লাব/ পুজো কমিটি রাজ্যে পুলিশ (West Bengal Police) এলাকার অন্তর্গত এবং ৩০০০টি কলকাতা পুলিশ (Kolkata Police) এলাকার অন্তর্গত। রাজ্য পুলিশ (West Bengal Police) মোট ১৮৬ কোটি ৯১ লক্ষ টাকা এবং কলকাতা পুলিশ (Kolkata Police) ১৫ কোটি টাকা বন্টন করবে।

আরও পড়ুন: Governor: Mamata-র শপথ পাঠ নিয়ে জটিলতা! অধ্যক্ষ-রাজ্যপালের মধ্যে তুঙ্গে টানাপোড়েন

যদিও পুজোর পরেই উপনির্বাচন রয়েছে রাজ্যের ৪টি বিধানসভা আসনে। বিধানসভাগুলি হল দিনহাটা, শান্তিপুর, খরদা, গোসাবা। ফলত নদিয়া, কোচবিহার, দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তর ২৪ পরগনা যেখানে নির্বাচন রয়েছে সেই জেলাগুলিতে মডেল কোড অফ কন্ডাক্টের (MCC) কথা মাথায় রেখে পুলিসের বদলে সিভিল অ্যাডমিনিস্ট্রশেন (Civil Administration), একাউন্ট পে চেক দেবে। আরও জানান হয়েছে যে কোনও রাজনৈতিক ব্যাক্তিত্ব চেক প্রদানে উপস্থিত থাকবেননা এবং কোনোরকম অনুষ্ঠানও করা যাবে না।

কমিউনিটি পুলিসিং এই রাজ্যের পুলিশ ব্যবস্থার একটি অন্যতম  অঙ্গ। রাজ্যের মানুষ এবং পুলিসের মধ্যে বন্ধন দৃঢ় করতে এই কমিউনিটি পুলিসিংয়ের (Community Policing) সাহায্য নেওয়া হয়। সাধারণ মানুষের মধ্য থেকে বিভিন্ন সময়ে পুলিস তাদের কাজের জন্য ভলান্টিয়ার (Volunteer) নিয়ে থাকেন। দূর্গা পূজার সময়ে এই কমিউনিটি পুলিসিং (Community Policing) ব্যবস্থাকে আরও দৃঢ় করার জন্য এবং পুজো কমিটিগুলিকে সাহায্য করার জন্য এই ২০১ কোটি ৯১ লক্ষ টাকা অনুদান বরাদ্দ করেছে রাজ্য সরকার।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.