CoWin | Derek O'Brien: ‘কো-উইন’ থেকে ফাঁস হয়ে যাচ্ছে ব্যক্তিগত তথ্য, লালবাজারের দ্বারস্থ তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন

লালবাজার সূত্রে জানা গিয়েছে, লালবাজারকে দেওয়া চিঠিতে ডেরেক জানিয়েছেন, সেই থেকেই টেলিগ্রামে টিকাগ্রহীতাদের যাবতীয় তথ্য ফাঁস হয়ে গিয়েছে। তিনি আরও অভিযোগ করেছেন যে, টেলিগ্রামের একটি স্বয়ংক্রিয় চ্যাটবটে ভারতের সকল করোনা টিকাগ্রহিতার আধার কার্ড নম্বর, পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর-সহ যাবতীয় ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে।

Updated By: Jun 16, 2023, 02:34 PM IST
CoWin | Derek O'Brien: ‘কো-উইন’ থেকে ফাঁস হয়ে যাচ্ছে ব্যক্তিগত তথ্য, লালবাজারের দ্বারস্থ তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন

রণয় তিওয়ারি: ‘কো-উইন’ থেকে তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। লালবাজারের দ্বারস্থ তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। ঘটনার তদন্তে কলকাতা পুলিস। কো-উইন পোর্টাল থেকে করোনার টিকাগ্রহীতাদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। এমনটাই অভিযোগ তৃণমূলের রাজ্যসভার সংসদ ডেরেক ও’ব্রায়েনের। এই বিষয়ে ইতিমধ্যে লালবাজারে লিখিত অভিযোগ জানিয়েছেন তিনি।

পুলিস সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার লালবাজারের সাইবার অপরাধ শাখায় চিঠি দিয়েছেন রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

চিঠিতে তিনি জানিয়েছেন, সাধারণ মানুষ থেকে শুরু করে ভিআইপি, সবারই ব্যক্তিগত তথ্য টেলিগ্রামে ফাঁস হয়েছে। এমনকি এর হাত থেকে রেহাই পাননি তিনি নিজেও।

তাঁর মোবাইল নম্বর, জন্মের তারিখ, পাসপোর্ট সংক্রান্ত নানা তথ্য নেটমাধ্যমে প্রকাশিত হয়েছে‌ বলে চিঠিতে জানিয়েছেন ডেরেক ও'ব্রায়েন।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক ২০২১ সালে কোভিডের টিকাগ্রহিতাদের জন্য কো-উইন পোর্টাল চালু করেছিল।

আরও পড়ুন: Panchayat Election 2023: ভাঙড় পুলিস কি এফআইআর করেছে? রাজ্যের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

লালবাজার সূত্রে জানা গিয়েছে, লালবাজারকে দেওয়া চিঠিতে ডেরেক জানিয়েছেন, সেই থেকেই টেলিগ্রামে টিকাগ্রহীতাদের যাবতীয় তথ্য ফাঁস হয়ে গিয়েছে।

তিনি আরও অভিযোগ করেছেন যে, টেলিগ্রামের একটি স্বয়ংক্রিয় চ্যাটবটে ভারতের সকল করোনা টিকাগ্রহিতার আধার কার্ড নম্বর, পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর-সহ যাবতীয় ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে।

আরও পড়ুন: Weather Today | Heat Alert: যোধপুরের থেকেও ৮ বেশি... ৫৩ ডিগ্রির গরম কলকাতায়!

জানা গিয়েছে, রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন চিঠিতে লিখেছেন, ‘এই ঘটনায় তথ্যপ্রযুক্তি আইনের পাশাপাশি আধার সংক্রান্ত আইনও লঙ্ঘন করা হয়েছে। তাই অবিলম্বে এই চিঠিকে একটি এফআইআর হিসেবে গ্রহণ করে গোটা ঘটনার তদন্ত শুরু হোক’।

লালবাজার সূত্রে জানা গিয়েছে যে, রাজ্যসভার তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনের এরকম একটি অভিযোগ পেয়ে ঘটনার তদন্তে নেমেছেন পুলিস কর্তারা।

এর আগে ১২ জুন একই অভিযোগ তোলেন তৃণমূল কংরেস্র মুখপাত্র সাকেত গোখলে। তৃণমূল মুখপাত্র সাকেত গোখলে অভিযোগ করেন যে দেশের কোভিড -১৯ টিকা ট্র্যাকিং প্ল্যাটফর্ম CoWin-এর তথ্যভাণ্ডার আর সুরক্ষিত নেই এবং সামাজিক মাধ্যম টেলিগ্রামে বিভিন্ন সিনিয়র রাজনৈতিক নেতাদের সব তথ্য উপলব্ধ রয়েছে।

টিএমসি-র জাতীয় মুখপাত্র সাকেত গোখলে তার অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টে এই তথ্যের বিভিন্ন স্ক্রিনশটগুলিও শেয়ার করেন।

গোখলের শেয়ার করা স্ক্রিনশট অনুসারে, ফাঁস হওয়া তথ্যে রাজ্যসভার সাংসদ এবং টিএমসি নেতা ডেরেক ও'ব্রায়েন, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম, কংগ্রেস নেতা জয়রাম রমেশ এবং কেসি ভেনুগোপাল সহ সিনিয়র নেতাদের লিঙ্গ, জন্ম তারিখ এবং টিকাদান কেন্দ্র সহ আধার কার্ড নম্বর অন্তর্ভুক্ত ছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.