Panchayat Election 2023: ভাঙড় পুলিস কি এফআইআর করেছে? রাজ্যের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

ভাঙড়ে অশান্তির ঘটনায় রাজ্যের কাছেও ব্যাখ্যা চাইল আদালত। হলফনামা দিয়ে জানাতে নির্দেশ রাজ্যকে।

Updated By: Jun 16, 2023, 02:21 PM IST
Panchayat Election 2023: ভাঙড় পুলিস কি এফআইআর করেছে? রাজ্যের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

অর্ণবাংশু নিয়োগী: 'একটা এফআইআর হওয়া উচিত। ভাঙড় পুলিস কি এফআইআর দায়ের করেছে?' ভাঙড়ের উত্তপ্ত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে হাইকোর্টের তিরস্কারের মুখে রাজ্য। ভাঙড় ও বসিরহাট নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব করল হাইকোর্ট। প্রসঙ্গত, মনোনয়ন জমা দেওয়ার প্রথম দিন থেকেই উত্তপ্ত ভাঙড়। দফায় দফায় সংঘর্ষ। বোমাবাজি, গুলির লড়াই, ভাঙচুর চলে। শেষপর্যন্ত মনোনয়ন জমার শেষদিনে এসে ভাঙড়ে ঝরে রক্তও। বিডিও অফিসের সামনে মুড়ি-মুড়কির মতো পড়ে বোমা, চলে গুলি! গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় এক আইএসএফ কর্মীর। মৃত্যু হয়েছে এক তৃণমূল কর্মীরও।

এদিন হাইকোর্টে বিকাশরঞ্জন ভট্টাচার্য ভাঙড়ের ঘটনার পরিপ্রেক্ষিতে পুলিস অফিসারদের সাসপেন্ড করার দাবি জানান। দাবি করেন, ঘটনার তদন্তের। তোপ দাগেন, শাসকদল আশ্রিত দুষ্কৃতীরা ভাঙড়ে আগ্নেয়াস্ত্র নিয়ে ঢোকে। তারাই ভাঙড়ে অশান্তি ছড়ায়। বিচারপতি রাজশেখর মান্থা যার পরিপ্রেক্ষিতে বলেন, আদালত নিরাপত্তা নিয়ে চিন্তিত। এই ঘটনায় আদালত আশা করছে যে পুলিস এফআইআর করবে। তারপরই তিনি জানতে চান ভাঙড়ের ঘটনায় পুলিস এফআইআর দায়ের করেছে কিনা? পাশাপাশি, ভাঙড়ে অশান্তির ঘটনায় রাজ্যের কাছেও ব্যাখ্যা চাইল আদালত। হলফনামা দিয়ে জানাতে নির্দেশ রাজ্যকে।

ভাঙড়ের ঘটনা ছাড়াও অন্যান্য জায়গা সম্পর্কেও জানানো হয় আদালতকে। বসিরহাটের বিডিও অফিসের সামনে ভিড় ঘিরে ধরতেই পুলিস চলে যায়। সন্দেশখালি,ন্যাজাট, মিনাখাঁ, হাড়োয়া ব্লকে মনোনয়ন জমা দিতে পারেনি বলে অভিযোগ। মৃত্যুর মুখে ফেলে চলে যায় পুলিস। হাইকোর্টের নির্দেশের পরেও পুলিস নিরাপত্তা দিতে পারেনি। আমাদের ঘরে বন্ধ করে মারধর করে। ছিনিয়ে নেওয়া হয় মনোনয়ন পত্র। আদালতকে জানান বিজেপি নেতা শ্রীজীব চক্রবর্তী বিজেপি। এই অভিযোগের প্রেক্ষিতেও রাজ্যের কাছে অবস্থান জানতে চেয়েছে কলকাতা হাইকোর্ট।

গতকালের আদালতের নির্দেশ পর পুলিস কী ব্যবস্থা নিয়েছে তা জানাতে হবে রাজ্যকে। নির্দেশ না মানার জন্য কেন পুলিস অফিসারদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে না সেই বিষয়েও রাজ্যকে জানাতে হবে। আগামী মঙ্গলবার মামলার পরবর্তী শুনানি। তার আগেই ভাঙড় এবং বসিরহাট নিয়ে আদালতের কাছে রিপোর্ট জমা দিতে হবে রাজ্যকে।

আরও পড়ুন, Panchayat Election 2023 'যে সত্য সেটা আমি বলব', ভাঙড়ে অশান্তিতে মুখ খুললেন মুখ্যমন্ত্রী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.