৩ বছর পরেও ঝুলে জেসপ অধিগ্রহণ বিল, পথে নামলেন কর্মীরা

মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নেন,  রাজ্য সরকারই কারখানা চালাবে। জেসপের চার শতাংশ কেন্দ্রের মালিকানা থাকায় বিল পাঠানো হয় রাষ্ট্রপতির কাছে

Updated By: Jan 15, 2019, 08:19 PM IST
৩ বছর পরেও ঝুলে জেসপ অধিগ্রহণ বিল, পথে নামলেন কর্মীরা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাজ্য বিধানসভায় পাস হয়েছে। কিন্তু, রাষ্ট্রপতির সই মেলেনি তিন বছরেও। তাই আজও ঝুলে জেসপ অধিগ্রহণ বিল। খোলেনি কারখানা।  অন্ধকারে  কর্মীদের ভবিষ্যত্‍। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ এনে আজ ফের পথে নামল জেসপ কর্মী ইউনিয়ন।

১৯৭৩ সালে জেসপ পরিণত হয় রাষ্ট্রায়ত্ত সংস্থায়।  প্রতিযোগিতায় টিঁকতে না পেরে  রুগ্ন হয়ে পড়ে। ২০০৩ সালে  মালিকানা নেয় রুইয়া গোষ্ঠী।   সমস্যা না মেটায় পদক্ষেপ করেন মুখ্যমন্ত্রী। ২০১৬ সালের ২৭ ফেব্রুয়ারি রুগ্ন কারখানা অধিগ্রহণে বিধানসভায় বিল পাস হয়।

আরও পড়ুন- বিকল্প পথে গণতন্ত্র বাঁচাও কর্মসূচির ভাবনা বিজেপির, কাল জরুরি বৈঠক

মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নেন,  রাজ্য সরকারই কারখানা চালাবে। জেসপের চার শতাংশ কেন্দ্রের মালিকানা থাকায় বিল পাঠানো হয় রাষ্ট্রপতির কাছে। ৩ বছর পেরিয়ে গেছে।  বিস্তর চিঠি চালাচালিতেও  কাজ হয়নি। অধিগ্রহণ প্রক্রিয়া থমকে।   তার মধ্যেও সুরাহার ব্যবস্থা করেছে রাজ্য ।  ৪০০ কর্মীর জন্য মাসে ১০ হাজার টাকা অনুদানের ব্যবস্থা হয়েছে।  আইনি জটে আটকে অন্যদের পাওনাগণ্ডা।

মঙ্গলবার সন্তোষ মিত্র স্কোয়ার থেকে ওয়াই চ্যানেল পর্যন্ত মিছিল করলেন  কর্মীরা। ১৭ জানুয়ারি  রাজ্যপালকে  স্মারকলিপি  দেবে  ইউনিয়ন।

.