Civic Volunteer: সিভিক-শিক্ষক বিতর্কে ইতি, প্রকল্প স্থগিতের নির্দেশ দিল শিক্ষা দফতর

প্রাথমিকে সিভিক ভলান্টিয়ারদের পড়ুয়াদের শিক্ষাদানের উদ্যোগ নিয়েছিল বাঁকুড়া জেলা পুলিস।  শুধু তাই নয়,  জেলার বিভিন্ন থানা এলাকায় প্রাথমিক স্কুলগুলিকে চিহ্নিত করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছিল। প্রকল্পের নাম 'অঙ্কুর'।

Updated By: Mar 16, 2023, 07:40 PM IST
Civic Volunteer: সিভিক-শিক্ষক বিতর্কে ইতি, প্রকল্প স্থগিতের নির্দেশ দিল শিক্ষা দফতর

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: রাজ্যে সিভিক-শিক্ষক বিতর্কে আপাতত ইতি। কীভাবে? বাঁকুড়া পুলিসের উদ্যোগে সায় নেই শিক্ষা দফতরের। প্রকল্প স্থগিত রাখার নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

নিয়োগে দুর্নীতির অভিযোগে শিক্ষকদের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বাদ যাননি এসএসসি-র গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীরাও। পরিস্থিতি এমনই যে, সরকারি শিক্ষা ব্যবস্থার প্রতি আগ্রহ হারাচ্ছে পড়ুয়ারা। সমীক্ষায় দেখা গিয়েছে, শুধুমাত্র বাঁকুড়া জেলাতেই এমন প্রায় আটশোটি সরকারি প্রাথমিক স্কুল রয়েছে, যে স্কুলগুলিতে ছাত্রছাত্রীর সংখ্যা ৩০-র নীচে!

তাহলে? প্রাথমিকে সিভিক ভলান্টিয়ারদের পড়ুয়াদের শিক্ষাদানের উদ্যোগ নেয় বাঁকুড়া জেলা পুলিস। শুধু তাই নয়,  জেলার বিভিন্ন থানা এলাকায় প্রাথমিক স্কুলগুলিকে চিহ্নিত করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছিল। সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, ওইসব স্কুলে নির্দিষ্ট সময়ের পরেও পড়ুয়াদের অংক ও ইংরেজির ক্লাস নেবেন সংশ্লিষ্ট থানার 'শিক্ষিত' সিভিল ভলান্টিয়াররা। প্রকল্পের নাম 'অঙ্কুর'।

আরও পড়ুন: Partha Chatterjee:'৫ মিনিট সময় দেবেন, কথা বলতে চাই', দুর্নীতির দায় পর্ষদের ঘাড়ে দিয়ে আর্জি পার্থর

এদিকে এই খবর প্রকাশ্যে আসতেই বিতর্কে ঝড় ওঠে। 'সরকারি স্কুল সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়ার পরিকল্পনা  করা হয়েছে', টুইট করেন বিরোধী দলনেতা দলনেতা শুভেন্দু অধিকারী। এদিন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন,  স্থানীয় স্তরে বাঁকুড়া জেলা সংসদ ও পুলিস অধিকর্তারা এরকম একটি বন্দোবস্ত করেছিলেন। আমরা বলেছি, আপাতত স্থগিত রাখুন। প্রাথমিক শিক্ষা সংসদের সঙ্গে কথা সিদ্ধান্ত জানাব। যদি অনুমোদন থাকে, আপনারা শুরু করতেই পারেন'।

কী প্রতিক্রিয়া শিক্ষামহলে? শিক্ষাবিদ পবিত্র সরকার বলেন,  পুলিস কেন শিক্ষা দফতরের অনুমোদন না নিয়ে এমন পরিকল্পনা করলেন, সেটাই ভাবতে পারছি না। সিভিক ভলান্টিয়ারের শিক্ষার প্রতি আমার কোনও কটাক্ষ নেই। কিন্তু পড়াতে গেলে একটা প্রশিক্ষণ লাগে'। সঙ্গে প্রশ্ন, 'সিভিক পুলিসের কী সিভিক পুলিস হওয়াই যোগ্যতা? পুলিসের কি এই সিদ্ধান্ত নেওয়ার কথা'?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.