বাড়ছে বিশ্ববিদ্যালয়ে নতুন কোর্সে পড়ার খরচ

এবার থেকে বিশ্ববিদ্যালয়ে নয়া কোর্সের জন্য ইউজিসি-র গ্র্যান্ট মিলবে না। কোর্স চালানোর যাবতীয় খরচ বইতে হবে বিশ্ববিদ্যালয়কেই।

Updated By: Feb 14, 2018, 07:59 PM IST
বাড়ছে বিশ্ববিদ্যালয়ে নতুন কোর্সে পড়ার খরচ

নিজস্ব প্রতিবেদন:   বিশ্ববিদ্যালয়ের নয়া   কোর্সের   খরচ বাড়ছে। ইউজিসি-র সাম্প্রতিক নির্দেশিকার জেরে এমনটাই আশঙ্কা করছেন শিক্ষাবীদরা। কারণ এবার থেকে বিশ্ববিদ্যালয়ে নয়া কোর্সের জন্য ইউজিসি-র গ্র্যান্ট মিলবে না। কোর্স চালানোর যাবতীয় খরচ বইতে হবে বিশ্ববিদ্যালয়কেই। সেই ভারের বোঝা কিছুটা পড়ুয়াদের ওপরেই চাপবে ফলে আগামী দিনে বিশ্ববিদ্যালয়ের  পড়াশুনা খরচ বাড়বে বলেই আশঙ্কা করছেন শিক্ষাবীদরা।

আরও পড়ুন: ‘I Quite’, প্রেমদিবসে ফেসবুকে পোস্ট করে আত্মঘাতী তরুণী

আগামি দিনে বিশ্ববিদ্যালয়ের  নতুন কোর্স ফি হবে  বেশ চড়া।  কারণ, আগামি দিনে বিশ্ববিদ্যালয়ের নয়া কোর্সের খরচ আর বইবে না ইউজিসি। এতদিন কোর্স শুরুর প্রথম পাঁচ বছরের খরচ বইত ইউজিসি নিজেই। এবার থেকে তা বন্ধ হচ্ছে।

ইউজিসির সম্প্রতি এক নির্দেশিকায় জানিয়েছে,

NAAC এর রেটিং অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলিকে তিনটি স্তরে ভাগ করা হবে। সেক্ষেত্রে প্রথম ও দ্বিতীয় স্তরে থাকা বিশ্ববিদ্যালয়গুলিকে নিজের পছন্দ অনুযায়ী কোর্স চালু করার স্বাধীনতা পাবেন। এজন্য ইউজিসি থেকে কোনও সম্মতি নিতে হবে না। 

আরও পড়ুন: বিহারে বন্ধুর মামাবাড়িতে গা-ঢাকা ৫ কিশোর-কিশোরীর, কুঁদঘাটকাণ্ডে মিলল স্বস্তি

নয়াকোর্স চালুর ক্ষেত্রে ইউজিসির থেকে কোনও অনুদান মিলবে না। সমস্তটাই বহন করতে হবে বিশ্ববিদ্যালয়গুলিকে। বিশ্ববিদ্যালয়ের ঘাড়েই তাই আগামি দিনে নতুন কোর্স চালুর যাবতীয় খরচ  চাপছে।বর্তমানে বিশ্ববিদ্যালয়গুলিকে কোর্স চালু করতে হলে ইউজিসির সম্মতি লাগে। সেক্ষেত্রে প্রথম ৫ বছর সেই কোর্সের জন্য অধ্যাপক ,কর্মচারিদের বেতনভার বহন করে ইউজিসি। এবার থেকে সেই বরাদ্দ অর্থ আর পাবে না বিশ্ববিদ্যালয়গুলি। তাই ঘুরিয়ে ফিরিয়ে পড়ুয়াদের ওপরেই পড়বে এই বিপুল খরচের বোঝা।

.