“বাংলার সাহিত্য সমাজ, তুমি চেতনা হারাইয়াছ?”, মমতার আকাদেমি পুরস্কার নিয়ে কটাক্ষ শুভেন্দুর

 'কবিতাবিতান' কাব্যগ্রন্থের জন্য, এই পুরস্কার পেলেন মুখ্যমন্ত্রী। তা নিয়েই এদিন কটাক্ষ করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। 

Updated By: May 10, 2022, 02:53 PM IST
“বাংলার সাহিত্য সমাজ, তুমি চেতনা হারাইয়াছ?”, মমতার আকাদেমি পুরস্কার নিয়ে কটাক্ষ শুভেন্দুর
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বাংলা সাহিত্যচর্চায় নিরলস সাধনার জন্য বাংলা আকাদেমি পুরস্কার পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  যাঁরা সাহিত্য জগতে বিশেষ অবদান রেখেছেন, এবার থেকে তাঁদের এই পুরস্কার দেওয়া হবে। সাহিত্যচর্চায় অসামান্য অবদানের জন্য, এ বছর প্রথম এই সম্মান তুলে দেওয়া হল মুখ্যমন্ত্রীর হাতে। 

প্রতি ৩ বছর অন্তর এই পুরস্কার দেওয়া হবে। প্রথম বছর 'কবিতাবিতান' কাব্যগ্রন্থের জন্য, এই পুরস্কার পেলেন মুখ্যমন্ত্রী। তা নিয়েই এদিন কটাক্ষ করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এদিন টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায়ের পুরস্কার পাওয়ার বিষয়ে মন্তব্য করেন। 

তিনি লেখেন, সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় আজ আমাদের মধ্যে উপস্থিত থাকলে হয়তো লিখতেন: “বাংলার সাহিত্য সমাজ, তুমি চেতনা হারাইয়াছ?” পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির পুরস্কার বাংলার বিশিষ্ট সাহিত্যিকদের সঙ্গে পরামর্শ করে মুখ্যমন্ত্রীকে দেওয়া হয়েছে তাঁর ‘কবিতা বিতান’ কাব্যগ্রন্থের জন্য।

বাংলা আকাদেমির চেয়ারম্যান ও মন্ত্রী ব্রাত্য বসু বলেন, “সমাজের বিভিন্ন ক্ষেত্রে সাফল্যের সঙ্গে নিরলস কাজ করার পরও যাঁরা সারস্বত সাধনা, সাহিত্য সাধনা করে চলেছেন তাঁদের এই পুরস্কার অর্পণ করা হবে। সমস্ত শ্রেষ্ঠ সাহিত্যিক জানিয়েছেন প্রথম বছর এই পুরস্কার মুখ্যমন্ত্রীকে দেওয়া হোক।"

মমতা বন্দ্যোপাধ্যায়ের দুটি কবিতা পোস্ট করে শুভেন্দু অধিকারী আরও একটি টুইটে লেখেন, ''ইতিহাস যখন একটি সভ্যতার বিশ্লেষণ ও মূল্যায়ন করে কয়েক শতাব্দী পরে, তখন তাতে উল্লেখ থাকে না কোন উকিল, ব্যবসায়ী, কেরানি কত বড় অবদান রেখেছিলেন। আতস কাঁচের তলায় দেখা হয় কবি, সাহিত্যিক, ভাস্কর, চিত্রকর, শিল্পীদের কাজ।''

বিজেপি নেতার কথায়, ''বাঙালি তো এই জায়গায় শ্রেষ্ঠ।শিল্প কলা সংস্কৃতিতে মুনশিয়ানাই তো আমাদের পরিচয় বিশ্বের কাছে। সেই অহংবোধ কিনা রবীন্দ্র জয়ন্তীর দিনে ধূলিসাৎ হলো। বাঙালির সত্ত্বা আজ লুণ্ঠিত !ধিক্কার জানাই তাদের যারা এই প্রক্রিয়ায় জড়িত। চাটুকারিতা কোন স্তরে পৌঁছালে এই ছড়া/কবিতার স্রষ্টাকে পুরস্কৃত করা হয়।''

প্রসঙ্গত, সমস্ত সাহিত্যিকদের সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার রবীন্দ্রস্মৃতি পুরস্কার তুলে দেওয়া হয় সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, বিজ্ঞানী বিকাশ সিনহা, লেখিকা ফ্রাঁসো ভট্টাচার্যর হাতে। লেখিকা এখন প্যারিসে থাকেন। তাঁর হয়ে পুরষ্কার গ্রহণ করেন বোন।

আরও পড়ুন, Cossipore BJP Leader Death: 'ফাঁস লেগে মৃত্যু অর্জুন চৌরাসিয়ার,' হাইকোর্টে ময়নাতদন্তের রিপোর্ট পেশ কমান্ড হাসপাতালের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.