ছাত্র সংসদ ভোটে হিংসা এড়াতে নির্বাচন কমিশনের পরামর্শ চায় রাজ্য

ছাত্র সংসদ নির্বাচনে হিংসা রুখতে এবার নির্বাচন কমিশনের দ্বারস্থ হচ্ছে রাজ্যের শিক্ষা দফতর। আজ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু উচ্চ শিক্ষা সংসদের চেয়ারম্যান সুগত মারজিতের সঙ্গে একটি বৈঠক করেন। সেখানেই এই পরিকল্পনা নেওয়া হয়।

Updated By: Jan 9, 2012, 09:51 PM IST

ছাত্র সংসদ নির্বাচনে হিংসা রুখতে এবার নির্বাচন কমিশনের দ্বারস্থ হচ্ছে রাজ্যের শিক্ষা দফতর। আজ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু উচ্চ শিক্ষা সংসদের চেয়ারম্যান সুগত মারজিতের সঙ্গে একটি বৈঠক করেন। সেখানেই এই পরিকল্পনা নেওয়া হয়। রাজ্যের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের সময় অশান্তি রুখতে নির্বাচন কমিশনকে কোনওভাবে কাজে লাগানো যায় কি না, এখন সেটাই খতিয়ে দেখছে উচ্চ শিক্ষা দফতর। ঠিক হয়েছে, সুগত মারজিত এবিষয়ে নির্বাচন কমিশনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন। খতিয়ে দেখা হবে, ছাত্র সংসদ নির্বাচন সংক্রান্ত লিংডো কমিটির সুপারিশগুলিও।

অন্য দিকে, ছাত্র সংসদ নির্বাচনে হিংসা এড়াতে আগামী ১৭ জানুয়ারি বিকাশ ভবনে একটি বৈঠক ডাকা হয়েছে। বৈঠকে সব ছাত্র সংগঠনের প্রতিনিধিদের উপস্থিত থাকতে বলা হয়েছে। দুপুর দু`টো থেকে ওই বৈঠক শুরু হবে। ভোটের সময় শিক্ষাপ্রতিষ্ঠানে হিংসা রুখতে উচ্চ শিক্ষা দফতর যে রূপরেখা নিয়েছে, তাও ছাত্র সংগঠনের প্রতিনিদিদের কাছে খোলসা করা হবে। তা নিয়ে প্রতিনিধিদের মতামত নেবে উচ্চ শিক্ষা দফতর। ওই মতামত মুখ্যমন্ত্রীকে জানানো হবে। যদিও রায়গঞ্জ ও মাজদিয়া কলেজের সাম্প্রতিক অধ্যক্ষ নিগ্রহের ঘটনায় রাজ্য প্রশাসনের পক্ষপাতদুষ্ট আচরণ দেখে শিক্ষাক্ষেত্রে শান্তি ফেরানোর বিষয়ে প্রধান শাসকদলের সদিচ্ছা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে রাজনৈতিক মহলে।

.