পরিবহণ কর্মীদের বেতন বেড়েও বাড়ল না

রাষ্ট্রায়ত্ত পরিবহণের কর্মীদের বেতনবৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখল রাজ্য সরকার। জুলাই মাসে ৩ শতাংশ বেতন বৃদ্ধির চিঠি দেওয়া হয় কর্মীদের। মোট ১৮,২২১ জন কর্মীকে চিঠি দেওয়া হয়।

Updated By: Aug 8, 2012, 09:27 PM IST

রাষ্ট্রায়ত্ত পরিবহণের কর্মীদের বেতনবৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখল রাজ্য সরকার। জুলাই মাসে ৩ শতাংশ বেতন বৃদ্ধির চিঠি দেওয়া হয় কর্মীদের। মোট ১৮,২২১ জন কর্মীকে চিঠি দেওয়া হয়। এরপর গতকাল রাতে কর্মীদের থেকে সেই চিঠি ফেরত নিতে অভ্যন্তরীণ নির্দেশিকা জারি করতে বলা হয়।
ডিএ বাকি। বকেয়া বেতনও। অবসরপ্রাপ্ত কর্মীরা পেনশনও নিয়মিত পান না। এর মধ্যেই পঞ্চম বেতন কমিশনের সুপারিশ মেনে রাজ্যের রাষ্ট্রায়ত্ত্ব পরিবহণ কর্মীদের জুলাই মাস থেকে ৩ শতাংশ বর্ধিত বেতন ঘোষণা করে রাজ্য সরকার। চিঠিও দিয়ে দেওয়া হয় পরিবহন কর্মীদের। কিন্তু নির্দেশিকা জারি করে সেই বর্ধিত বেতন স্থগিত রাখার সিদ্ধান্ত নিল পরিবহণ দফতর। অভ্যন্তরীণ নির্দেশিকা জারি করে মঙ্গলবার রাতেই কর্মীদের থেকে চিঠি ফিরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন পরিবহণ সচিব ভগবতী প্রসাদ গোপালিকা। আর এতেই তৈরি হয়েছে বিতর্ক, কর্মীদের মধ্যে ক্ষোভ।
 
রাজ্যে নতুন সরকার ক্ষমতায় আসার পরই পরিবহন মন্ত্রী ছিলেন সুব্রত বক্সি। তখন শিল্প পুনর্গঠন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় আশ্বাস দিয়েছিলেন, রুগ্ন রাষ্ট্রায়ত্ত পরিবহণকে লাভজনক করতে সরকারের তরফে কিছু পন্থা নেওয়া হচ্ছে। কর্মীদের ছাঁটাই না করেই রুগ্ন পরিবহণকে চাঙ্গা করা হবে বলেও জানান তিনি। কিন্তু গত কয়েক মাসে রুগ্ন শিল্প তো চাঙ্গা হয়নি, উল্টে ক্ষতির পরিমাণ প্রায় ২.৫ কোটি টাকা বেড়েছে। সিটিসি`র প্রায় ৩ মাস, সিএসটিসির ২ মাস এবং এনবিএসটিসি, এসবিএসটিসি, ডব্লুবিএসটিসি`র প্রায় ৪৫ দিন বেতন বকেয়া।
বর্তমান পরিবহন মন্ত্রী মদন মিত্রের অভিযোগ, পরিবহণে প্রচুর ভুয়ো কর্মী রয়েছেন। কিন্তু সেই কর্মীর কোনও তালিকা বা অস্তিত্ব সম্পর্কে কোনও তথ্যই দিতে পারেনি পরিবহণ দফতর। গত জুলাই মাসে পরিবহণ দফতরের জন্য একটি উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি তৈরি করে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কমিটির চেয়ারপার্সেন মুখ্যমন্ত্রী নিজে। এছাড়াও কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র, শিল্প পুনর্গঠন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, পরিবহন মন্ত্রী মদন মিত্র এবং পরিকল্পনা উন্নয়ন মন্ত্রী মণীশ গুপ্ত।
সেই কমিটিকে প্রায় অন্ধকারে রেখে পঞ্চম বেতন কমিশনের সুপারিশ মেনে ৩ শতাংশ বর্ধিত বেতন ঘোষণা করেও পিছু হাঁটল পরিবহণ দফতর। এই অবস্থায় নির্দেশিকা জারি করে বর্ধিত বেতন স্থগিতের সিদ্ধান্তে ক্ষুব্ধ রাজ্যের পরিবহণকর্মীরা। আগামিদিনে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি নেওয়া হবে বলে জানিয়েছেন তাঁরা।
 

.