বার্ড ফ্লু রিপোর্ট পজিটিভ হওয়া সত্ত্বেও চেপে রেখেছে সরকার: অভিযোগ সূর্যকান্তর

সরকারের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ আনলেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। তাঁর অভিযোগ, বার্ড ফ্লুর কারণেই বাদুরিয়ায় মুরগিমৃত্যু ঘটছে । তাঁর দাবি, ইতিমধ্যেই সরকারের কাছে পরীক্ষার রিপোর্ট এসে পৌঁছেছে। রিপোর্টে বার্ড ফ্লু পজিটিভ রয়েছে। সূর্যকান্ত মিশ্রর অভিযোগ, রিপোর্টটি চেপে রেখেছে সরকার।

Updated By: Aug 31, 2012, 12:59 PM IST

সরকারের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ আনলেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। তাঁর অভিযোগ, বার্ড ফ্লুর কারণেই বাদুরিয়ায় মুরগিমৃত্যু ঘটছে । তাঁর দাবি, ইতিমধ্যেই সরকারের কাছে পরীক্ষার রিপোর্ট এসে পৌঁছেছে। রিপোর্টে বার্ড ফ্লু পজিটিভ রয়েছে। সূর্যকান্ত মিশ্রর অভিযোগ, রিপোর্টটি চেপে রেখেছে সরকার।     
উত্তর ২৪ পরগনার বাদুড়িয়ায় গত কয়েকদিনে অজানা রোগে লক্ষাধিক মুরগির মৃত্যু হয়েছে। স্থানীয় বাসিন্দাদের আশঙ্কা ছিল ফের ছড়িয়ে পড়ছে বার্ড ফ্লু। প্রশাসনের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ করেছিলেন তাঁরা। সেই অনুযায়ী রিপোর্ট সরকারের কাছে এসে পৌঁছেছে বলে দাবি করেছেন সূর্যকান্ত মিশ্র। কিন্তু তারপরও সরকার রিপোর্ট চেপে রেখেছে বলে অভিযোগ বিরোধী দলনেতার।
বাদুড়িয়া ব্লকে রয়েছে ১০ থেকে ১৫ হাজার মুরগির খামার। ৩০ থেকে ৪০ হাজার মানুষ মুরগি চাষের ওপর নির্ভরশীল। মাসখানেক আগে এই এলাকায় অজানা রোগে মুরগির মড়ক শুরু হয়। গত দু সপ্তাহে আরও তীব্র হয়েছে মড়ক। বাদুড়িয়ার কাঁকড়াসূতি, তারাবুনিয়া, লক্ষ্মীনাথপুর, রঘুনাথপুর, গোকুলপুরের মতো বহু গ্রামের খামারে অবশিষ্ট নেই একটি মুরগিও। ব্যবসায়ীরা দিন সাতেক আগে ব্লক প্রাণিসম্পদ বিকাশ দফতরে খবর দেন। কয়েকটি খামারে স্প্রে করা শুরু হয়। সংগৃহীত হয় নমুনা। প্রশাসন ইচ্ছাকৃতভাবে বার্ড ফ্লু-র খবর আড়াল করতে চাইছে বলে অভিযোগ করেন স্থানীয় বাসিন্দারাও।
বাদুড়িয়া ব্লক প্রাণিসম্পদ আধিকারিকের বক্তব্য, মৃত মুরগির নমুনা কলকাতায় পাঠানো হয়েছে। সেখান থেকে রিপোর্ট না আসা পর্যন্ত তাঁদের কিছু করার নেই। মুরগির মড়ক লাগা সত্ত্বেও প্রশাসন কোনও ব্যবস্থা নিচ্ছে না। এই অভিযোগে, বৃহস্পতিবার বাদুড়িয়া ব্লক প্রাণিসম্পদ আধিকারিককে ঘেরাও করেন স্থানীয় বাসিন্দারা। ঘেরাও করা হয় বিডিওকেও। মুরগি ফেলে রাস্তা অবরোধ করেন তাঁরা।
 

.