জীবনের ছোট ছোট সত্যিগুলোই চিরকালীন, বোঝাচ্ছে অষ্টমী-নবমীর সন্ধে

আজ মহাষ্টমী। না, ভুল হল। মহাষ্টমী কখন মোহনায় মিশে গিয়ে মহানবমীতে পরিণত হয়েছে। পঞ্জিকা মতের সেই সময়, নির্ঘন্ট নিয়ে হিসেব করতে মানুষের বয়ে গিয়েছে। আনন্দত্‍সবের আবার হিসেব নিকেশ, দিনক্ষণ কিসের!ঠিক, এটা সত্যি।

Updated By: Oct 21, 2015, 04:40 PM IST
জীবনের ছোট ছোট সত্যিগুলোই চিরকালীন, বোঝাচ্ছে অষ্টমী-নবমীর সন্ধে

ওয়েব ডেস্ক: আজ মহাষ্টমী। না, ভুল হল। মহাষ্টমী কখন মোহনায় মিশে গিয়ে মহানবমীতে পরিণত হয়েছে। পঞ্জিকা মতের সেই সময়, নির্ঘন্ট নিয়ে হিসেব করতে মানুষের বয়ে গিয়েছে। আনন্দত্‍সবের আবার হিসেব নিকেশ, দিনক্ষণ কিসের!ঠিক, এটা সত্যি।

তাই বুধবারের দুপুর থেকেই কলকাতার রাজপথে, গলি-ঘুজিতে ঢল নামল মানুষের। প্রথম বৃষ্টির সোদা গন্ধে মাতাল হয়ে যেমন কোত্থেকে জড় হয় হাজারো হাজারো পোকা, পিপড়ে, তেমনই দুর্গোত্‍সবের সোদা গন্ধেও পিলপিলিয়ে মানুষের ঢল নামল তিলোত্তমার শরীরে।হ্যাঁ, সত্যিই তাই।

সুরুচি সংঘ বেশ কয়েক বছর দাপিয়ে ছিল। এবারও রয়েছে। এবার রাজ্য তামিলনাড়ু আর থিম, “মা”, লোকে ভিড় করে দেখছে। বাগবাজার সার্বজনীন, ঐতিহ্যে বনেদিয়ানায় আকর্ষণের যে কেন্দ্রতে থাকে, এবারও আছে। লেবুতলা যেমন ভিড় টানত, তেমনই এবারও। সব রয়েছে সত্যি।

পুজোয় নতুন প্রেম, প্রথম মনের কথা বলা পুরনো বান্ধবীকে, তাও হল কলকাতার রাজপথের আনাচে কানাচে। অনেক এগরোল, চাউমিন, বিরিয়ানি, ফুচকা কিংবা ঘুঘনি, বেশ খাওয়া হল। পেট ভরেছে সত্যি।

নতুন জুতোয় অনকে ঘোরা। পায়ে পায়ে পথ চলা। কিন্তু বাড়ি এসে সেই ধুরছাই ফোসকা! এ কলকাতার পুজোয় যে সব সত্যি হয়ে থাকে প্রতিবার, তার সব সত্যি হল এবারও।

কিন্তু “এত বড়” সত্যিটাই যে এমন মিথ্যে হয়ে যাবে, তা আর কে জানত! একটা শিক্ষা বোধহয় ২০১৫-র দুর্গোপুজো দিয়েই গেল, সব বড় সত্যি হয় না। জীবনের ছোট ছোট সত্যিগুলোই থাকে চিরকালীন। অষ্টমী-নবমীর রাতে কলকাতার আনন্দের সবটাই যেমন ছিল, তেমনই আছে। হ্যাঁ, মান্না দের গাওয়া ওই গানটাই বেজে গেল শহরের মুডের রিংটোন হয়ে, “এই দুনিয়ায় ভাই সবই হয়, সব সত্যি!” সঙ্গে একটা লাইনের উপসংহার বা সতর্কীকরন – বড় সত্যির ফানুস ফেটে গেলেও ছোট সত্যিগুলো মিথ্যে হয়ে যায় না!

.